ইরান-তুরস্ক-রাশিয়াকে ইউরোপীয় ইউনিয়নের চিঠি
ইরান-তুরস্ক-রাশিয়াকে ইউরোপীয় ইউনিয়নের চিঠি

ইরান-তুরস্ক-রাশিয়াকে ইউরোপীয় ইউনিয়নের চিঠি

নয়া দিগন্ত অনলাইন

সিরিয়া বিষয়ক জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ২৪০১ নম্বর প্রস্তাব পুরোপুরি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি। তিনি এ ব্যাপারে ইরান, তুরস্ক ও রাশিয়াকে চিঠি পাঠানোর কথাও জানিয়েছেন।

তিনি সোমবার ব্রাসেলসে বলেছেন, তিনি সিরিয়ায় যুদ্ধবিরতির নিশ্চয়তা দানকারী তিন দেশের (ইরান, তুরস্ক ও রাশিয়া) পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি পাঠিয়ে তাদেরকে ২৪০১ নম্বর প্রস্তাব পুরোপুরি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। বিশেষ করে তিনি সিরিয়ায় প্রতিষ্ঠিত নিরাপদ অঞ্চলগুলোতে এ যুদ্ধবিরতি কঠোরভাবে বাস্তবায়নের আহ্বান জানান।

মোগেরিনি বলেন, যেহেতু ওই তিন দেশের উদ্যোগে অনুষ্ঠিত আস্তানা বৈঠক থেকে নিরাপদ অঞ্চল গঠন করা হয়েছিল কাজেই এসব দেশকেই তা বাস্তবায়নের নিশ্চয়তা দিতে হবে।

২০১৭ সালের জানুয়ারি মাসে ইরান, তুরস্ক ও রাশিয়ার উদ্যোগে আস্তানা বৈঠক শুরু হয়েছিল যা কয়েক দফায় অনুষ্ঠিত হয়।

সিরিয়ায় ৩০ দিনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে গত শনিবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে সিরিয়া বিষয়ক ২৪০১ নম্বর প্রস্তাব পাস হয়।

প্রস্তাব অনুযায়ী, পূর্ব গৌতাসহ সিরিয়ার আরো কিছু এলাকায় মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার লক্ষ্যে এই যুদ্ধবিরতি কার্যকর হবে। সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে এই যুদ্ধবিরতির বাইরে রাখা হয়েছে।

পূর্ব গৌতা হচ্ছে সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে অবস্থিত একটি কৌশলগত এলাকা। দেশটির সেনাবাহিনী সন্ত্রাসীদের কাছ থেকে ওই এলাকা পুনর্দখল করার চেষ্টা চালাচ্ছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.