ব্রাজিল দল
ব্রাজিল দল

চমক দিয়ে বিশ্বকাপ দল ঠিক করে ফেলেছে ব্রাজিল!

নয়া দিগন্ত অনলাইন

বিশ্বকাপ শুরু হতে এখনো প্রায় চার মাস বাকি। ইতোমধ্যে রাশিয়া বিশ্বকাপের জন্য ১৫ সদেস্যর দল চূড়ান্ত করেছে ব্রাজিল কোচ। সংবাদমাধ্যম ইউওএল এস্পোর্ত এমনই দাবি করছে। শুধু তা-ই নয়, এক সাক্ষাৎকারে নাকি কোচ তিতে এ ফুটবলারদের নাম প্রকাশ করেছেন। গ্রুপ পর্বে ব্রাজিলের প্রতিপক্ষ সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া। মাঠে ৪-৩-৩ ফরম্যাশনে খেলার পরিকল্পনার কথাও নাকি জানান ব্রাজিল কোচ তিতে।

ওই সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ২৩ সদস্যের দলের মধ্যে নিশ্চিত হওয়া ১৫ জন হলেন, পিএসজির চার তারকা নেইমার, থিয়াগো সিলভা, মারকুইনহোস ও দানি আলভেজ, বার্সেলোনার ফিলিপ কুতিনহো ও পাওলিনহো, লিভারপুল ফরোয়ার্ড ফিরমিনহো, রিয়াল মাদ্রিদের কাসেমিরো, মার্সেলো এবং ম্যানচেস্টার সিটির জেসুস ও ফার্নানদিনহো, ইন্টার মিলানের মিরান্দা, রোমা গোলরক্ষক আলিসন, বেইজিং সিনোবো গুয়ানের রেনাতো অগাস্তো ও চেলসি উইঙ্গার উইলিয়ান। এ ছাড়া দলের বাকি ৮ সম্ভাব্য খেলোয়াড়ের ভাগ্য নির্ধারণ হবে আগামী তিন মাসের পরীক্ষায়। যারা ভালো করবেন তারাই জায়গা পাবেন বলে জানান কোচ। ঘরোয়া ক্লাবে খেলার কারণে তিতে রাখবেন কোরিন্থিয়ান্সের জ্যাডসন ও ক্রুজেইরো রাইট ব্যাক এদিলসনকে। প্রস্তুতিমূলক সূচিতে ব্রাজিল মে মাসের শেষ দিকে লড়বে রাশিয়া ও জার্মানিকে।

১৫ জনের তালিকা : গোলরক্ষক- এলিসন, ডিফেন্ডার- দানি আলভেস, মারকুইনহোস, মিরান্দা, মার্সেলো ও সিলভা, মিডফিল্ডার- কাসেমিরো, পাউলিনিয়ো, রেনাতো অগাস্তো, কুটিনহো, ফার্নান্দিনিয়ো ও উইলিয়ান, ফরোয়ার্ড- নেইমার, গ্যাব্রিয়েল হেসুস ও রবার্তো ফিরমিনহো।

 

রিয়াল মাদ্রিদে নেইমার!

ব্রাজিলীয় সুপারস্টার নেইমার স্পেনের জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দেবেন বলেই বিশ্বাস করেন মার্সেলো। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইয়ে আগামীকাল নেইমারের বর্তমান ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। হাইভোল্টেজ দ্বৈরথ সামনে রেখে স্প্যানিশ ক্লাবটির ব্রাজিলিয়ান লেফটব্যাটক মার্সেলো জানান, নেইমারের প্রকৃত ঠিকানা হবে রিয়াল মাদ্রিদ। যা-ই ঘটুক না কেন, তিনি স্পেনের ফুটবলে ফিরবেন। খেলবেন রিয়াল মাদ্রিদের জার্সিতে।

মার্সেলো বলেন, ‘আমি জানি রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখা মিলবে নেইমারের। শেষ পর্যন্ত তার ঠিকানা হবে বার্নাবু। রিয়াল মাদ্রিদের খেলার স্টাইলের সাথে তার মানিয়ে নিতে কোনো সমস্যা আমি দেখি না। দারুণ হবে নেইমারের রিয়াল মাদ্রিদের উপস্থিতি।’

গত গ্রীষ্মের দলবদলের শেষ মুহূর্তে বার্সেলোনা ছেড়ে রেকর্ড ট্রান্সফার ফি ২২২ মিলিয়ন ইউরোতে ফরাসি জায়ান্ট প্যারিস সেন্ট জার্মেইয়ে যোগ দেন নেইমার। তবে সম্প্রতি তার মধ্যে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ পেয়েছে। ইতোমধ্যে তিনি উপায়ও খুঁজতে শুরু করেছেন বলে গণমাধ্যমে প্রতিবেদন বেরিয়েছে। প্যারিসের বিপক্ষে রিয়াল মাদ্রিদের গুরুত্বপূর্ণ ম্যাচের আগেই বিষয়টিকে দৃশ্যপটে তুলে আনলেন নেইমারের স্বদেশী মার্সেলো।

বার্সেলোনা ছেড়ে প্যারিসে যোগ দেয়ার পর মাঠের সময়ও দারুণ কাটছে নেইমারের। সব ফরম্যাট মিলিয়ে ২৭ ম্যাচে করেছেন ২৮ গোল। সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগের প্রস্তুতিও দারুণ হয়েছে ব্রাজিলীয় তারকার। গত শনিবার লিগ ওয়ানের খেলায় প্যারিস তার একমাত্র গোলেই জয়োৎসব করেছে টোলালুসের বিপক্ষে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.