জুভেন্টাসকে টপকে ফের শীর্ষে নাপোলি

নয়া দিগন্ত অনলাইন

এসপিএএলকে ১-০ গোলে হারিয়ে জুভেন্টাসকে টপকে ফের সিরি-আ লীগের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান ফিরে পেয়েছে নাপোলি। রোববার এর আগে অনুষ্ঠিত তুরিন ডার্বিতে একই ব্যবধানে স্বাগতিক তুরিনকে পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

সিরি-আ লীগের দুটি ক্লাবই ইউরো আসরে প্রতিনিধিত্ব করে ফিরে এসেছে হতাশা নিয়ে। নাপোলি ইউরোপা লীগে আরবি লিপজিগের কাছে হেরেছে ৩-১ গোলে। অপরদিকে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর ১ম লেগে নিজেদের মাঠে প্রিমিয়ার লীগের ক্লাব টটেনহ্যামকে আতিথেয়তা দিয়ে স্বস্তিতে নেই জুভেন্টাস। এগিয়ে যবার পরও ২-২ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করতে বাধ্য হয়েছে গত আসরের ফাইনালিস্টরা।

নাপোলির কোচ মরিজিও সারি বলেন,‘ ইউরোপা লীগ থেকে ফেরার পর এমন একটি প্রতিক্রিয়া যে ক্লাব করবে সেটি প্রত্যাশিত ছিল। তবে আরো বেশী গোলের ব্যবধানে জয় পাওয়া উচিৎ ছিল। জালে বল প্রবেশ করানোর সময় আমরা বেশি অলসতার পরিচয় দিয়েছি। ১-০ ব্যবধানে নয়, এই ম্যাচে আমাদের অন্তত ৩-০ গোলে জয় পাওয়া উচিৎ ছিল।’

দুটি ক্লাবকেই এই জয় এনে দিয়েছেন ব্রাজিলীয় ফুটবলাররা। জুভেন্টাসের হয়ে জয়সুচক গোলটি করেছেন ব্রাজিলীয় ফুটবলার অ্যালেক্স সান্দ্রো। ৩৩ মিনিটে গোল করে দলকে পুর্ন ৩ পয়েন্ট এনে দেন তিনি। অপরদিকে ম্যাচের ষষ্ঠ মিনিটেই গোল করে নাপোলিকে লীড এনে দেন আরেক ব্রাজলীয় তারকা অ্যালান। শেষ পর্যন্ত ওই গোলটিই দলীয় জয় নিশ্চিত করেছে।

গতকালের খেলা শেষে ২৫ ম্যাচ থেকে ৬৬ পয়েন্ট সংগ্রহের মাধ্যমে পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরেছে নাপোলি। সমান ম্যাচ থেকে এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে জুভেন্টাস। গত শনিবার উদেনিসের বিপক্ষে ২-০ গোলে জয়লাভের মাধ্যমে টেবিলের তৃতীয় অবস্থান নিশ্চিত করেছে এএস রোমা। যদিও শীর্ষ দল দুটির সাথে তাদের ১৫ পয়েন্টের ব্যবধান রয়েছে। ওই দিন জেনোয়ার কাছে ২-০ গোলে হেরে সত্যিকারের সঙ্কটের মধ্যে পড়ে গেছে চতুর্থ অবস্থানে নেমে যাওয়া ইতালির আরেক হেভি ওয়েট ক্লাব ইন্টার মিলান। তারা এখন ওই আসনটিও খোয়ানোর আশংকায় রয়েছে। ল্যাৎসিও যদি তাদের আসন্ন লীগ ম্যাচে ভেরোনাকে হারাতে পারে তাহলে পঞ্চম স্থানে নেমে যেতে হবে লুসিয়ানো স্পালেত্তির শিষ্যদের।

নেপলসে অনুষ্ঠিত ম্যাচের ষষ্ঠ মিনিটে লিড পাওয়ার দুই মিনিট আগে দারুণ একটি গোলের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে স্বাগতিক নাপোলি। জর্জিনহো ও হোসে ক্যালেজোনের তৈরি করা মঞ্চে বল পেয়ে লরেঞ্জো ইনসিগনের শটের বলটি ফিরে আসে বারে লেগে।

ম্যাচের ৬৩ মিনিটে মারেক হ্যামসিক দ্বিতীয় দফায় প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে গোল উদযাপন করলেও তাতে বাঁধ সেদেছে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভিএআর)। ভিডিও রিপ্লেতে দেখা যায়, তিনি অফসাইডে ছিলেন। ফলে স্বীকৃতি পাননি গোলের। তবে লীগে টানা নয় ম্যাচে জয়লাভে নাপোলির কোনো সমস্যা হয়নি। টানা ম্যাচ জয়ে এটি ক্লাবটির নতুন রেকর্ড।

এদিকে তুরিনে ম্যাচে অংশগ্রহণের সময় পায়ের গোড়ালরি ইনজুরিতে পড়েন জুভেন্টাসের শীর্ষ গোলদাতা গঞ্জালো হিগুইন। ‘ডার্বি ডেলা মোলে’র লড়াইয়ে বাঁ পায়ের হাঁটুতে চোট পেয়েছেন উইঙ্গার ফেদেরিকো বের্নারদেসচি।

হিগুইন ইনজুরিতে পড়ার পর তার বদলি হিসেবে মাঠে নামেন ফেডেরিকো। ম্যাচের শেষ মুহুর্তে ইনজুরির কবলে পড়ে তিনিও সাজঘরে ফেরার আগে গোল করিয়ে নেন অ্যালেক্স সান্দ্রোকে দিয়ে। ৩৩ মিনিটে তার যোগান থেকে বল পেয়ে লক্ষ্য ভেদ করেন এই ব্রাজিলীয়ান।

ইনজুরিতে পড়লেও চ্যাম্পিয়ন্স লীগের ফিরতি লেগের ম্যাচের আগেই এই দুই ফুটবল তারকা সুস্থ হয়ে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে। আগামী ৭ মার্চ ওয়েম্বলিতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নস লীগে জুভেন্টাসের ফিরতি লেগের খেলা।

রোববার অনুষ্ঠিত সিরি-আ লীগের অন্যান্য ম্যাচে এসি মিলান ১-০ গোলে সাম্পোদরিয়াকে, বলগনা ২-১ গোলে সাসাওলোকে এবং বেনেভেনটো ৩-২ গোলে ক্রোটনেকে পরাজিত করেছে। আটলান্টা ও ফিওরেন্টিনার মধ্যকার ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.