মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের চমক

আহমেদ ইফতেখার

স্পেনের বার্সেলোনায় গত সোমবার শুরু হয়েছিল প্রযুক্তিপণ্যের সবচেয়ে বড় প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি ২০১৮)। এবারের প্রদর্শনী শেষ হয়েছে গত বৃহস্পতিবার। এমডব্লিউসি উপলক্ষে প্রতি বছরের মতো এবারো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ উদ্ভাবিত প্রযুক্তিনির্ভর বিভিন্ন ডিভাইস নিয়ে নিজেদের পসরা সাজিয়েছিল। এমডব্লিউসি মাতানো প্রযুক্তিপণ্য নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার

এবারের প্রদর্শনীতে স্মার্টফোনের নতুনত্বের দেখা মিলেছে সবচেয়ে বেশি। স্মার্টফোন ছাড়াও ফিটনেস ট্রাকার, স্মার্ট স্পিকার ও ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে আগ্রহ ছিল দর্শনার্থীদের মাঝে।

স্যামসাংয়ের নতুন স্মার্টফোন
স্যামসাং এমডব্লিউসিতে হাই-অ্যান্ড গ্যালাক্সি সিরিজের এস৯ ও এস৯ প্লাস স্মার্টফোন উন্মোচন করেছে। এ দু’টি ফোনের নকশা অনেকটা এস৮-এর মতো। এস৯ ও এস৯ প্লাস ডিভাইস দু’টিতে ৫ দশমিক ৮ ইঞ্চি ও ৬ দশমিক ২ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। উভয় ফোনে উন্নত ক্যামেরা, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ফেসিয়াল রিকগনিশন ও এআর প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। এস৯ ও এস৯ প্লাসে ৪ ও ৬ গিগাবাইটের র‌্যাম ছাড়াও ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ আছে। আগামী ১৬ মার্চ থেকে বিভিন্ন দেশে স্মার্টফোন দু’টির বিক্রি শুরু হবে।

সনির স্মার্টফোন ও ওয়্যারলেস হেডসেট
এমডব্লিউসিতে এক্সপেরিয়া এক্সজেড-২ ও এক্সপেরিয়া এক্সজেড-২ কমপ্যাক্ট স্মার্টফোন উন্মোচন করেছে সনি। স্মার্টফোন দু’টিতে ৫ দশমিক ৭ ইঞ্চি ও ৫ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। উভয় ফোনে অ্যান্ড্রয়েড ৮ অরিও চালু রয়েছে। ডিভাইস দু’টিতে স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট, ৪ গিগাবাইট র‌্যাম ব্যবহার করা হয়েছে। স্মার্টফোন ছাড়াও অ্যাপল এয়ারপড এবং স্যামসাং গিয়ার আইকনএক্স হেডসেটের সাথে টেক্কা দিতে এমডব্লিউসিতে এক্সপেরিয়া ইয়ার ডুয়ো ওয়্যারলেস হেডসেট উন্মোচন করেছে সনি। যুক্তরাষ্ট্রের বাজারে চলতি মাসেই এ ওয়্যারলেস হেডসেটের বিক্রি শুরু হবে। এক্সপেরিয়া ইয়ার ডুয়ো হেডসেটের মূল্য সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। এ হেডসেট দিয়ে গান শোনার পাশাপাশি গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্ট এবং সিরি ব্যবহার করা যাবে। এক্সপেরিয়া ইয়ার ডুয়ো স্যামসাং ও অ্যাপলের ওয়্যারলেস হেডসেটের চেয়ে তিন গুণ বেশি সময় পাওয়ার ব্যাকআপ দেবে। এতে আছে দ্রুত চার্জিং প্রযুক্তি।

