এমন ফাগুনবেলা

সিয়াম বিন আহমাদ

শীতের পরে আজ প্রকৃতিতে বসন্ত। ফাগুন আর চৈত্রের মেলবন্ধনে যেন এক মায়ার প্রলেপ। এ ঋতুরাজ বসন্তকে ভালোবাসার ঋতুও বলে অনেকে। কৃষ্ণচূড়া, শিমুল, পলাশ ফুলে ভরে যায় অবনীর উঠোন। এত আনন্দপ্রচ্ছদের ভেতরেও লুকিয়ে থাকে কত শত বেদনার গল্প। স্বার্থপর অতীত দিনের স্মৃতিসমীরে ভেসে আসে প্রিয়জন হারানোর সুর। দখিনা জানালার গ্লাসের ফাঁক গলে হৃদয়ে আঁচড় পড়ে বেদনার গন্ধ। ওবেলায় স্মৃতিরাও এসে ভিড় জমায় হৃদয় নিকুঞ্জে। প্রোথিত স্বপ্নগুলো লুকিয়ে পড়ে বারেবার। দুরুদুরু করে ওঠে ভেতরটা। হিমেল হাওয়ায় দোলে দেহলির দোল। তবুও খুব মনে হয় স্বার্থপর এবেলা। এই ফাগুনবেলায়ও কাঁপিয়ে মারে ঝিরিঝিরি মায়াটুকু। দুপুরটা গড়িয়ে মাখে বিকেল, এভাবেই এক সময় নেমে পড়ে নিশ্চুপ সাঁঝ।
নিশুতি রাতে সন্দর্পণে রঙিন স্বপ্নগুলোর গাঁয়ে নিষ্ঠুরতার পরশ ভরাই। কল্পনাগুলো চৈত্রের অবুঝ কুয়াশা হয়ে লজ্জাবতীর মতো নিজ অবয়বে লুকিয়ে পড়ে। তবু কেনই যেন এমন নিষ্ঠুর ফাগুনে অবহেলিত ঝরে পড়া পাতার সাথে উড়ে আসে অনুস্মরণের সুর। এই পোড়া রোদ্দুরে ডুব দিতে ইচ্ছে জাগে আরো গভীরে। খুঁজে পাওয়ার বাঞ্ছা আমাকে তিলে তিলে খায়। আমিও খুঁজি, খুঁজে যাই এক একটি দিন করে বসন্তের প্রতিটি দিন। ভাবনারা আমায় ডাকে, আমার বড্ড বেশি মনে হয় যেন ফেলে এসেছি সবকিছু; যাতে বাধা পড়ে আছে অনড় অচেতন একটা যন্ত্র বা জীবন। কিংবা চাঁপা পড়ে আছে একফোঁটা নিঃশ্বাস ছাড়ার প্রয়োজনে লেপা ছোট্ট ছোট্ট সোনালি স্বপ্ন।
এই ফাগুনবেলা নিয়তি নিকুচি করে আমার ভেতরটা। অচেনা অজানা গল্পরা ভিজতে থাকে কষ্টের কুয়াশায়। লিখনীটা যেন লোহার মস্তবড় ছাতা, তাই সয়ে যাই আমিও। তবুও আজ ফিরতি পথে এই ফাগুনবেলা বসন্তঘনগহনে ইচ্ছেঘুড়ির পিছে রঙ-বেরঙের বেলুনের মতো এবেলা, অবেলায় একটু উড়তে চায় ক্লান্ত চিত্তটা। বসন্তের আমের মুকুলে, শিউলি, পলাশ, শিমুলফুলে যেমনি অচেনা নাম না জানা পাখিরা নিমন্ত্রণ ছাড়াই বেড়াতে আসে; আমারও এ বেলা খুব ইচ্ছে করে তোমার সাথে যেতে। নিবে? তুমি দেখো অবুঝ শিশুর মতো চুপটি করে বসে থাকব আমি। তুমি উড়বে ইচ্ছেডানা মেলে। ওবেলায়ও আমার সাধ, স্বপ্নগুলো লুকিয়ে রেখে ঐ দূর থেকে শুধু একটু দেখব তোমার হাসিমুখখানি ...।
ইসলামী বিশ্ববিদ্যালয়
কুষ্টিয়া

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.