ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গবেষণা

গণপরিবহনে ৯৪ শতাংশ নারী যৌন হয়রানির শিকার

নিজস্ব প্রতিবেদক

দেশে গণপরিবহনে যাতায়াতকালে ৯৪ শতাংশ নারী কোনো না কোনো সময় মৌখিক, শারীরিক এবং অন্যান্যভাবে যৌন হয়রানির শিকার হচ্ছেন। দেশে আইনের সুষ্ঠু প্রয়োগ না থাকা, বাসে অতিরিক্ত ভিড়, যানবাহনে পর্যাপ্ত আলো না থাকা, তদারকির অভাবসহ বেশ কয়েকটি কারণে গণপরিবহনে এধরনের যৌন হয়রানির মূল কারণ।

আজ জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য উঠে আসে। ‘নারীর জন্য যৌন হয়রানি ও দুর্ঘটনামুক্ত সড়ক’ শীর্ষক গবেষণাটিতে সহযোগিতা করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। ২০১৭ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত এতিনমাস গবেষণাটি পরিচালিত হয়। গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাকের জেন্ডার, জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির সমন্বয়কারী হাসনে আরা বেগম ও গবেষণাদলের সদস্য কবিতা চৌধুরী। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ সাদ আন্দালিব, ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচির পরিচালক আহমেদ নাজমুল হোসেইন।

গবেষণায় বলা হয়, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে নারীদের অগ্রগতি লক্ষ্য করা গেলেও কর্মক্ষেত্রে এখনও নারীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। অথচ চাকরি, জীবিকাসহ বিভিন্ন কাজে তারা প্রতিনিয়ত ঘরের বাইরে বের হচ্ছেন। গণপরিবহনে চলাফেরা করতে গিয়ে অনেক নারীদের যৌন হয়রানির শিকার হতে হয়। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.