১৩ নম্বর জার্সিতে খেলতেন ডেভিড আস্তোরি
১৩ নম্বর জার্সিতে খেলতেন ডেভিড আস্তোরি

দুই দলের কেউ খেলবে না ১৩ নম্বর জার্সিতে!

নয়া দিগন্ত অনলাইন

ডিফেন্ডার ডেভিড আস্তোরির আকস্মিক মৃত্যুতে ইতালিয়ান ক্লাব ফিওরেন্তিনা ও কাগলিয়ারি এতটাই হতবাক হয়ে পড়েছে যে ক্লাবের থেকে ১৩ নম্বর জার্সিটি উঠিয়ে নেয়া হয়েছে। আস্তোরির প্রতি শ্রদ্ধা জানাতেই ক্লাব দুটি এই সিদ্ধান্ত বলে নিশ্চিত হওয়া গেছে। সপ্তাহের শেষে ইতালির একটি হোটেলে আস্তোরির মৃত্যু ঘটে।

দশ মৌসুমে সিরি-আ লীগে আস্তোরি ২৮৯টি ম্যাচ খেলেছেন। জাতীয় দলের জার্সি গায়ে খেলেছেন ১৪টি আন্তর্জাতিক ম্যাচ। ২০১৫ সালে তিনি ধারে ফিওরেন্তিনাতে যোগ দেন। এক বছর পরে ক্লাবটি তাকে স্থায়ীভাবে দলে ভেড়ায়। পরবর্তীতে ক্লাবের অধিনায়কও মনোনীত হন। এর আগে তিনি ছয় মৌসুম কাগলিয়ারিতে কাটিয়েছেন, মাঝে এক বছর ধারে খেলেছেন রোমাতে।

ফিওরেন্তিনার পক্ষ থেকে এক টুইটার বার্তায় বলা হয়েছে, ‘ডেভিড আস্তোরির স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে কাগলিয়ারি ও ফিওরেন্তিনা সিদ্ধান্ত নিয়েছে ১৩ নম্বর জার্সি আর ব্যবহার করবে না।’

কাগলিয়ারিও একই বার্তা পোস্ট করেছে। রোববার উদিনের একটি হোটেলে নিজ কক্ষে আস্তোরিকে মৃত অবস্থায় পাওয়া যায়। ওই দিনই উদিনেসের বিপক্ষে লীগে ফিওরেন্তিনার ম্যাচ ছিল। সিরি-আ কর্তৃপক্ষ রোববারের সব ম্যাচ বাতিল ঘোষণা করে।

 

টটেনহ্যাম ‘টেস্ট’ জুভেন্টাসের

ইতোমধ্যে ম্যানসিটি ক্যারিয়ারের প্রথম শিরোপা উৎসবের সৌভাগ্য স্পর্শ করেছেন পেপ গার্ডিওলা। ইংলিশ লিগ কাপ জয়ে অবসান ঘটেছে সাবেক বার্সেলোনা কোচের ইংলিশ অধ্যায়ের ট্রফির অপেক্ষা। তার অধীনে দ্বিতীয় মওসুমের অন্য গ্রহের দলে রূপ পেয়েছে ম্যানসিটি। ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলের শ্রেষ্ঠত্ব মুকুট পুনরুদ্ধার সময়ের ব্যাপারে পরিণত হয়েছে ধারাবাহিক পারফম্যান্সের চ্যালেঞ্জে সফল ম্যানচেস্টারের ব্লু অংশের প্রতিনিধিদের।

মূলত ২০১৭/১৮ মওসুমের ট্রেবল জয়ের হটসিটেও রয়েছে গার্ডিওলার ম্যানসিটি। রাউন্ড অব সিক্সটিনের প্রথম লেগ শেষেই তারা একপ্রকার নিশ্চিত করেছে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের অংশগ্রহণ। সুইজারল্যান্ড সফরে তাদের ৪-০ গোলের জয়ে শেষ ষোলো থেকে বিদায়ের ইঞ্চি দূরে এফসি বাসেল। একপ্রকার আনুষ্ঠানিকতা রক্ষার দ্বিতীয় লেগে আজ সফরকারী সুইস দলটির মোকাবেলায় মাঠে নামছে স্বাগতিক ম্যানসিটি। একই দিনের অন্য খেলাটিও ইংল্যান্ডে। তারুণ্যে উজ্জীবিত টটেনহ্যামের লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলিতে লড়বে সফরকারী ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের বিপক্ষে। তুরিনে অনুষ্ঠিত প্রথম লেগে অসাধারণ কামব্যাকের কৃতিত্ব দেখায় টটেনহ্যাম। ২ গোলে পিছিয়ে পড়ার পরও ২-২ ব্যবধানের ড্রতে তারা দখলে নিয়েছে শেষ আটের ফেবারিটের আসন।

গতবারের অন্যতম ফাইনালিস্ট তুরিনের ওল্ড লেডি খ্যাত জুভেন্টাসের কোয়ার্টার ফাইনাল সম্ভাবনা কঠিন করে দিয়েছে হোম ভেনুর প্রথম লেগের ২ গোল হজম। যদিও ইংল্যান্ড সফরে জিতলেই শেষ আটের ছাড়পত্র তাদের দখলেই যাবে। কিন্তু ইতালিয়ানদের দলটির চেয়ে বেশি সুবিধাজনক পজিশনে থেকে ফিরতি পর্বের লড়াইয়ে মাঠে নামছে টটেনহ্যাম। না জিতলেও চলবে তাদের। দ্বিতীয় লেগের গোলশূন্য কিংবা ১-১ গোলের ড্রও বাদ সাধতে পারবে না ইংলিশ দলটির শেষ আট নিশ্চিতের উৎসবে। জুভেন্টাসের মোকাবেলার প্রস্তুতি দারুণ হয়েছে মহাদেশীয় টুর্নামেন্টের গ্রুপপর্বে দুর্দান্ত নৈপুণ্য দেখানো টটেনহ্যামের। ওয়েম্বলিতে তারা হারিয়ে দেয় চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে। শেষ দুইবারের শিরোপাধারীদের টপকে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে টটেনহ্যাম আদায় করেছে রাউন্ড অব সিক্সটিনে অংশগ্রহণের টিকিট।

ইংল্যান্ড সফরের আগে জুভেন্টাসের জন্য সুখবর আর্জেন্টাইন তারকা পাবলো দায়বালার ফিটনেস পুনরুদ্ধার। ইনজুরড স্ট্রাইকার হিগুয়েনও গত সোমবার অনুশীলনে অংশ নেন। তাকে বদলি হিসেবে দেখা যেতে পারে টটেনহ্যামের বিপক্ষে।

২০১৮ সালে ইউরোপের পাঁচটি শীর্ষস্থানীয় লিগের একমাত্র দল হিসেবে ঘরোয়া ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে এখনো পর্যন্ত কোনো গোল হজম করেনি জুভেন্টাস। তবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে নিয়মিত তাদের জালে বল প্রবেশ করাতে সক্ষম হয়েছে প্রতিপক্ষ দলগুলো।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.