টাচস্ক্রিন ফোন ব্যবহারে শিশুদের হাতের মারাত্মক ক্ষতি হচ্ছে
টাচস্ক্রিন ফোন ব্যবহারে শিশুদের হাতের মারাত্মক ক্ষতি হচ্ছে

টাচস্ক্রিন ফোন ব্যবহারে শিশুদের হাতের মারাত্মক ক্ষতি হচ্ছে

নয়া দিগন্ত অনলাইন

এখনকার শিশুরা একজন প্রাপ্তবয়স্ক মানুষের চেয়েও প্রযুক্তিতে অনেক বেশি পারদর্শী। এখনো অনেক মানুষ রয়েছেন, যিনি ভালো করে স্মার্টফোন ব্যবহার করতে পারেন না। কিন্তু একটা শিশুকে স্মার্টফোন হাতে ধরিয়ে দিলে, কিছু না শিখেও অবলীলায় ব্যবহার করতে পারবে। তাও একেবারে টাচস্ক্রিন স্মার্টফোন।।শুনতে আশ্চর্য লাগলেও, এটাই সত্যি। বাবা-মায়েরাও সন্তানদের ব্যস্ত রাখার জন্য নিজের স্মার্টফোন হাতে ধরিয়ে দিচ্ছেন। সময়ে অসময়ে ঘাটতে ঘাটতে তারাও স্মার্টফোনে আসক্ত হয়ে পড়ছে। ফলে মারাত্মক ক্ষতি হচ্ছে শিশুদের।

কীভাবে?

গবেষকরা জানাচ্ছেন, অতিরিক্ত পরিমাণে টাচস্ক্রিন স্মার্টফোন, ট্যাবলেট কিংবা ভিডিও গেমের ব্যবহার মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে আপনার সন্তানের উপর। এর ফলে আপনার সন্তান পেন্সিল ধরতেও ক্রমশ অক্ষম হয়ে পড়বে।

চিকিৎসকদের মতে, টাচস্ক্রিন ফোন কিংবা ট্যাবলেট ব্যবহার করার সময়ে শিশুদের আঙুলের পেশি সঠিকভাবে বেড়ে উঠতে বাধা পায়। আঙুলের জোর বাড়ে না। তাই যখন তারা পেন্সিল ধরতে যায়, আঙুলে জোর পায় না। আঙুল সঠিকভাবে নড়চড়াও করে না।

এই প্রসঙ্গে ইংল্যান্ড ফাউন্ডেশন এনএইচএস ট্রাস্টের প্রধান পেডিয়াট্রিক থেরাপিস্ট স্যালি পাইন জানান, শিশুদের ঠিক করে পেন্সিল ধরার জন্য আঙুলের পেশির জোর দরকার এবং পেশি সঠিকভাবে চলাচল করা দরকার। যা ক্রমশ কমে যাচ্ছে টাচস্ক্রিন ব্যবহারের ফলে। আর ঠিক মতো পেন্সিল না ধরতে পারার ফলে হাতের লেখা খারাপ হচ্ছে। যার ফলস্বরূপ পরীক্ষায় নম্বরও কম আসছে। তাই শিশুদের পড়াশোনার জন্য তাদের হাতে টাচস্ক্রিন মোবাইল কিংবা ট্যাবলেট কম দেয়া উচিত।

 

আসুসের নতুন স্মার্টফোন

সম্প্রতি স্পেনের বার্সেলোনায় শেষ হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন দু’টি স্মার্টফোন উন্মোচন করেছে আসুস। জেনফোন ৫ ও ৫জেড নামের স্মার্টফোন দু’টি দেখতে অনেকটাই আইফোন এক্সের মতো। আইফোন এক্সের মতোই ওপরে পর্দার কিছুটা অংশ বাদ দিয়ে সেখানে বসানো হয়েছে সেলফি ক্যামেরা ও অন্যান্য সেন্সর। আর পেছনে আইফোন এক্সের মতো লম্বালম্বিভাবে ডুয়েল ক্যামেরা রাখা হয়েছে নতুন জেনফোনগুলোতে। বাহ্যিক দিক থেকে দেখতে আইফোন এক্সের মতো হলেও নতুন জেনফোনের দাম অ্যাপল ডিভাইসের অর্ধেক। জেনফোন ৫ জেডের মূল্য ৫৯০ মার্কিন ডলার। কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের সাথে আট জিবি র‌্যাম এবং ১২৮ বা ২৫৬ জিবি স্টোরেজ রয়েছে ডিভাইসটিতে।

আসুস প্রধান জেরি শেন বলেন, প্রসেসর ছাড়া বাকি সব স্পেসিফিকেশন একই রাখা হয়েছে জেনফোন ৫জেড ও ৫-এ। ৬.২ ইঞ্চি পর্দার পাশে রাখা হয়েছে সামান্য বেজেল। আর ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে ডিভাইস দু’টিতে। দেখতে আইফোন এক্সের মতো হলেও পানিনিরোধী ও ওয়্যারলেস চার্জিং সুবিধা পাওয়া যাবে না নতুন জেনফোন ডিভাইসে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.