প্রখ্যাত বেহালা বাদক লকউড আর নেই

নয়া দিগন্ত অনলাইন

প্রখ্যাত ফরাসি জাজ বেহালা বাদক দিদিয়ার লকউড রোববার ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬২ বছর। তার এজেন্ট একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

লকউড তার মৃত্যুর আগের রাতেই প্যারিস জাজ ভেন্যু ব্যাল ব্লোমেটে বেহালা পরিবেশন করেন। তিনি এক সপ্তাহ আগে ১১ ফেব্রুয়ারি ৬২ বছরে পা রাখেন।

তার এজেন্ট এক বিবৃতিতে বলেন, ‘তার স্ত্রী, তিন মেয়ে, আত্মীয়-স্বজন, এজেন্ট, সহকর্মীদের পক্ষ থেকে অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মনে দিদিয়ার লকউডের আকস্মিক এই মৃত্যুর কথা জানানো হচ্ছে।’

অপর ফরাসি জাজ কিংবদন্তী গ্রাপেলির সাথে একটি জাজ উৎসবে লকউড বেহালা পরিবেশন করেন। গ্রাপেলি ১৯৩৪ সালে জিপসী গিটার কিংবদন্তী দাঙ্গো রিনহার্দের সাথে হট ক্লাব অব ফ্রেঞ্চ নামে একটি সঙ্গীত সংগঠন গড়ে তোলেন।

লকউড এরপর মাত্র ২০ বছর বয়সে ইউরোপীয় সফরে যাওয়ার আমন্ত্রণ পান। এর মাধ্যমেই মহান এই সঙ্গীত শিল্পির আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়। তিনি বিশ্বজুড়ে ৪ হাজার ৫শ’ কনসার্ট করেন এবং তার ৩৫টির বেশি রেকর্ড বের হয়।

লকউডের স্ত্রী প্যাট্রিসিয়া পেটিবোন ফ্রেঞ্চ বারোক সঙ্গীত অনুবাদের জন্য সুখ্যাতি লাভ করেছেন। তিনি একজন সুকণ্ঠী গায়িকা। এই দম্পতি অতি সম্প্রতি একটি অ্যালবাম বের করেছিলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.