টেস্টি টমেটো রান্না-বান্না

রেসিপি দিয়েছেন রিমা জুলফিকার

টমেটো জুস

উপকরণ : টমেটো কুচি ২ কাপ, শসা ১টি, টমেটোর রস আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ, বিট লবণ স্বাদ অনুসারে, বরফ কুচি।
প্রণালী : টমেটো ও শসার খোসা ও বীজ ফেলে দিন। ধুয়ে নিন। এবার সব উপকরণ একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। গ্লাসে ছেঁকে নিন। বরফ কুচিসহ পরিবেশন করুন।

পুরভরা টমেটো

উপকরণ : টমেটো ৮টি, টুনা মাছের কাঁটা ছাড়ানো অংশ (সেদ্ধ করা) ২ কাপ, অলিভ কুচি আধা কাপ, পার্সলে কুচি ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, থাইম আধা চা চামচ, লবণ, গোলমরিচ স্বাদ অনুসারে।
প্রণালী : টমেটো ধুয়ে পানি ঝরিয়ে নিন। ওপর থেকে অল্প কিছুটা অংশ কেটে রাখুন। এবার টমেটোর ভেতরের শাঁস বের করে নিন। একটি বাটিতে টুনা, অলিভ, পার্সলে, অলিভ অয়েল, থাইম ও গোলমরিচ গুঁড়া একসাথে মিশিয়ে নিন। টমেটোর ভেতর এই মিশ্রণ পুর হিসেবে ভরুন। ননস্টিক ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ অলিভ অয়েল ছড়িয়ে দিন। তার ওপর টমেটোগুলো রাখুন। ঢেকে মৃদু আঁচে রান্না করুন ১৫ মিনিট। এবার পরিবেশন করুন।

বেকড টমেটো

উপকরণ : ডিম ২টি, পনির কুচি দুই কাপ, দুধ আধা কাপ, ময়দা আধা কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ সিকি চা চামচ, জুকিনি (স্লাইস করা) ৪ কাপ, আলু কুচি ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, ক্যাপসিকাম কুচি ১ কাপ, মাশরুম কুচি আধা কাপ, পার্সলে কুচি আধা কাপ, টমেটো (স্লাইস করা) ৩টি, ডিমের সাদা অংশ দেড় কাপ।
প্রণালী : ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ওভেন প্রিহিট করে নিন। একটি বড় বাটিতে ডিমের সাদা অংশ অনেকক্ষণ ধরে ফেটে নিন। এর সাথে ডিম, পনির কুচি, দুধ, ময়দা, বেকিং পাউডার, লবণ মিশিয়ে ফেটুন। ননস্টিক প্যান গরম করুন। অল্প তেল দিন। এতে জুকিনি, আলু, পেঁয়াজ, ক্যাপসিকাম কুচি দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজুন। এই সবজি ও পার্সলে কুচি ডিমের মিশ্রণের সাথে মেশান। এবার একটি ডিশে তেল গ্রিজ করে এতে ডিমের মিশ্রণ ঢালুন। এর ওপর কিছুটা পনির ছড়িয়ে দিন। তার ওপর প্রথমে টমেটো স্লাইস রাখুন। ওপরে আরো কিছুটা পনির কুচি দিয়ে ১৫ মিনিট বেক করুন। পরে তাপমাত্রা কমিয়ে গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত বেক করুন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.