মোহাম্মাদ জাওয়াদ জারিফ
মোহাম্মাদ জাওয়াদ জারিফ

‘ফিলিস্তিনের ওপর ইসরাইলি দখলদারিত্ব বেশিদিন স্থায়ী হবে না’

নয়া দিগন্ত অনলাইন

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ফিলিস্তিনি ভূমির ওপর ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব আর বেশিদিন টিকবে না। আমেরিকা সফররত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের বিরুদ্ধে যে বাগাড়ম্বর করেছেন তার প্রতিক্রিয়ায় জারিফ এ মন্তব্য করেন।

তিনি তার অফিসিয়াল টুইটার একাউন্টে লিখেছেন, ‘মধ্যপ্রাচ্যের সব সংকটের মূলে রয়েছে ইসরাইলি দখলদারিত্ব। ঐতিহাসিকভাবে অন্য দেশের ভূমি জবরদখলকারীরা বেশিদিন স্থায়ী হয় না। কাজেই ফিলিস্তিনের ওপর ইসরাইলি দখলদারিত্বও বেশিদিন স্থায়ী হবে না।’

এর আগে নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের ইহুদিবাদী লবিস্ট কমিটি আইপ্যাকে দেয়া বক্তব্যে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, সিরিয়া, ইয়েমেন, লেবানন ও ইরাকে নিজের প্রভাব শক্তিশালী করার চেষ্টা করছে তেহরান।

ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহু পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে ‘ইসরাইলের অস্তিত্ব, আঞ্চলিক নিরাপত্তা ও বিশ্ব শান্তির জন্য হুমকি’ হিসেবে বর্ণনা করেন। তিনি দাবি করেন, এই সমঝোতা ইরানকে আগের চেয়ে বেশি ‘উদ্ধত ও বিপজ্জনক’ করে তুলেছে।

তিনি মধ্যপ্রাচ্যের একটি মানচিত্র তুলে ধরে বলেন, ইরান গোটা অঞ্চলের ওপর সামাজ্রবাদী শাসন প্রতিষ্ঠান করতে চায়।

নেতানিয়াহুর নয়া বাগাড়ম্বর
আমেরিকা সফররত ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারো ইরান বিরোধী বাগাড়ম্বর করে বলেছেন, ইরানকে প্রতিহত করতে হবে এবং ইসরাইল তা করে ছাড়বে।

তিনি যুক্তরাষ্ট্রে ইহুদিবাদীদের স্বার্থ রক্ষাকারী শক্তিশালী কমিটি আইপ্যাকের সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে আরো দাবি করেন, সামরিক দিক দিয়ে ইসরাইল বর্তমানের মতো এত বেশি শক্তিশালী আর কখনো ছিল না।

ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহু পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে ‘ইসরাইলের অস্তিত্ব, আঞ্চলিক নিরাপত্তা ও বিশ্ব শান্তির জন্য হুমকি’ হিসেবে বর্ণনা করেন। তিনি দাবি করেন, এই সমঝোতা ইরানকে আগের চেয়ে বেশি ‘ঔদ্ধত্য ও বিপজ্জনক’ করে তুলেছে।

তিনি মধ্যপ্রাচ্যের একটি মানচিত্র তুলে ধরে বলেন, ইরান গোটা অঞ্চলের ওপর সাম্রাজ্যবাদী শাসন প্রতিষ্ঠান করতে চায়। তিনি তার বক্তব্যের অন্য অংশে ইরানের বিভিন্ন শহরে সাম্প্রতিক বিশৃঙ্খলা সৃষ্টির প্রচেষ্টার প্রতি সমর্থন জানান।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেশ কিছু আরব রাষ্ট্রের পক্ষ থেকে তেল আবিবের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার প্রচেষ্টার কথা উল্লেখ করে বলেন, মিশর ও জর্দানসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ জানে যে, ইসরাইল তাদের শত্রু নয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.