ঢাকা, সোমবার,২৫ মার্চ ২০১৯

ক্রিকেট

নিদাহাস ট্রফি থেকে ছিটকে গেছেন দুই লঙ্কান

নয়া দিগন্ত অনলাইন

২২ ফেব্রুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ১১:০১ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ১১:০৭


প্রিন্ট
অনুশীলনে শ্রীলঙ্কা দল

অনুশীলনে শ্রীলঙ্কা দল

স্বাধীনতার ৭০ বছর উপলক্ষ্যে নিদাহাস ট্রফি নামে বাংলাদেশ ও ভারতকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজন করেছে শ্রীলঙ্কা। ৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় টি-২০ সিরিজে ঘরের মাঠে ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন অল রাউন্ডার আসিলা গুনারত্নে ও ফাস্ট বোলার শিহান মধুশঙ্কা।

৩২ বছর বয়সী গুনারত্নে দুই ম্যাচের টি-২০ সিরিজ খেলতে বাংলাদেশে আসেন। কিন্তু দ্বিতীয় ম্যাচের আগে অনুশীলনের সময় ডান কাঁধে মারাত্মক চোট পান। অন্য দিকে ২২ বছর বয়সী মধুশঙ্কা বাংলাদেশের বিপরে দ্বিতীয় টি-২০-তে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন। গতকাল তার এমআরআই করানো হয়। তাতে নিশ্চিত হওয়া গেছে নিদাহাস ট্রফির আগে তার সুস্থ হওয়ার সম্ভাবনা নেই। আসন্ন ত্রিদেশীয় টুর্নামেন্টে এ দু’জনের না খেলার বিষয়টি শ্রীলঙ্কার নির্বাচকদের চেয়ারম্যান গ্রায়েম ল্যাব্রোয় নিশ্চিত করেছেন।

 

ত্রিদেশীয় শিরোপা জিতল অস্ট্রেলিয়া

বৃষ্টিবিঘ্নিত ফাইনালে স্বাগতিক নিউজিল্যান্ডকে ১৯ রানে হারিয়ে ত্রিদেশীয় টি-২০ সিরিজের শিরেপা জিতেছে অস্ট্রেলিয়া। শিরোপা জয়ের পাশাপাশি সংক্ষিপ্ত ভার্সনে এই প্রথমবার র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানটিও দখলে নিয়েছে অসিরা।

অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫০ রান করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। আগের ম্যাচে ২৪৩ রান করা কিউইরা আজ যেন অসি বোলারদের সামনে খেই হারিয়ে ফেলে। দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রানে অপরাজিত থাকেন রস টেইলর। অস্ট্রেলিয়া স্পিনার অ্যাসটন অ্যাগার সংক্ষিপ্ত ভার্সনে ক্যারিয়ার সেরা ২৭ রানে ৩ উইকেট শিকার করেন।

জয়ের জন্য ১৫১ রানের লক্ষ্যে খেলতে নেমে অস্ট্রেলিয়া ১৪.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ১২১ রান সংগ্রহ করার পর বৃষ্টি নামে। পরে আর খেলা মাঠে না গড়ালে শেষ পর্যন্ত ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ১৯ রানে জয় পায় অসিরা। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করে আউট হন ডি অর্চি। এ ছাড়া ওপেনার ডেভিড ওয়ার্নার করেন ২৫।

এ ম্যাচে জয়ের ফলে অপরাজিত থেকেই সিরিজ জিতল ডেভিড ওয়ার্নারের নেতৃত্বাধীন দলটি। অর্থাৎ নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সব ক’টিতেই জিতল অস্ট্রেলিয়া। পাকিস্তানকে হটিয়ে শীর্ষ স্থানও দখলে নিলো তারা।

একইসাথে ২০১১ সালে র‌্যাংকিং প্রথা চালু হওয়ার পর প্রথমবার সংক্ষিপ্ত ভার্সনের শীর্ষ স্থান দখল করল অস্ট্রেলিয়া।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