ভারতীয় ড্রোন
ভারতীয় ড্রোন

ভারতীয় গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে পাকিস্তান!

নয়া দিগন্ত অনলাইন

ভারতীয় একটি গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তান। পাকিস্তানের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, কাশ্মিরের নিয়ন্ত্রণরেখার চিরিকোট এলাকায় ড্রোনটিকে ভূপাতিত করা হয়েছে।

গত এক বছরে এ নিয়ে চারটি ভারতীয় ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনী বলেছে, নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে পাকিস্তান ভূখণ্ডে অনধিকার প্রবেশের পর ভারতীয় ড্রোনগুলোকে গুলি করে ভূপাতিত করা হয়।

সম্প্রতি কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েছে। গত কয়েক মাসে উভয় দেশের সেনাবাহিনী একে অপরের বেশ কয়েকজন সদস্যকে হত্যার দাবি করেছে।

 

ভারতীয় বিমানকে ইসরাইল যেতে সৌদি আকাশসীমা ব্যবহারের অনুমতি

এএফপি

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সৌদি আরব ইসরাইলগামী ভারতীয় বিমানকে তার আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে। তবে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, তারা সৌদি সরকারের কাছে এ অনুরোধ করলেও এখনো কোনো ইতিবাচক জবাব পায়নি।

গত বছর জুলাইয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরাইল সফরের সময়ে ভারত-ইসরাইল বিমান চলাচলের সিদ্ধান্ত হয়। এরপর এ বছর জানুয়ারিতে ভারত সফরে এসে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ইঙ্গিত দিয়েছিলেন, এই বিমানপথ হবে সৌদি আরবের ওপর দিয়ে। এতে শুধু যে দূরত্ব কমবে তা নয়, বরং ইসরাইলের সাথে দেশটির সম্পর্কের উন্নতির আলামত পাওয়া যায়। অনেক আরব রাষ্ট্রের মতো সৌদি আরবেরও কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই ইসরাইলের সাথে।

সোমবার ওয়াশিংটন সফররত নেতানিয়াহু সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, আকাশপথ ব্যবহারের জন্য সৌদি আরবের সাথে একটি চুক্তিতে উপনীত হয়েছে এয়ার ইন্ডিয়া। তবে এয়ার ইন্ডিয়া বলেছেম, তারা এ ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের জবাবের অপেক্ষায় রয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.