বিশ্ব রেকর্ড গড়লেন কোলম্যান

নয়া দিগন্ত অনলাইন

৬০ মিটার ইনডোরে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন যুক্তরাষ্ট্রের উদীয়মান তারকা ক্রিস্টিয়ান কোলম্যান। মেক্সিকোর বৃহত্তম শহর আলবুকুয়েরকিউতে অনুষ্ঠিত ইউএস চ্যাম্পিয়নশীপে রোববার ৬০ মিটার স্প্রিন্টে ৬.৩৪ সেকেন্ড সময় নিয়ে প্রথম স্থান দখল করেন কোলম্যান।

২১ বছর বয়সী কোলম্যান দ্বিতীয় স্থানে থাকা রনি বাকারকে মাত্র ০.১৪৯ সেকেন্ডের ব্যবধানে পিছনে ফেলেছেন। বাকার সময় নিয়েছেন ৬.৪০ সেকেন্ড।

১৯৯৮ সালে মাদ্রিদে মরিস গ্রীনের রেকর্ডটিই এতদিন পর্যন্ত ইনডোরের বিশ্ব রেকর্ড ছিল। কোলম্যান তার থেকে ০.০৫ সময় কম নিয়ে নতুন এই রেকর্ড গড়েছেন। ১০০ মিটার বিশ্ব চ্যাম্পিয়নশীপে রৌপ্য পদক জয়ী কোলম্যানের জন্য এর মাধ্যমে মৌসুমের শুরুটা দুর্দান্ত হলো। গত ১৯ জানুয়ারি সাউথ ক্যারেলিনায় গ্রীনের ৬০ মিটারের রেকর্ড প্রায় ভেঙ্গেই ফেলেছিলেন কোলম্যান। কিন্তু ৬.৩৭ সেকেন্ড সময় নিয়ে প্রতিযোগিতা শেষ করায় অল্পের জন্য রেকর্ড গড়া হয়নি। যদিও ইলেকট্রনিক স্ট্রার্টিং ব্লক ব্যবহৃত না হওয়ায় ওই প্রতিযোগিতাটি বিশ্ব অ্যাথলেটিক্স ফেডারেশনের অনুমোদন পায়নি।

ভবিষ্যতে সম্ভাব্য অলিম্পিক চ্যাম্পিয়ন হিসেবে ইতোমধ্যেই কোলম্যানকে বিবেচনা করা শুরু হয়েছে। ২০১৭ সালে ৯.৮২ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটারে তিনি দ্রুততম সময় পার করলেও লন্ডনের বিশ্ব চ্যাম্পিয়নশীপের ফাইনালে জাস্টিন গ্যাটলিনের কাছে হেরে যান। যদিও তৃতীয় স্থানে থাকা গতি মানব উসাইন বোল্টকে তিনি ঠিকই পিছনে ফেলেছিলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.