রশিদ আতঙ্কে স্টার্ক!
রশিদ আতঙ্কে স্টার্ক!

রশিদ আতঙ্কে স্টার্ক!

নয়া দিগন্ত অনলাইন

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম ম্যাচ ও বল খরচ করে ১ শ’ উইকেট শিকারের মালিক অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। কিন্তু তার এমন দুর্দান্ত দু’টি রেকর্ড এখন হুমকির মুখে। আফগানিস্তানের তরুণ তুর্কি রশিদ খান হুমকির মুখে ফেলে দিয়েছেন স্টার্কের রেকর্ড দু’টিকে।

কারন সবচেয়ে কম ম্যাচ খেলে ১ শ' উইকেট ও সবচেয়ে কম বল খরচ করে ১ শ’ উইকেট শিকারের মালিক হবার কাছাকাছি পৌঁছে গেছেন রশিদ। স্টার্ক সবচেয়ে কম ৫২ ম্যাচ ও কম বল খেলে ওয়ানডে ক্রিকেটে ১শ উইকেট শিকারের রেকর্ডটি নিজের দখলে রেখেছেন। সেখানে রশিদ খেলেছেন ৩৭ ম্যাচ এবং এ মাইলফলক থেকে মাত্র ১৪ উইকেট দূরে। তাই স্টার্ককে পিছনে ফেলাটা ফর্মের তুঙ্গে থাকা রশিদের কাছে মামুলি ব্যপার মাত্র।

সম্প্রতি শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১৬ উইকেট নিয়েছেন রশিদ। সেই সাথে আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিং-এ যৌথভাবে শীর্ষে জায়গা করে নেন তিনি। সবচেয়ে কম বয়সে ওয়ানডে র‌্যাংকিং-এ বোলিং-এ শীর্ষে উঠার রেকর্ডও গড়েন তিনি। ১৯ বছর ১৫৩ দিন বয়সে আইসিসির কোনো র‌্যাংকিং ক্যাটাগরিতে শীর্ষে উঠলেন রশিদ।

অনুশীলনে ফিরছেন ডু-প্লেসিস; ডি ভিলিয়ার্স-স্টেইনকে নিয়ে শঙ্কা

অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখে অনুশীলনে ফিরছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আঙ্গুলের ইনজুরিতে পড়েন তিনি। এরপর ভারতের বিপক্ষে সিরিজে আর খেলতে পারেননি প্লেসিস।

তবে ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠেছেন ডু-প্লেসিস। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজকে সামনে রেখে আগামীকালই নেটে ব্যাটিং অনুশীলন করবেন তিনি। এমনটাই জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজার মোহাম্মদ মুসাজি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘আগামীকাল ব্যাটিং অনুশীলন করবেন ডু-প্লেসিস। সেখানে তার আর ফিটনেস পরীক্ষাও হবে। আমরা আশা করছি, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট থেকেই অধিনায়ক হিসেবে খেলতে পারবেন ডু-প্লেসিস। তারপরও সিরিজ শুরু আগ পর্যন্ত তাকে নিবিড় পরিচর্যায় রাখা হবে। আমাদের লক্ষ্য সিরিজের প্রথম থেকেই তাকে ম্যাচ খেলানো। বর্তমানে সে ভালো অনুভব করছে।’

ডু-প্লেসিসকে নিয়ে সুখবর পাওয়া গেলেও দলের অন্য তিন খেলোয়াড়কে এখনো কোন ভালো খবর দিতে পারেনি দক্ষিণ আফ্রিকা টিম ম্যানেজমেন্ট। হাঁটুর ইনজুরিতে ভুগছেন ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স, কব্জির সমস্যায় রয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক এবং গোঁড়ালি নিয়ে এখনও চিন্তায় পেসার ডেল স্টেইন।

দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজার মুসাজি আরো বলেন, ‘ডি ভিলিয়ার্স-ডি কক ও স্টেইনকে নিয়ে আমরা এখন চিন্তিত। তাদের ইনজুরির তেমন উন্নতি এখনও হয়নি। তবে আশা করা হচ্ছে ডি ভিলিয়ার্স ও ডি কককে সিরিজের প্রথম থেকেই আমরা পাবো। কিন্তু স্টেইনকে হয়তো প্রথম টেস্টে আমরা নাও পেতে পারি। ইতোমধ্যে অনুশীলনে বোলিং করেছে সে। কিন্তু পুরোপুরি ফিট না হলে তাকে নিয়ে ঝুঁিক নিতে আমরা রাজি না।’

আগামী পহেলা মার্চ থেকে ডারবানে শুরু হবে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ১৯৭০ সালের পর নিজেদের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি প্রোটিয়ার। সাতটি সিরিজের পাঁচটিতে হারে দক্ষিণ আফ্রিকা। দু’টি হয় ড্র। তবে অস্ট্রেলিয়ার মাটিতে শেষ তিনটি সিরিজের সবকটি’তেই জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.