চাঁদপুরে জাটকা ধরার অপরাধে ৯ জেলের কারাদন্ড

শরীফ চৌধুরী,চাঁদপুর

চাঁদপুর সদর উপজেলা এলাকায় মেঘনা নদীতে ইলিশের পোনা জাটকা ধরার অপরাধে মো. খোরশেদ আলম (২০) ও মো. শাহজালাল (২৭) কে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার সকাল ৭টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট (চাঁদপুর সদর উপজেলা ভূমি কর্মকর্তা) অভিষেক দাশ এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। কারাদন্ডপ্রাপ্ত খোরশেদ শরীয়তপুর জেলার সখিপুর থানার বকাউল কান্দির কাজল খানের ছেলে এবং খোরশেদ একই উপজেলার উত্তর তারাবুনিয়ার মোহাম্মদ হোসেনের ছেলে।

চাঁদপুর সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা ফিরোজ আলম মৃধা জানান, রাতে সদর উপজেলা টাস্কফোর্স মেঘনা নদীর রাজরাজেশ^র থেকে শুরু করে হরিণা এলাকা পর্যন্ত অভিযান পরিচালনা করেন। ভোরে বালুচর এলাকা থেকে জাটকা নিধন অবস্থায় হাতে নাতে তাদেরকে আটক করা হয়। তাদেরকে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন এর ৪ ধারায় অপরাধ করায় ৫ ধারায় প্রত্যেককে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

এদিকে একই রাতে কোস্ট গার্ড বাহিনী স্টেশান চাঁদপুরের একটি অপারেশন দল অভিযান চালিয়ে রাজরাজেশ^র এলাকা থেকে ৭ জন জেলেকে আটক করেছে। এসময় তাদের কাছ থেকে ৩ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নারায়ন চন্দ্র পাল আটককৃত জেলেদের প্রত্যেককে ০১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চরআলেকজেন্ডার পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর ১শ’ কিলোমিটার এলাকা জাটকা সংরক্ষণের জন্য অভয়াশ্রম ঘোষনা করেছে সরকার। এ সময় নদীতে যে কোন মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ রয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.