রটারডাম ওপেনের শিরোপা জিতলেন ফেদেরার

নয়া দিগন্ত অনলাইন

রটাডারডাম ওপেনের শিরোপা জিতেছেন বিশ্বের এক নম্বর তারকা রজার ফেদেরার। টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছিলেন ফেদেরার। এখন এর পাশাপাশি ক্যারিয়ারের ৯৭তম শিরোপা অর্জনের কৃতিত্ব দেখালেন সুইস সুপারস্টার।

রোববার অনুষ্ঠিত একপেশে ফাইনালে ৩৬ বছর বয়সী ফেদেরার দ্বিতীয় বাছাই বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভকে ৬-২, ৬-২ গেমে সরাসরি সেটে উড়িয়ে দিয়ে শিরোপা জয় করেছেন।

আধুনিক যুগে একমাত্র যুক্তরাষ্ট্রের জিমি কনর্স ফেদেরারের থেকে বেশি শিরোপা জয় করেছেন। কনর্সের অর্জিত শিরোপার সংখ্যা ১০৯। শীর্ষ বাছাই ফেদেরার বলেছেন, ‘সপ্তাহটা দুর্দান্ত কেটেছে। সপ্তাহের শুরুতে লক্ষ্য ছিল অন্তত সেমিফাইনাল নিশ্চিত করা। কিন্তু সব মিলিয়ে সব কিছুই আমি অর্জন করেছি। সত্যিকার অর্থেই আমি দারুণ খুশি।’

২০১২ সালের অক্টোবরে সর্বশেষ বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর স্থানটা দখল করেছিলেন ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী ফেদেরার। চলতি বছর দুটি টুর্নামেন্টে অংশ নিয়ে দুটিতেই শিরোপা জিতেছেন, এর মধ্যে রয়েছে জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। সোমবার প্রকাশিত নতুন এটিপি বিশ্ব র‌্যাঙ্কিং অনুযায়ী সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে শীর্ষস্থান দখলের কৃতিত্ব দেখিয়েছেন ফেদেরার। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের তারকা আন্দ্রে আগাসী ৩৩ বছর বয়সে শীর্ষস্থানে উঠে এতদিন পর্যন্ত এই তালিকায় শীর্ষে ছিলেন। ২০০৫ ও ২০১২ সালের পরে এই নিয়ে তৃতীয়বারের মত রটারডামের শিরোপা জিতলেন ফেদেরার। মাত্র ৫৫ মিনিটে তিনি দিমিত্রভকে থামিয়ে দিয়ে ফাইনালের শিরোপা ঘরে তুলেন। বুলগেরিয়ান দিমিত্রভের বিপক্ষে এখন ফেদেরারের জয়ের অনুপাত দাঁড়ালো ৭:০।

আগামী সোমবার থেকে শুরু হওয়া দুবাই এটিপি টুর্নামেন্টে খেলার ব্যপারে আগামী কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত নেবেন সুইস তারকা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.