ব্যাট করছেন মোহাম্মদ শাহজাদ
ব্যাট করছেন মোহাম্মদ শাহজাদ

আফগানিস্তানের তারকা ক্রিকেটার 'সাময়িক' নিষিদ্ধ

নয়া দিগন্ত অনলাইন

বিশ্বকাপের আগামী দুটি বাছাইপর্বের ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদকে। এক বিবৃতিতে আইসিসি এই তথ্য নিশ্চিত করেছে।

মঙ্গলবারের হাই ভোল্টেজ ম্যাচে আইসিসি কোড অব কন্ডাক্ট ভঙ্গের দায়ে সতর্ক করা হয়েছে জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর ও আফগান তারকা মুজিব জারদানকে।

নতুনভাবে আইসিসি কোড অব কন্ডাক্ট ভঙের দায়ে এক বছরের মধ্যে শাহজাদের ডিমেরিট পয়েন্ট চারে পৌঁছেছে। ফলে বাছাইপর্বের দুটি ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি ১৫ শতাংশ জরিমানা ও এক ডিমেরিট পয়েন্টও দেয়া হয়েছে তাকে। মঙ্গলবার বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে উত্তেজনাকর ম্যাচে শাহজাদ ২.১.৮ আর্টিকেল ভঙ্গ করার দায়ে দোষী সাব্যস্ত হন।

গত ডিসেম্বরে দুবাইয়ে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টি-২০ ম্যাচে শাহজাদকে ম্যাচ ফি’র শতভাগ জরিমানা করার পাশাপাশি তিন ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছিল। নতুন করে জিম্বাবুয়ের বিপক্ষে এক পয়েন্ট যোগ হয়ে চার ডিমেরিট পয়েন্টের কারণে ৭.৬ কোড অনুযায়ী শাহজাদকে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে হংকং ও নেপালের বিপক্ষে আজ ও ১০ মার্চ বুলাওয়েতে অনুষ্ঠিতব্য ম্যাচ দুটিতে শাহজাদ খেলতে পারছেন না। এই নিষেধাজ্ঞার পরেও শাহজাদের ডিসিপ্লিনারি রেকর্ডে চার ডিমেরিট পয়েন্ট রেকর্ড থাকবে। আগমী এক বছরের মধ্যে সে যদি আবারো আইন ভঙ্গেও দায়ে দোষী সাব্যস্ত হয় তবে তার রেকর্ডে আরো আট পয়েন্ট যোগ হয়ে চার ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়বেন শাহজাদ।

কালকের ম্যাচে নবম ওভারে টেন্ডাই চাতারার বলে ম্যালকম ওয়ালারের হাতে ক্যাচে পরিনত হয়ে ৩০ রানে আউট হওয়ার পরে শাহজাদ ব্যাট দিয়ে পিচে আঘাত করে, একইসাথে মাঠ থেকে বেরিয়ে আসার সময়ও তাকে বেশ ক্ষুব্ধ দেখা গেছে। পরবর্তীতে ম্যাচ রেফারি ডেভিড জুকসের কাছে শাহজাদ দোষ স্বীকার করেছেন।

 

আফগান দলে আফসার জাজাই

বিশ্বকাপ বাছাইপর্বে আফগানিস্তান দলে অধিনায়র আসগর স্তানিকজাইয়ের স্থানে আফসার জাজাইয়ের অন্তর্ভূক্তি বিশ্বকাপ ইভেন্ট টেকনিক্যাল কমিটি অনুমোদন করেছে বলে আইসিসি নিশ্চিত করেছে।

গত ৪ মার্চ থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে প্রথম থেকেই ছিলেন না স্তানিকজাই। অসুস্থতার কারণে তিনি খেলতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ার্ম আপ ম্যাচের ঠিক আগে স্তানিকজাই এ্যাপেনডিসাইটিসের সমস্যায় পড়েন। পরবর্তীতে তার অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। যে কারণে পুরো টুর্নামেন্ট থেকেই স্তানিকজাই ছিটকে পড়েছেন।

২৪ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটসম্যান আফসার ১৭টি ওয়ানডেতে সর্বোচ্চ ৬০ রান সহ ২৬৪ রান করেছেন। ২০১৪ সালে নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয়েছিল। গত বছর জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলেছেন। আইসিসি বিশ্বকাপে বদলি কোনো খেলোয়াড় অন্তর্ভূক্ত করতে গেলে ইভেন্ট টেকনিক্যাল কমিটির অনুমোদনের প্রয়োজন হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.