হুয়াওয়ের ট্যাবলেট ও ল্যাপটপ
হুয়াওয়ে এমডব্লিউসিতে মিডিয়াপ্যাড এম৫ নামে নতুন রেঞ্জের প্রিমিয়াম ট্যাবলেট উন্মোচন করেছে। এম৫ রেঞ্জে মোট তিনটি ট্যাবলেট রয়েছে। এসব ট্যাবলেটে সর্বশেষ অ্যান্ড্রয়েড অরিও আপডেট দেয়া আছে। এ ছাড়া প্রতিষ্ঠানটি মেটবুক এক্স প্রো নামের একটি ল্যাপটপ উন্মোচন করেছে। এতে রয়েছে ১৩ দশমিক ৯ ইঞ্চি ডিসপ্লে। হালকা-পাতলা ল্যাপটপটি দেখতে অনেকটা অ্যাপলের ম্যাকবুক প্রোর মতো। এতে রয়েছে অষ্টম প্রজন্মের ইন্টেল কোর আই ৭ প্রসেসর। ল্যাপটপটিতে ১৬ গিগাবাইট র‌্যাম ও ৫১২ গিগাবাইট এসএসডি রয়েছে। ডিভাইসটিতে রয়েছে দু’টি ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি ইউএসবি টাইপ-এ পোর্ট, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। ডিভাইসটির দাম ১৪৯৯ ইউরো।

শাওমির স্মার্টফোন
শাওমি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের প্রথম দিন তাদের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোনের ঘোষণা দিয়েছে। ডিভাইসটিতে সর্বশেষ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ৫ দশমিক ৯৯ ইঞ্চি ডিসপ্লের এ স্মার্টফোনে ৮ গিগাবাইট র‌্যাম, ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা আছে। এতে তিন হাজার ৪০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড ৮.০ অরিও চালিত ডিভাইসটির মূল্য প্রকাশ করা হয়নি।

আসুসের স্মার্টফোন
এমডব্লিউসির এবারের আসরে একগুচ্ছ নতুন স্মার্টফোন উন্মোচন করেছে আসুস। ডিভাইসগুলো হলো আসুস জেনফোন ৫ জেড, জেনফোন ৫, জেনফোন ৫ লাইট ও জেনফোন ম্যাক্স (এম১)। ডিভাইসগুলোর বিষয়ে আসুসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেরি শেন বলেন, আমরা চার বছর আগে জেনফোন প্রকল্প চালু করেছিলাম। এ প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল সবার হাতে লাক্সারি ফোন পৌঁছে দেয়া। জেনফোন সিরিজের স্মার্টফোন এখন বিশ্বের সবচেয়ে ইন্টেলিজেন্ট ডিভাইস। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং বিগ-ডাটা বিশ্লেষণ সুবিধার কারণে এসব ডিভাইস গ্রাহক সমাদৃত হয়েছে।

লেনোভোর ল্যাপটপ
মোবাইল ওয়ার্ল্ডের এবারের আসরে নতুন তিনটি ইয়োগা ল্যাপটপ উন্মোচন করেছে লেনোভো। ডিভাইসটি তিনটি হলো- ইয়োগা ৭৩০ ল্যাপটপের ১৩ ও ১৫ ইঞ্চি সংস্করণ এবং ১৪ ইঞ্চি ডিসপ্লের ইয়োগা ৫৩০ ল্যাপটপে অষ্টম প্রজন্মের ইন্টেল প্রসেসর ব্যবহার করা হয়েছে। ইয়োগা ৭৩০ মডেলের ১৩ ইঞ্চি ডিসপ্লে সংস্করণের মূল্য ৯৯৯ ইউরো। অন্য দিকে এর ১৫ ইঞ্চি সংস্করণের মূল্য ১ হাজার ৯৯ ইউরো। ইয়োগা ৫৩০ ল্যাপটপটির মূল্য ৫৪৯ ইউরো।

মটোরোলা এখন লেনোভোর অধীনে। মটোরোলাকে স্মার্টফোনের বাজারে ভালোভাবে ফিরিয়ে আনতে চাইছে লেনোভো। আর সে জন্য লেনোভোর একসময়ের জনপ্রিয় মটো রেজার ব্র্যান্ডের হ্যান্ডসেট আবার দেখা যেতে পারে। লেনোভোর প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াং ইউয়ানকিং স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে জানিয়েছেন, একসময়ের জনপ্রিয় মটো রেজার স্মার্টফোন আবার ফেরার সম্ভাবনা আছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.