নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন স্টোকস

নয়া দিগন্ত অনলাইন

রোববার থেকে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া প্রথম ওয়ানডেতে ইংল্যান্ড দলের ফেরার অপেক্ষায় রয়েছেন বেন স্টোকস।

গত সেপ্টেম্বরে লন্ডনের একটি নাইট ক্লাবের বাইরে অনাকাঙ্খিত ঘটনায় পুলিশ আটক করেছিলেন এই তারকা অল-রাউন্ডারকে। তারপর থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রয়েছেন স্টোকস। যদিও গত সপ্তাহে ব্রিস্টলের আদালত নির্দোষ প্রমান করায় স্টোকস আবারো ইংল্যান্ড দলে ফিরেছেন। যদিও প্রথম ওয়ানডের জন্য এখনো দল ঘোষণা করেনি ইংল্যান্ড। স্টোকসের ম্যাচ অনুশীলনেরও অভাব রয়েছে। তারপরেও অধিনায়ক এভিন মরগান মূল একাদশে স্টোকসের ফেরার ইঙ্গিত দিয়েছেন।

এ ব্যাপারে মরগান বলেন, ‘সে দারুণ ছন্দে রয়েছে। এতদিন আন্তর্জাতিক ক্রিকেটে বাইরে থাকলেও তার ফিটনেসের কোনো ঘাটতি হয়নি। যত বেশি ম্যাচে সে খেলবে তত বেশি নিজেকে ফিরে পাবে। এতে তার আত্মবিশ্বাসও বাড়বে। দীর্ঘদিন পরে সে ওয়ানডে ম্যাচে খেলতে নামছে।’

সম্প্রতি ত্রিদেশীয় টি২০ সিরিজে দলে বাইরে থাকার পরে স্টোকসের সাথে ইংলিশ দলে আরো ফিরেছেন জো রুট, মঈন আলি, ক্রিস ওকস ও জনি বেয়ারস্টো। সিরিজে নিউজিল্যান্ডকে ফাইনালে পরাজিত করে শিরোপা অর্জন করে অস্ট্রেলিয়া। গত সাতটি টি২০ ম্যাচের মধ্যে নিউজিল্যান্ড মাত্র একটিতে জয়ী হয়েছে। অথচ রান রেটে ইংল্যান্ডকে পিছনে ফেলে তারা ফাইনাল নিশ্চিত করে। এবার ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই মাঠে নামবে কিউইরা।

এ সম্পর্কে নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন বলেছেন, এটা সম্পূর্ণ ভিন্ন একটি দল ও ফর্মেটেও ভিন্ন। কিছুদিন ধরেই আমরা ওয়ানডেতে বেশ ভাল করছি।

ঘরের মাঠে সাম্প্রতীক সময়ে নিউজিল্যান্ড ওয়ানডেতে নিজেদের দারুণভাবে প্রমাণ করেছে। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩-০ ও পাকিস্তানের বিপক্ষে ৫-০ ব্যবধানে সিরিজ জয় অন্যতম। কিন্তু হেসন জানিয়েছেন, তার দল বেশ ভাল করেই জানে ইংল্যান্ডকে পরাজিত করতে হলে নিজেদের সেরাটা দেয়া ছাড়া উপায় নাই। হেসন বলেন, ব্যাট হাতে তারা প্রথম বল থেকেই আগ্রাসী থাকে। আর সে কারণেই আমাদেরও লক্ষ্য থাকবে প্রথম থেকেই উইকেট দখলের। এক থেকে নয় নম্বর পর্যন্ত তাদের ব্যাটিং অর্ডার বেশ শক্তিশালী। আর অবশ্যই তাদের মধ্যে অন্যতম স্টোকস। আমাদের শুধুমাত্র একজন খেলোয়াড়ের ওপর নজর দিলে চলবে না, কারণ তাদের দলে অনেক ভাল খেলোয়াড় রয়েছে।

এদিকে ইংলিশ অধিনায়ক মরগ্যান মনে করেন নিউজিল্যান্ডের কন্ডিশনে কিভাবে পুরো দল মানিয়ে নিতে পারে তার ওপরই নির্ভর করছে পাঁচ ম্যাচের সিরিজের ভাগ্য। ঘরের মাঠে নিউজিল্যান্ড বেশ শক্তিশালী। সে কারণেই নিজেদের এগিয়ে নিতে হলে অবশ্যই বাড়তি কিছু করে দেখাতে হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.