অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কনের ভূমিকার প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প
অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কনের ভূমিকার প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প

এবার ট্রাম্পের আরো এক উপদেষ্টার পদত্যাগ

নয়া দিগন্ত অনলাইন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কন পদত্যাগ করতে যাচ্ছেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

গত কিছুদিন ধরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের শীর্ষ উচ্চপদস্থ অনেকে বিদায় নিয়েছেন। সে ধারাবাহিকতায় এখন শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টাও পদত্যাগ করবেন।

কন ছিলেন মুক্ত বাণিজ্যের একজন সমর্থক। কিন্তু ইউরোপ থেকে স্টিল এবং অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপের যে পরিকল্পনা ট্রাম্প নিয়েছেন, তা নিয়ে এই অর্থনৈতিক উপদেষ্টা খুশি ছিলেন না বলে সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয়েছে।

হোয়াইট হাউজ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে যে, কন দেশের সেবা করার বিষয়টিকে বেশ সম্মানের বলে মনে করেন। গত বছর প্রেসিডেন্ট ট্রাম্প যে কর সংস্কার করেছিলেন সেখানে কন-এর ভূমিকা ছিল।

অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কনের ভূমিকার প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

কিন্তু তাদের দু'জনের মধ্যে সম্পর্ক খুব একটা ঘনিষ্ঠ ছিল না।

কন ঠিক কবে নাগাদ পদত্যাগ করবেন সেটি সুনির্দিষ্টভাবে এখনও জানা যায়নি। এদিকে অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কনের ভূমিকার প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এর আগে এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, হোয়াইট হাউজে কোন বিশৃঙ্খলা নেই। এখনও কিছু লোক আছেন যাদের তিনি পরিবর্তন করতে চান।

গত সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত হোপ হিকস পদত্যাগ করেন। তিনি ছিলেন হোয়াইট হাউজের কমিউনিকেশন বিভাগের প্রধান।

 

কুর্দিদের কাছ থেকে অস্ত্র ফেরত নিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান তুরস্কের

পার্স টুডে

সিরিয়ার কুর্দি গেরিলাদের কাছে যুক্তরাষ্ট্র যেসব অস্ত্র দিয়েছে তা ফেরত নিতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। মার্কিন সমর্থিত সিরিয়ার কুর্দি গেরিলাদের তুরস্ক সন্ত্রাসী বলে মনে করে এবং তুরস্কের নিরাপত্তার জন্য বড় হুমকি হিসেবে বিবেচনা করে আংকারা।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন। তিনি বলেন, আগামী ৮ ও ৯ তারিখে মার্কিন কর্মকর্তাদের সাথে বৈঠকে আংকারা এ বিষয়ে বিশেষ জোর দেবে এবং কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজিকে দেয়া অস্ত্র ফেরত নেয়ার জন্য সুনির্দিষ্ট পদপে গ্রহণের কথা বলা হবে।

আকসয় বলেন, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসওগ্লু আগামী ১২ থেকে ১৪ মার্চ রাশিয়া সফর করবেন এবং পরে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সাথে ১৯ মার্চ বৈঠক করবেন। ধারণা করা হচ্ছে এসব বৈঠকে কুর্দি ইস্যু গুরুত্ব পাবে। ওয়াইপিজিকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এ গোষ্ঠীর বিরুদ্ধে গত ২০ জানুয়ারি থেকে সামরিক অভিযান চালাচ্ছে। তার আগে সিরিয়ার আফরিন এলাকায় ৩০ হাজারর কুর্দি গেরিলা মোতায়েনের ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.