ক্রিকইনফোর বর্ষসেরা তালিকা : পাকিস্তান ২ ভারত ১ বাংলাদেশ ০
ক্রিকইনফোর বর্ষসেরা তালিকা : পাকিস্তান ২ ভারত ১ বাংলাদেশ ০

ক্রিকইনফোর বর্ষসেরা তালিকা : পাকিস্তান ২ ভারত ১ বাংলাদেশ ০

বাসস

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর বর্ষ সেরা তালিকায় এবার নেই কোনো বাংলাদেশী। বিভিন্ন ক্যাটাগরিতে গেল বছর সেরা পারফরমেন্সের দিক দিয়ে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হলেন- অস্ট্রেলিয়ার দুই খেলোয়াড় স্মিভেন স্মিথ ও নাথান লায়ন, ইংল্যান্ডের নারী ক্রিকেটার হেদার নাইট, পাকিস্তানের দুই খেলোয়াড় ফখর জামান ও মোহাম্মদ আমির, ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ও ভারতের যুজবেন্দ্রা চাহাল।

সেরা টেস্ট ব্যাটসম্যান হয়েছেন স্মিথ, টেস্ট সেরা বোলার হয়েছেন লায়ন, সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন মহিলা খেলোয়াড় নাইট, সেরা ওয়ানডে ব্যাটসম্যান হয়েছেন জামান, সেরা ওয়ানডে বোলার হন আমির, টি-২০ ফরম্যাটের সেরা ব্যাটসম্যানের খেতাব পেয়েছেন লুইস ও সেরা বোলার নির্বাচিত হয়েছেন চাহাল।

টেস্ট ফরম্যাটে ২০১৭ সাল স্বপ্নের মতো কেটেছে স্মিথের। ৬টি সেঞ্চুরি ও ৩টি হাঢ-সেঞ্চুরিতে ১১ ম্যাচের ২০ ইনিংসে ১৩০৫ রান করেন তিনি। এরমধ্যে পুনেতে ভারতের বিপক্ষে স্মিথের ১০৯ রানের ইনিংসটি বর্ষসেরার খেতাব এনে দিয়েছে। তার ওই ব্যাটিং নৈপুণ্যেই পুনে টেস্টে জয় পায় অস্ট্রেলিয়া। পুনে টেস্টের ওই স্কোরের চাইতেও বেশ ক’টি দুর্দান্ত ইনিংস খেলেন স্মিথ। গাব্বায় সাড়ে আট ঘন্টা ব্যাট করে অপরাজিত ১৪১ রান করেন তিনি। তারপরও পুনে টেস্টের ঐ ইনিংসটিকেই সেরা হিসেবে বিবেচিত হয়। এমনকি ইংল্যান্ডের বিপক্ষে হেডিংলিতে ওয়েস্ট ইন্ডিজের শাই হোপের ম্যাচ জেতানো সেঞ্চুরিটিও পেছনে পড়ে যায়।

২০১৭ সালে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন লায়ন। ১১ ম্যাচের ২০ ইনিংসে ৬৩টি উইকেট শিকার করেন তিনি। গেল বছর ইনিংসে তার সেরা বোলিং ফিগার ছিলো ৫০ রানে ৮ উইকেট। বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ঐ দুর্দান্ত বোলিং ফিগারের জন্য বর্ষসেরা খেলোয়াড় হলেন লায়ন। একই টেস্টে ৪১ রানে ৬ উইকেট নিয়েছেন ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। কিন্তু লায়নেরটিই সেরা বলে বিবেচিত হয়।

অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ভারতের বিরাট কোহলি ও পাকিস্তানের সরফরাজ আহমেদকে পেছনে ফেলে গেল বছরের সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন মহিলা খেলোয়াড় ইংল্যান্ডের নাইট। দলকে বিশ্বকাপ এনে দেয়ার সুবাদেই বর্ষ সেরা খেলোয়াড় হয়েছেন নাইট। এছাড়া গেল বছর তার নেতৃত্বে ১৫ ম্যাচের ১১টিতেই জয় পায় ইংল্যান্ড। প্রথমবারের মতো এই ক্যাটাগরিতে কোনো মহিলা খেলোয়াড় নির্বাচিত হলেন।

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের জামান। ভারতের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অপরাজিত ১১৪ রান করেন তিনি। তার ওই ইনিংসটি ওয়ানেডেতে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত করলো জামানকে। ওই ফাইনালে ১৬ রানে ৩ উইকেট নেন পাকিস্তানের আমির। দলের জয়ে মুখ্য ভূমিকা রাখায় সেরা বোলার হয়েছেন আমির।

ভারতের বিপক্ষে টি-২০ ম্যাচে অপরাজিত ১২৫ রানের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের লুইস সেরা ব্যাটসম্যান নির্বাচিত হন। বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ২৫ রানে ৬ উইকেট ভারতের লেগ-স্পিনার চাহালকে বোলার নির্বাচিত করে।

প্লাংকেটের বদলে ওভারটন
নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে পেসার লিয়াম প্লাংকেটের পরিবর্তে ইংল্যান্ড দলে ডাক পেলেন ক্রেইগ ওভারটন। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে পারবেন না প্লাংকেট।

জাতীয় দলের এখন পর্যন্ত মাত্র ২টি টেস্ট খেলেছেন ওভারটন। সর্বশেষ অ্যাশেজেই অভিষেক হয় তার। অ্যাডিলেডে অভিষেক টেস্টে ৪ উইকেট শিকার করেন এই ডান-হাতি বোলার। এরপর পার্থ টেস্টের এক ইনিংসে বল হাতে ২ উইকেট নিয়েছেন ওভারটন। দু’টেস্টের পারফরমেন্স বিবেচনায় এনে প্লাংকেটের জায়গায় ওয়ানডে সিরিজের জন্য ওভারটনকে দলে নেয় ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজের পার্থ টেস্টেই ইনজুরিতে পড়েন ওভারটন। ফলে দল থেকে ছিটকে পড়েন তিনি। ইনজুরি সুস্থ হয়ে আবারো দলে ফিরলেন ওভারটন। দলে সুযোগ পাওয়ায় নিজেকে উজার করে দিতে প্রস্তুত ওভারটন।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৪ ম্যাচে ২০১ ও লিস্ট ‘এ’তে ৫১ ম্যাচে ৫৮ উইকেট শিকার করা ওভারটন বলেন, ‘প্লাংকেটের পরিবর্তে দলে সুযোগ পেয়েছি। কার জায়গায় এসেছি, এটি নিয়ে আমি খুব বেশি চিন্তিত নই। একাদশে খেলার সুযোগ আমার সেরাটা দেয়ার চেষ্টা করব।’

হ্যামিল্টনে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। পরের চারটি ওয়ানডে হবে ২৮ ফেব্রুয়ারি, ৩,৭ ও ১০ মার্চ। ওয়ানডে শেষে দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলবে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.