'আমি ম্যাডামকে বলেছিলাম, কেন আমাকে এতো নির্যাতন করো?'
'আমি ম্যাডামকে বলেছিলাম, কেন আমাকে এতো নির্যাতন করো?'

'আমি ম্যাডামকে বলেছিলাম, কেন আমাকে এতো নির্যাতন করো?'

নয়া দিগন্ত অনলাইন

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে সোমবার বিকেল সাড়ে চারটায় সৌদি আরব থেকে ঢাকা এসে পৌঁছান নির্যাতনের শিকার ২৩ নারী গৃহকর্মী। হযরত শাহজালাল বিমানবন্দর থেকে তাদেরকে নিজ নিজ বাড়িতে পাঠানো হয়। তাদের খাবার দাবার না দেয়া, বেতন কম দেয়া ও মারধর করা হতো বলে অভিযোগ করে দেশে ফিরে আসা এসব নারী।

ফিরে আসা এক নারী বলেন, 'আমি ম্যাডামকে বলেছিলাম, কেন আমাকে এতো নির্যাতন করো? আমি ভাষা বুঝি, রাত দিন কাজ করি। মাত্র দুই ঘণ্টা ঘুমাতে দাও। তারপরেও মারধর করো কেন?'

আরেক নির্যাতিত নারী বলেন, 'শুধু মারধর করতো আমাকে। খেতে দিতো না ঠিকমতো। এছাড়া আমাকে আর কোন অত্যাচার করতো না। আমি বাসার পাশেই পালিয়ে ছিলাম। এক মহিলা আমাকে সেখান থেকে নিয়ে যায়। তার বাসায় আমি এক মাস কাজ করি। তারপর আমার মেরুদণ্ড সমস্যা দেখা দিয়েছে। আমি এখন আর কাজ করতে পারি না।'

অন্য এক নারী বলেন, 'আমার ভিসায় লেখা এক হাজার টাকা (সৌদি রিয়াল) কিন্তু আমাকে দিতো আটশ' টাকা। তাও সব টাকা আমি পাইনি।'

কুয়েতে নিয়োগদাতার ডিপফ্রিজে গৃহকর্মীর লাশ

কুয়েতে নিখোঁজ এক ফিলিপিনো গৃহকর্মীর লাশ উদ্ধার করা হয়েছে তারই নিয়োগদাতার ফ্ল্যাটের ডিপ ফ্রিজ থেকে।

এক বছরেরও বেশি আগে ২৯ বছর বয়স্ক জোয়ানা ডেমাফেলিস নিখোঁজ হন। ডিপ ফ্রিজ থেকে জমে যাওয়া তার লাশটি উদ্ধারের পর তাকে হত্যার সন্দেহে তার নিয়োগদাতা নাদের এসাম আসাফকে পুলিশ গ্রেফতার করেছে।

ফিলিপিনের কর্মকর্তারা বলছেন, জোয়ানার লাশে নির্যাতনের চিহ্ন ছিল। গত সপ্তাহে লাশটি ম্যানিলায় ফেরত আনা হয়েছে।

ফিলিপিনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার বলেছে, নাদের এসাম আসাফ লেবাননের নাগরিক এবং সেখান থেকেই তাকে গ্রেফতার করা হয়।

নাদের এসাম আসাফের এ্যাপার্টমেন্টটি এক বছর ধরে পরিত্যক্ত অবস্থায় ছিল। তার সিরিয়ান স্ত্রী মোনাও এখন পলাতক। তাকেও একজন সন্দেহভাজন বলে বিবেচনা করা হচ্ছে, তবে তিনি এখন সিরিয়ায় আছেন বলে মনে করা হয়।

মোনা এবং তার স্বামী দুজনের নামেই ইন্টারপোলের মাধ্যমে আন্তর্জাতিক হুলিয়া জারি হয়েছিল।

জোয়ানা ডেমাফেলিসের মৃত্যুর ঘটনা ফিলিপিনের ব্যাপক ক্ষোভের সৃষ্টি করে এবং তার পর কুয়েতে ফিলিপিনোদের কাজ করতে যাবার ওপর নিষেধাজ্ঞা আরেপ করা হয়েছে।

ফিলিপিনের পররাষ্ট্রমন্ত্রী এ্যালান পিটার আসাফের গ্রেফতারের খবরে সন্তোষ প্রকাশ করেছেন। কুয়েতি কর্তৃপক্ষও বলেছে, এ ব্যাপারে ন্যায়বিচার নিশ্চিত করতে সবকিছুই করা হবে।

ফিলিপিনের কর্তৃপক্ষ বলছে, এ ঘটনার পর এক হাজারেরও বেশি ফিলিপিনোর কর্মীকে দেশে ফিরিয়ে আনা হয়েছে - যাদের বেশির ভাগই গৃহকর্মী হিসেবে কাজ করতো। কুয়েতে প্রায় ২২ হাজার ফিলিপিনো নাগরিক কাজ করে ।


বিবিসি

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর স্ত্রীর বিরুদ্ধে গৃহকর্মীর মামলা


নির্যাতনের অভিযোগে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর স্ত্রীর বিরুদ্ধে মামলা করেছেন তার অফিস কর্মরত এক গৃহকর্মী। খবর ইসরাইলি মিডিয়ার।

ইসরাইলি দৈনিক ইয়েদিয়োথ অহরোনথ শুক্রবার জানিয়েছে, ২৪ বছর বয়সী ওই গৃহকর্মী বৃহস্পতিবার নেতানিয়াহুর স্ত্রী সারা নেতানিয়াহুর বিরুদ্ধে মামলাটি করেছেন।

খবরে ওই গৃহকর্মীর নাম উল্লেখ না করে বলা হয়েছে, মামলায় তিনি অভিযোগ করেছেন, প্রধানমন্ত্রীর স্ত্রী তাকে নির্যাতন ও অপমান করেছেন। আর এর ক্ষতিপূরণ হিসেবে তিনি ৬৪ হাজার ডলার দাবি করেছেন।

ওই গৃহকর্মী দুই মাস আগ পর্যন্ত তার বাসায় ক্লিনারের কাজ করতেন।

ওই গৃহকর্মী আরো অভিযোগ করেছেন, নেতানিয়াহুর স্ত্রী তাকে অসুখের সময় পর্যাপ্ত অবসর বা ছুটি দিতেন না।

প্রধানমন্ত্রীর বাসভবনের ‘অব্যবস্থাপনা’র জন্যও মিসেস নেতানিয়াহুর বিরুদ্ধে বর্তমানে তদন্ত চলছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.