৬ ঘণ্টায় ১০২ ভাষায় গান গেয়ে বিশ্ব রেকর্ড
৬ ঘণ্টায় ১০২ ভাষায় গান গেয়ে বিশ্ব রেকর্ড

৬ ঘণ্টায় ১০২ ভাষায় গান গেয়ে বিশ্ব রেকর্ড

এক্সপ্রেস ট্রিবিউন

১২ বছরের সুচেতা সতিশ ৬ ঘণ্টা ১৫ মিনিটের একটি কনসার্টে ১০২টি ভাষায় গান গেয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন। সুচেতা সতিশ গত ২৫ জানুয়ারি দুবাইয়ে ওই ভাষাগুলোতে গান গেয়েছেন।  দুবাইয়ের ইন্ডিয়ান হাই স্কুলে সপ্তম গ্রেডে লেখাপড়া করে সুচেতা। তার পরিবার সঙ্গীতপ্রেমী। ৪ বছর বয়সেই ক্যারান্টিক মিউজিক শেখা শুরু করে সে। ২০১৬ সাল থেকে হিন্দির পর অন্য ভাষার গান শেখা শুরু তার।

সুচেতার এই প্রতিভা জায়গা করে নিয়েছে গিনেজ বুকে। সুচেতার আগে এই রেকর্ড ছিল ভারতেরই আরেকজনের দখলে। তার নাম কেসিরাজু শ্রীনিবাস। তিনি ৭৬ ভাষায় গান গাইতে জানেন।

সুচেতা জানায়, একটি গান শিখতে তার দুই ঘণ্টার মতো সময় লাগে। যেটি উচ্চারণ করা সহজ হয় সেটি সে আগে শেখে সে। যদি কোনো গান দীর্ঘ না হয়, তাহলে আধা ঘণ্টার মধ্যে তার শেখা হয়ে যায়। সাধারণত ফ্রান্স, হাঙ্গেরিয়ান ও জার্মানির গান শেখা খুব কঠিন বলে জানায় সুচেতা। তবে এ ধরনের গান শিখতেও তার দুই দিনের বেশি সময় লাগে না।

মাওরি, আর্মেনিয়া ও স্লোভাকিয়ার গান তার সবচেয়ে পছন্দের। তার শেখা বিদেশি ভাষার গানের মধ্যে আজারবাইজান, বুলগেরিয়া, বাংলা, চেক, ডাচ, সুইডিশ, রোমানিয়া, উর্দু, কুর্দিশ, পশতু, তুর্কি, স্প্যানিশ, পর্তুগীজ, আরবি ও ইংরেজি উল্লেখযোগ্য।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.