চোঠ পেয়ে মাঠে কাতরাচ্ছেন নেইমার
চোঠ পেয়ে মাঠে কাতরাচ্ছেন নেইমার

নেইমারকে নিয়ে ব্রাজিলের নাটক!

নয়া দিগন্ত অনলাইন

চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলের ফিরতি পর্বে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলতে পারবেন না ব্রাজিলের অধিনায়ক ও প্যারিস সেন্ট জার্মেই’র খেলোয়াড় নেইমার। প্রথম লেগের ম্যাচে পায়ের ইনজুরিতে পড়েন তিনি। ইতোমধ্যে অস্ত্রোপচারও করিয়েছেন নেইমার। বর্তমানে নিজস্ব প্রাসাদে পুনর্বাসনে রয়েছেন তিনি। তার এই বিশ্রামকে রাশিয়ার বিশ্বকাপের জন্য প্রস্তুতি বলে মনে করছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে।

তিনি বলেন, ‘নেইমার এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। চোট পেলেও বিশ্বকাপের আগে সুস্থ হয়ে যাবে সে। ক্লাব ফুটবল থেকে মনোনিবেশ সরিয়ে কখন ব্রাজিলের জন্য নিজেকে তৈরি করতে হবে, তা সে জানে। রাশিয়া বিশ্বকাপের জন্য নিজেকে সেভাবেই তৈরি করছে নেইমার। বিশ্বকাপের আগে ভালোভাবে বিশ্রাম নিয়ে সতেজ হয়ে মাঠে নামবে নেইমার।’

প্যারিস সেন্ট জার্মেই’র কর্মকর্তাদের দাবি ভিন্ন ধরনের। ব্রাজিল ফুটবল ফেডারেশনের দিকে আঙ্গুল তুলেছেন তারা। তাদের মতে, ‘বিশ্বকাপের কথা ভেবে নেইমারের চোট যতটা, তার চেয়ে বেশি করে দেখাচ্ছেন ব্রাজিল ফুটবল কনফেডারেশনের চিকিৎসকরা।’

ফরাসি গণমাধ্যমে সরাসরি অভিযোগ তুলে পিএসজি কর্মকর্তারা বলেন, ‘নেইমারের চোট বড় করে দেখাচ্ছে ব্রাজিল জাতীয় দলের চিকিৎসক লাসমার। বিশ্বকাপে সতেজ ও ফিট নেইমারকে পেতেই সম্ভবত এভাবে অতিরিক্ত বিশ্রামে রাখা হয়েছে তাকে। পিএসজির চিকিৎসকরা নেইমারের ডান পায়ের পাতায় কনিষ্ঠার হাড়ে চিঁড় ধরার কথা জানিয়েছিল। কিন্তু ব্রাজিলের চিকিৎসকরা পরে জানায়, ডান পায়ের পাতায় মেটাটারসাল হাড় ভেঙেছে তার। অস্ত্রোপচারের কারণে তিন মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে তাকে।’

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম পর্বে নিজেদের মাঠে ৩-১ গোলে জিতেছিলো রিয়াল মাদ্রিদ।

 

নেইমার নেই, ডি মারিয়ার জ্বলে উঠার সময় এখনই

প্যারিস সেইন্ট-জার্মেইর বিপক্ষে মঙ্গলবার চ্যাম্পিয়নস লীগের নক আউট পর্বে দ্বিতীয় লেগে মাঠে নামতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। ইনজুরির কারণে ঘরের মাঠে খেলা হচ্ছে না পিএসজির তারকা ব্রাজিলিয়ান নেইমারের। কিন্তু নেইমারের অনুপস্থিতি বেশ গুরুত্বের সাথেই দেখছেন রিয়াল কোচ জিনেদিন জিদান ও অধিনায়ক সার্জিও রামোস। কারণ তিনি না থাকায় দলের মূল দায়িত্ব পড়তে যাচ্ছে ডি মারিয়ার ওপর। আর এখনই সময় তার জ্বলে উঠার।

শেষ ১৬’র লড়াইয়ের প্রথম লেগে সানতিয়াগো বার্নাব্যুতে ৩-১ গোলে জয়ী হয়েছির স্বাগতিকরা। কিন্তু তারপরেও প্যারিসের মাটিতে মোটেই আত্মতুষ্টিতে ভুগছে না রিয়াল শিষ্যরা। লীগ ওয়ানের ম্যাচে গত রোববার গোঁড়ালিতে আঘাত পেয়ে নেইমার মাঠের বাইরে চলে গেছেন। নেইমারের অনুপস্থিতি কিছুটা হলেও স্প্যানিশ জায়ান্টদের এগিয়ে রাখছে, অন্যদিকে দলের সবচেয়ে দামী ফুটবলারকে হারিয়ে চ্যাম্পিয়নস লীগে নিজেদের টিকিয়ে থাকার লড়াইয়ে মাঠে নামতে যাচ্ছে পিএসজি।

যদিও জিদান ও রামোস দু’জনেই মনে করেন নেইমারের অনুপস্থিতি খুব একটা পার্থক্য গড়ে দিবে না। কারণ তাদের দু'জনেরই দৃষ্টি ডি মারিয়ার দিকে। ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত মাদ্রিদে খেলেছেন এই আর্জেন্টাইন। নেইমারের পরিবর্তে তিনিই হয়ে উঠতে পারেন পিএসজির মূল ভরসা।

নেইমারের ইনজুরি প্রসঙ্গে বলতে গিয়ে রামোস বলেছেন, সে একজন ভিন্ন মাপের খেলোয়াড়। বিশ্ব ফুটবলে তার মানের ফুটবলার খুব কমই আছে। যেই তার পরিবর্তে খেলুক না কেন তাকে সেই মানের খেলা উপহার দিতে হবে। আমরা নেইমারের বিপক্ষে খেলেছি এবং আমরা তাকে চিনি। কিন্তু ডি মারিয়াও অসাধারণ খেলোয়াড়। আমি মনে করি ডি মারিয়া নিজেকে ভালভাবেই প্রমাণ করতে পারবে। আশা করছি পিএসজি’র বিপক্ষে আমরা নিজেদের মেলে ধরতে পারবো।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.