২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-১০

বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ

সুপ্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ’ থেকে আরো ৩টি বর্ণনামূলক প্রশ্ন ও ৩টি অধ্যায়ভিত্তিক প্রশ্নের উত্তর বা কাজের সমাধান এবং ৩টি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
বর্ণনামূলক প্রশ্ন
প্রশ্ন : বায়ুর ওপর জীব কিভাবে নির্ভরশীল তা ব্যাখ্যা করো।
উত্তর : বেঁচে থাকার জন্য জীব বিভিন্ন জড় বস্তুর ওপর নির্ভর করে। যেমনÑ শ্বাস গ্রহণের জন্য বায়ুর ওপর নির্ভর করতে হয়। উদ্ভিদ বায়ু থেকে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে ও অক্সিজেন ত্যাগ করে। মানুষ বায়ুমণ্ডল থেকে অক্সিজেন গ্রহণ করে আর কার্বন ডাই-অক্সাইড ত্যাগ করে। শুধু জীবকুলের শ্বসনপ্রক্রিয়া যদি চলতে থাকে তবে বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ নিঃশেষ হয়ে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ এত বেশি হবে যে, জীবকুলের বেঁচে থাকা অসম্ভব হয়ে পড়বে। এভাবে বায়ুর ওপর জীব নির্ভরশীল।
প্রশ্ন : উদ্ভিদের জন্য বীজের বিস্তরণ কেন গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করো?
উত্তর : উদ্ভিদ তার বীজের বিস্তরণের জন্য প্রাণীর ওপর নির্ভরশীল। মাতৃ উদ্ভিদ থেকে বিভিন্ন স্থানে বীজের ছড়িয়ে পড়াই হলো বীজের বিস্তরণ। উদ্ভিদের পুরুষ ফুল থেকে পারগরেণু সংগ্রহ করে পাখি, মৌমাছিসহ অন্যান্য প্রাণী উদ্ভিদের স্ত্রী ফুলের গর্ভমুণ্ডে ফেলে। ফলে পরাগায়ন হয়। এই পরাগায়নের ফলে উদ্ভিদের বীজ তৈরি হয়। এই বীজ থেকে আবার নতুন উদ্ভিদ জন্মায়। বীজের বিস্তার নতুন নতুন উদ্ভিদের আবাস গড়ে তুলতে সাহায্য করে। তাই বলা যায়, উদ্ভিদের জন্য বীজের বিস্তরণ খুবই গুরুত্বপূর্ণ।
চিত্র : পরাগায়ন
প্রশ্ন : তোমার টেবিলের ওপরে রাখা গাছটি মারা যাচ্ছে। তোমার বন্ধুরা গাছটিকে জানালার পাশে নিয়ে রাখার পরামর্শ দিলো। কেন?
উত্তর : পরিবেশে বেঁচে থাকার জন্য উদ্ভিদ বিভিন্ন জড় বস্তুর ওপর নির্ভর করে। যেমনÑ মাটি, পানি, বায়ু, সূর্যের আলো ইত্যাদি। আমার টেবিলের ওপর রাখা গাছটি মারা যাচ্ছে দেখে বন্ধুরা গাছটিকে জানালার পাশে রাখার পরামর্শ দিলো। কারণ, জানালার পাশে গাছটিকে রাখলে গাছটি পর্যাপ্ত বায়ু ও সূর্যের আলো পাবে। ফলে গাছটি সতেজ হয়ে উঠবে।
অধ্যায়ভিত্তিক প্রশ্নের উত্তর বা কাজের সমাধান
প্রশ্ন: জীব কিভাবে জড়ের ওপর নির্ভরশীল?
উত্তর : মানুষসহ অন্যান্য সব জীব বেঁচে থাকার জন্য বিভিন্ন জড় বস্তুর ওপর নির্ভরশীল। সব জীবের বেঁচে থাকার জন্য বায়ু, পানি ও খাদ্য প্রয়োজন। মানুষের শ্বাস গ্রহণের জন্য বায়ু, পান করার জন্য পানি ও প্রয়োজনীয় পুষ্টির জন্য খাবার প্রয়োজন। ফসল ফলানো ও বাসস্থান তৈরির জন্য মানুষের মাটি প্রয়োজন। এ ছাড়া জীবনযাপনের জন্য বাসস্থান, আসবাবপত্র, পোশাক, যন্ত্রপাতি ইত্যাদি প্রয়োজন। অনেক পোকামাকড়, কেঁচো মাটিতে বাস করে। আবার মাছ, চিংড়ি পানিতে বাস করে। এভাবেই বেঁচে থাকার জন্য জীব জড়ের ওপর নির্ভরশীল।
চিত্র : পানির জীব ও মাটির জীব
প্রশ্ন : উদ্ভিদ ও প্রাণী কিভাবে একে অন্যের ওপর নির্ভরশীল?
উত্তর : সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরির সময় কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে ও অক্সিজেন বায়ুতে ছাড়ে। আবার প্রাণী শ্বাসকার্যে অক্সিজেন গ্রহণ করে ও কার্বন ডাই-অক্সাইড ছাড়ে। এভাবে উদ্ভিদ ও প্রাণী একে অন্যের ওপর নির্ভরশীল।
প্রশ্ন : প্রাণী কিভাবে শক্তির জন্য অন্য জীবের ওপর নির্ভরশীল?
উত্তর : সব প্রাণীই শক্তির জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উদ্ভিদের ওপর নির্ভরশীল। উদ্ভিদ সূর্যের আলো ব্যবহার করে নিজের খাদ্য নিজেই তৈরি করে। পোকামাকড় উদ্ভিদ খেয়ে বেঁচে থাকে। আবার ব্যাঙ পোকামাকড়কে খাদ্য হিসেবে গ্রহণ করে। একইভাবে সাপ ব্যাঙ খায় এবং ঈগল সাপ খায়। এভাবেই শক্তি উদ্ভিদ থেকে প্রাণীতে প্রবাহিত হয় আর এভাবেই প্রাণী শক্তির জন্য অন্য জীবের ওপর নির্ভরশীল।
সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর
প্রশ্ন : জীব কিসের ওপর নির্ভরশীল?
উত্তর : জীব পরিবেশের ওপর নির্ভরশীল।
প্রশ্ন : সব প্রাণীই শক্তির জন্য কিসের ওপর নির্ভরশীল?
উত্তর : সব প্রাণীই শক্তির জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উদ্ভিদের ওপর নির্ভরশীল।
প্রশ্ন : উদ্ভিদের কোন অংশে ক্লোরোফিল রয়েছে?
উত্তর : উদ্ভিদের পাতায় ক্লোরোফিল রয়েছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.