মেহেদী হাসান রুবেলের প্রথম কাব্যগ্রন্থ 'শব্দচিত্র'

বিশ্ববিদ্যালয় প্র‌তি‌বেদক

সা‌হি‌ত্যের প্রতি এক অফুরন্ত ভালোবাসা থে‌কেই র‌চিত হ‌য়ে‌ছে তরুণ ক‌বি মে‌হেদী হাসা‌নের প্রথম কাব্যগ্রন্থ 'শব্দ‌চিত্র'। ক‌বি তার সৃজনশীলতার আলোকে প্রেম, বিরহ, রাজনীতি আর সমাজ সংস্কারের কথা তু‌লে ধ‌রে‌ছেন বই‌টি‌তে।

মঙ্গলবার বি‌কেল ৫টায় অমর একু‌শে গ্রন্থ‌মেলার মোড়ক উন্মোচন ম‌ঞ্চে বই‌টির মোড়ক উ‌ন্মোচন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান বিভাগের মেধাবী ব‌ে শিক্ষার্থীর প্রথম কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
খন্দকার হাবিব আহসানের সঞ্চালনায় এ সময় অন্যা‌ন্যের ম‌ধ্যে ছি‌লেন বিশিষ্ঠ ছড়াকার আতাউল হক্ব, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, বাংলাদেশ ছাত্রলীগের উপ-গ্রন্থণা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ওয়াদুদ নয়ন সওদাগর, ফজলুল হক মুসলিম হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান প্রমুখ।
কবি কামাল চৌধুরী 'শব্দচিত্র' কাব্যগ্রন্থটির জন্য কবি তরুণ প্র‌তিভা মেহেদী হাসান রুবেলের জন্য শুভকামনা জানান। তি‌নি ক‌লেন, কবিতা সাহিত্যের সবচেয়ে কঠিন বিষয়। ছোট প‌রিস‌রে বিশাল ভাব ফু‌টি‌য়ে তোলা সে আরো ক‌ঠিন ব্যাপার। তাই কবি যেন সেই সাহস নিয়ে পথ আগায়। কবিতার মত সবকিছু‌কেই স্বাধীন রাখার আহ্বান জানান তি‌নি। তিনি বলেন, কবিতার স্বাধীনতা এনে দিতে পারে মানুষের জীবনের স্বাধীনতা।
রাজনীতির পাশাপাশি সাহিত্য চর্চা‌কে আঁকড়ে ধরার জন্য মোতাহার হোসেন প্রিন্স কবি মেহেদী হাসান রুবেলকে ধন্যবাদ জানান ।
'শব্দচিত্র' সম্পর্কে কবি মেহেদী হাসান রুবেল ব‌লেন, আমার যত কথা তা 'শব্দচিত্র'র মাধ্যমে বলার চেষ্টা ক‌রে‌ছি। তাই সবাই‌কে বইটি পড়ার জন্য অনুরোধ রইল।
অনুষ্ঠা‌নে বিশিষ্ট ছড়াকার আতাউল হক্ব 'শব্দচিত্র' থে‌কে 'কবিতার সভা' নামক কবিতার শেষ চার লাইন আবৃত্তি করে শোনান।
প্রকাশক আবু তাহের মিয়ার শব্দকোষ প্রকাশনী থে‌কে বের হওয়া বই‌টি পাওয়া যা‌চ্ছে অমর একুশে বইমেলার ৩১২ নং স্টলে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.