কে হচ্ছেন কেকেআরের অধিনায়ক?
কে হচ্ছেন কেকেআরের অধিনায়ক?

কে হচ্ছেন কেকেআরের অধিনায়ক?

নয়া দিগন্ত অনলাইন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে অধিনায়কত্ব করার ইচ্ছা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার হার্ড-হিটার ব্যাটসম্যান ক্রিস লিন। আইপিএলের এগারতম আসরের জন্য এখনো অধিনায়ক মনোনিত করেননি নাইট রাইডার্স। আগের সাত আসরে নাইট রাইডার্সের অধিনায়কত্ব করেছেন ভারতের ওপেনার গৌতম গম্ভীর। কিন্তু এবার তাকে ছেড়ে দেয়ায়, নাইট রাইডার্সের অধিনায়কত্বের পদটি এখন শুন্য। সেই শূন্য স্থান পূরণ করতে চাইছেন লিন।

আইপিএলের এগারতম আসরের নিলামে ৯ কোটি ৬০ লাখ রূপিতে লিনকে দলে ভেড়ায় নাইট রাইডার্স। নিলামে অস্ট্রেলিয়ার মধ্যে সবচেয়ে দামি খেলোয়াড় ছিলেন লিন। নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে লিনকে পছন্দ, সম্প্রতি এমন মন্তব্য করেন দলের কোচ ও দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জক ক্যালিস।

কোচের এমন মন্তব্য শুনে লিন বলেন, ‘আমি এ রকম সুযোগ পেলে তা লুফে নেব। এবার খুব ভালো দল হয়েছে কলকাতার। কোচিং স্টাফে সাইমন কাটিচ, জক কালিস, হিথ স্ট্রিকদের সঙ্গে আমি খুব সহজেই মিশে যেতে পারবো। সুযোগ পেলে নিজের দায়িত্ব পালন করব।’
অধিনায়কত্ব নিয়ে লিন আরও বলেন, ‘নেতৃত্ব দেয়ার দায়িত্ব পেলে পিছিয়ে যাব না। দলের জন্য যেকোনভাবে নিজের সেরাটা দেয়ার চেষ্টা করব।’

সম্প্রতি বিগ ব্যাশ লিগে ব্রিসেবেন হিটসের হয়ে পাঁচটি ম্যাচ খেলেছেন লিন। মোট রান করেছেন ১৪৮। তবে আসন্ন আইপিএল তার পঞ্চম আসর । গত বছর কেকেআর-এর হয়ে ২৯৫ রান করেছিলেন তিনি।

নিউজিল্যান্ডকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতল অস্ট্রেলিয়া

বৃষ্টি বিঘ্নিত ফাইনালে স্বাগতিক নিউজিল্যান্ডকে ১৯ রানে হারিয়ে ত্রিদেশীয় টি-২০ সিরিজের শিরেপা জিতেছে অস্ট্রেলিয়া। শিরোপা জয়ের পাশাপাশি সংক্ষিপ্ত ভার্সনে এই প্রথমবার র‌্যাকিংয়ের শীর্ষ স্থানটিও দখলে নিয়েছে অসিরা।

অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫০ রান করতে সক্ষম হয়নিউজিল্যান্ড। আগের ম্যাচে ২৪৩ রান করা কিউইরা আজ যেন অসি বোলারদের সামনে খেই হারিয়ে ফেলে। দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রানে অপরাজিত থাকেন রস টেইলর। অস্ট্রেলিয়া স্পিনার এ্যাস্টন আগার সংক্ষিপ্ত ভার্সনে ক্যারিয়ার সেরা ২৭ রানে ৩ উইকেট শিকার করেন।

জয়ের জন্য ১৫১ রানের লক্ষ্যে খেলতে নেমে অস্ট্রেলিয়া ১৪.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ১২১ রান সংগ্রহ করার পর বৃষ্টি নামে। পরে আর খেলা মাঠে না গড়ালে শেষ পর্যন্ত ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ১৯ রানে জয় পায় অসিরা। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করে আউট হন ডি অর্চি। এছাড়া ওপেনার ডেভিড ওয়ার্নার করেন ২৫।

এ ম্যাচে জয়ের ফলে অপরাজিত থেকেই সিরিজ জিতল ডেভিড ওয়ার্নারের নেতৃত্বাধীন দলটি। অর্থাৎ নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সব ক’টিতেই জিতল অস্ট্রেলিয়া। পাকিস্তানকে হটিয়ে শীর্ষ স্থানও দখলে নিলো তারা।

একই সঙ্গে ২০১১ সালে র‌্যাংকিং প্রথা চালু হওয়ার পর প্রথমবার সংক্ষিপ্ত ভার্সনের শীর্ষ স্থান দখল করল অস্ট্রেলিয়া।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.