সোনারগাঁও প্রেস কাব

সাংবাদিকদের সাথে ছয় দেশের প্রেস কাউন্সিল চেয়ারম্যানদের মতবিনিময়

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা

বাংলাদেশসহ ছয় দেশের প্রেস কাউন্সিলের চেয়ারম্যানরা নারায়ণগঞ্জের সোনারগাঁও প্রেস কাবের সদস্যদের সাথে মতবিনিময় সভা করেছেন। গতকাল দুপুরে সোনারগাঁও প্রেস কাবের উদ্যোগে সোনারগাঁও রয়েল রিসোর্টে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় মফস্বল সাংবাদিকতার নানা সমস্যা নিয়ে বিভিন্ন দেশের প্রেস কাউন্সিল চেয়ারম্যানরা স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। সভায় সোনারগাঁও প্রেস কাবের সভাপতি অসিতকুমার দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, ওয়ার্ল্ড প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মেলেক সুলে আকের, শ্রীলঙ্কা প্রেস কাউন্সিলের চেয়ারম্যান কুজ্জালা ওয়েলালা বান্ডুলা, নেপালের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান কিশোর শিষ্টা, ভারত প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি চন্দা মাওলী কুমার প্রসাদ, মিয়ানমার প্রেস কাউন্সিলের সদস্য জু থান, বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান সচিব শ্যামলচন্দ্র কর্মকার, সোনারগাঁও প্রেস কাবের আজীবন সদস্য এ কে এম মাহফুজুর রহমান, সাবেক আহ্বায়ক মাসুদ শায়ান, সহসভাপতি আবু বকর সিদ্দিক, সাধারণ সম্পাদক আল আমিন তুষারসহ কাবের অন্যান্য সদস্য।
মতবিনিময় সভায় ওয়ার্ল্ড প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মেলেক সুলে আকের বলেন, সাংবাদিকদের স্বাধীনতার পাশাপাশি আরো দায়িত্বশীল হতে হবে। এ ক্ষেত্রে সাংবাদিকদের অর্থনৈতিক নিরাপত্তা প্রয়োজন। আমরা ১৫টি দেশ সাংবাদিকদের স্বার্থ নিয়ে কাজ করছি। সুন্দর সমাজ গঠন করতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম।
শ্রীলঙ্কার প্রেস কাউন্সিলের চেয়ারম্যান কুজ্জালা ওয়েলালা বান্ডুলা বলেন, সাংবাদিকতা একটি মহৎ পেশা। এ পেশার মর্যাদা ধরে রাখতে হলে সাংবাদিকতার পাশাপাশি এর ওপর পড়াশোনা করতে হবে। প্রত্যেক সাংবাদিকের একটি করে পারিবারিক লাইব্রেরি থাকা প্রয়োজন। পাশাপাশি সাংবাদিকদের স্বার্থে ওয়েল ফেয়ার ট্রাস্ট গঠন করা উচিত।
নেপালের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান কিশোর শিষ্টা বলেন, নেপালে সাংবাদিকদের জন্য চিকিৎসা ব্যয়, দুর্ঘটনা ভাতা ও সাংবাদিকতার উপকরণ বাবদ ২০ শতাংশ অর্থ সরকারিভাবে প্রেস কাউন্সিলের মাধ্যমে প্রদান করা হয়। বাংলাদেশেও এ ব্যবস্থা চালু করা যেতে পারে। এতে সাংবাদিকরা আরো বেশি উপকৃত হবে।
বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ প্রেস কাউন্সিল সাংবাদিকদের জন্য পুরস্কার প্রবর্তন করেছেন। তা ছাড়া সাংবাদিকদের ওয়েজ বোর্ডের আওতায় আনার জন্য চেষ্টা করছেন। সাংবাদিকদের চিকিৎসা সেবা ও অন্যান্য সেবা প্রদানের জন্য রিলিফ ফান্ড গঠনের উদ্যোগ নিয়েছে।
পরে ছয় দেশের প্রেস কাউন্সিলের চেয়ারম্যানসহ অতিথিরা সোনারগাঁও প্রেস কাব কার্যালয়সহ সোনারগাঁও লোক ও কারুশিল্প ফাউন্ডেশন ও পানাম সিটি পরিদর্শন করেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.