১৯ জন নিয়ে স্পেশাল ক্যাম্প

সাকিবও ফিরছেন অনুশীলনে
ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে ভরাডুবির বিশ্লেষণ করতে যেয়ে আগামী মাসে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত তিন জাতি টি-২০ টুর্নামেন্ট উঠে আসে টেবিলে। যেহেতু সেখানে ভারতও রয়েছে তাই তো ওই টুর্নামেন্ট বাংলাদেশের জন্য হতে পারে আরো ভয়াবহ। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতেই দুই ম্যাচের সিরিজে হার। নিজ মাটিতে শ্রীলঙ্কানরা তো আরো দুর্দান্ত। আর টি-২০ ক্রিকেটে ভারত কেমন সেটা আর লিখে বুঝানোর প্রয়োজন পড়ে না। সব মিলিয়ে আরো একটা ভয়াবহ সিরিজের প্রতিচ্ছবি এখন বিসিবির সামনে। সভাপতি নাজমুল হাসান পাপন সেটা উপলব্ধি করে মাশরাফিকে যেমন দলে চেয়েছেন তেমনি সাকিব আল হাসানের সেরে ওঠার বিষয়েও তীè নজর। শুধু এখানেই থেমে নেই তিনি। স্পেশাল একটা ট্রেনিং ক্যাম্পেরও নির্দেশনা দিয়েছেন। যেটা শুরু হয়ে যাচ্ছে আজ। ১৪ জন পেসার ও পাঁচ ব্যাটসম্যান নিয়ে ওই ক্যাম্প পরিচালিত হবে বোলিং কোচ কোর্টনি ওয়ালশের তত্ত্বাবধায়নে। এটা চলবে আগামী ৩ মার্চ পর্যন্ত। এর মধ্যে আবার মূল ক্যাম্পও শুরু হবে। কারণ ৬ মার্চ থেকে ওই আসর। তবে বাংলাদেশের খেলা ৮ মার্চ।
জাতীয় দলের ক্রিকেটাররা খেলছেন এখন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট। কিন্তু তার চেয়েও জরুরি দেখছে বিসিবি এ স্পেশাল ট্রেনিংয়ের। হোম সিরিজে বাংলাদেশের বড় দুর্বলতা ছিল বোলিংয়ে। পেসাররা তো বটে, স্পিনাররও সুবিধা করতে পারেননি। যেহেতু কোর্টনি ওয়ালশ দেশেই রয়েছেন তাই তার ওপর পেসারদের আপডেট করার দায়িত্ব পড়েছে। সাথে রয়েছেন টি-২০-তে সম্ভাবনাময় ক’জন ব্যাটসম্যানকে ডেকে আনা।
শুধু শ্রীলঙ্কার এ টুর্নামেন্টই নয়। বাংলাদেশের সামনে এ বছর রয়েছে আরো বেশ কিছু টি-২০ ম্যাচ। ফলে একটা ব্যালান্সড দল হিসেবে গড়ে তোলার পরিকল্পনাতেই এগোচ্ছে বিসিবি।
এ দিকে সাকিব আল হাসানও অনুশীলনে নেমেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে তিন জাতি ক্রিকেটে আঙুলে ব্যথা পেয়ে ওই ম্যাচ তো বটেই এরপর টেস্ট ও টি-২০ ক্রিকেটেও ছিলেন না তিনি। এতে বাংলাদেশের পারফরম্যান্স অনেকাংশে এলোমেলো হয়ে যায়। টি-২০-তে পাওয়া যাবে বলে কনফার্ম থাকলেও শেষ পর্যন্ত আর ঝুঁকিতে যাননি তিনি। আসন্ন টুর্নামেন্টে তিনি খেলবেন এটা অনেকটাই নিশ্চিত। গতকাল মিরপুর অ্যাকাডেমিতে তিনি রানিং করেছেন। জিমও করেছেন। নিজের প্রসঙ্গে তিনি জানিয়েছেন আগের চেয়ে উন্নত। তবে দলে ফেরার ব্যাপারে ডাক্তারের পরামর্শের প্রয়োজন হবে। অবশ্য যে অনুশীলন তিনি করে যাচ্ছেন সেটাও ডাক্তারের পরামর্শেই। ফলে ধীরে ধীরে তিনি ব্যাটিং ও বোলিং অনুশীলনেও যাবেন।
ক্যাম্পে আমন্ত্রিত ক্রিকেটাররা হলেনÑ তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, মুস্তাফিজুর রহমান, আবুল হাসান রাজু, আবু হায়দার রনি, মোহাম্মাদ সাইফুদ্দিন, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, এবাদত হোসেন, হাসান মাহমুদ, মোহম্মাদ রবিউল, খালেদ আহমেদ, কাজী অনিক, হোসাইন আলী।
ব্যাটসম্যানরা হলেনÑ ইমরুল কায়েস, সৌম্য সরকার, আরিফুল হক, জাকির হাসান ও সাব্বির আহমেদ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.