মার্কিন রণতরি মিললো সাগরতলে
মার্কিন রণতরি মিললো সাগরতলে

মার্কিন রণতরি মিললো সাগরতলে

নয়া দিগন্ত অনলাইন

অস্ট্রেলিয়ার উপকূলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস লেক্সিংটনের সন্ধান পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল থেকে ৮০০ কিলোমিটার দূরে প্রবাল সাগরের প্রায় তিন কিলোমিটার গভীরে পাওয়া গেলো ইউএসএস লেক্সিংটনের ধ্বংসাবশেষ।

১৯৪২ সালের ৪ থেকে ৮ মে পর্যন্ত জাপানের নৌবাহিনির সঙ্গে চলা রক্তক্ষয়ী যুদ্ধে ‘লেডি লেক্স’নামের এই রণতরিটি প্রশান্ত মহাসাগরের পশ্চিমে ডুবে যায়। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেনের নেতৃত্বে একটি দল দীর্ঘ ৭৬ বছর পর জাহাজটির সন্ধান পায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অন্যতম শক্তিশালী এই রণতরির খোঁজ পাওয়ার কথা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীও। এ রণতরিতে ৩৫টি যুদ্ধবিমান ছিল, যার মধ্যে ১১টি এখনও রয়েছে।

 

মার্কিন রণতরির সাথে সিউলের যুদ্ধজাহাজের মহড়ার ঘোষণা

মার্কিন তিন বিমানবাহী রণতরির সঙ্গে যুদ্ধ মহড়ায় অংশ নেবে দক্ষিণ কোরিয়ার সাত যুদ্ধজাহাজ। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী শুক্রবার মহড়ায় অংশ নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আগামীকাল থেকে এ মহড়া শুরু হয়ে তা মঙ্গলবার পর্যন্ত চলবে। মহড়ায় অংশগ্রহণ নিচ্ছে জাপানের ঘাঁটির মার্কিন বিমানবাহী রণতরি ইউএসএস রোনাল্ড রিগ্যান, সান দিয়াগোর ঘাঁটির ইউএসএস থিউডোর রুজভেল্ট এবং ওয়াশিংটনের ব্রেমারটনের ন্যাভাল বেস কিটস্যাপের ইউএসএস নিমিতজ।

মহড়ায় বিমান অভিযান, বিমান থেকে গোলন্দাজ হামলা এবং বিমানবাহী রণতরিকে প্রহরা দেয়ার অনুশীলন চালানো হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.