কে এম নূরুল হুদা (ফাইল ফটো)
কে এম নূরুল হুদা (ফাইল ফটো)

খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন আশা সিইসির

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন বলে আশা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

আজ সোমবার দুপুরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ আশাবাদের কথা বলেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, বর্তমান পরিস্থিতিতে খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে তিনি যদি আপিল করেন এবং আদালত যদি তাকে নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত দেন তবে সেক্ষেত্রে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন। আমি প্রত্যাশা করছি খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত। সংবিধান অনুযায়ী নৈতিক স্খলনজনিত কারণে দুই বছরের বেশি কারাদণ্ড হলে দণ্ড ভোগের পরে পাঁচ বছর ভোটে দাঁড়ানোর অধিকার থাকে না।

তবে বিষয়টির আইনি ব্যাখ্যা দুই রকম। বিচারিক আদালতের রায়ের পর আপিল করে নির্বাচনে অংশ নেয়ার উদাহরণ আছে। আবার আপিল নিষ্পত্তির আগে ভোটে অংশ নিতে না পারার রায়ও আছে উচ্চ আদালতে।

রায়ের দিন আইনমন্ত্রী আনিসুল হক দুই ধরনের রায়ের কথা উল্লেখ করে বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে স্বাধীন নির্বাচন কমিশন এবং হাইকোর্ট।

একই দিন সংবাদ সম্মেলনে বিএনপি নেতা মওদুদ আহমদ বলেন, আপিল করলেও নির্বাচন করা যাবে না-এটা জরুরি বিধানের সময় প্রযোজ্য হবে। বর্তমান সরকার সেই আদেশ সংসদে অনুমোদন করেনি। ফলে আপিল বিভাগে নিষ্পত্তির আগে খালেদা জিয়ার নির্বাচনে অংশ নিতে কোনো আইনি বাধা নেই।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.