ফেসবুকে মিলবে চাকরি সেবা
ফেসবুকে মিলবে চাকরি সেবা

ফেসবুকে মিলবে চাকরি সেবা

আহমেদ ইফতেখার

ফেসবুক ২০১৭ সালে নিজেদের সাইটে চাকরি অনুসন্ধান সেবা চালু করেছে। সম্প্রতি এ সেবাটির কার্যক্রম আরো অনেক দেশে ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে। এখন ৪০টির বেশি দেশ থেকে সেবাটির মাধ্যমে স্থানীয় চাকরির খোঁজ পাওয়া যাবে।

গত বছরই ফেসবুক কানাডা ও যুক্তরাষ্ট্রে স্থানীয় চাকরি সম্পর্কিত ফিচার চালু করেছে। সেবাটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে জনপ্রিয়তা পেয়েছে। ফেসবুক প্লাটফর্মের বেশ কিছু জায়গায় নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রদর্শিত হতে দেখা যায়। প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশের স্থানীয় প্রতিষ্ঠানের লোকবল নিয়োগের তথ্য প্রদর্শন করে। ফেসবুকের সেবাটির মাধ্যমে আন্তর্জাতিক প্রতিষ্ঠানের চাকরির তথ্যও উপস্থাপন করা হয়।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট অ্যালেক্স হিমেল বলেন, সামাজিক নেটওয়ার্কে বৈচিত্র্য আনতে ফেসবুক এ ধরনের পদক্ষেপ নিয়েছে। যুক্তরাষ্ট্রের বাইরেও এটি ব্যাপক সাড়া ফেলবে। ফেসবুক প্লাটফর্মে কতগুলো চাকরির পদ তালিকাভুক্ত হয়েছে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি তিনি। একটি গবেষণাকে উদ্ধৃত করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীদের প্রতি চারজনের একজন চাকরি খুঁজতে প্রতিষ্ঠানটির প্লাটফর্ম ব্যবহার করছেন।

স্ট্যাটিস্টিক ডটকমের তথ্যমতে, বর্তমানে যুক্তরাষ্ট্রে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২১ কোটি ৪০ লাখে পৌঁছেছে। দেশটির প্রায় ৫৩ শতাংশ ব্যবহারকারী সোস্যাল নেটওয়ার্ক সাইটটির প্লাটফর্মে চাকরি অনুসন্ধান করে থাকেন। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর মোট সংখ্যা ২০০ কোটি ছাড়িয়ে গেছে। আরো অধিকসংখ্যক মানুষ যাতে প্রতিষ্ঠানটির প্লাটফর্ম ব্যবহার করে স্থানীয় প্রতিষ্ঠানে, বিশেষত কম দক্ষতার চাকরি খুঁজতে পারেন, সে জন্য ফেসবুক প্রতিশ্রুতি দিয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.