রোহিঙ্গাদের ফিরে যেতে দিতে হবে : জাতিসঙ্ঘ
রোহিঙ্গাদের ফিরে যেতে দিতে হবে : জাতিসঙ্ঘ

রোহিঙ্গাদের ফিরে যেতে দিতে হবে : জাতিসঙ্ঘ

নয়া দিগন্ত অনলাইন

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেছেন- এখনো রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার মতো উপযোগী পরিবেশ সৃষ্টি হয়নি। মিয়ানমারে তাদেরকে যে বাড়ি থেকে উৎখাত করা হয়েছিল, সেই বাড়িতে ফিরে যেতে দিতে হবে। অবশ্যই তাদেরকে কোনো আশ্রয় শিবির বা ক্যাম্পে রাখা চলবে না। এ ছাড়া আরো অনেক শর্ত এখনো পূরণ করা হয়নি। 

সম্প্রতি শরণার্থী বিষয়ক জাতিসংঙ্ঘের হাই কমিশনার বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় ফিরে যাওয়ার মতো অনুকূল পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। প্রত্যাবর্তন হতে হবে স্বেচ্ছায়। বিদ্যমান আইনের আওতায় তা হতে হবে। পরিস্থিতি সম্পর্কে রোহিঙ্গাদের অবহিত থাকার বিষয়ে সম্মান জানাতে হবে। তারা কোথায় ফিরে যেতে চায় সেটা তাদেরকে বেছে নিতে দিতে হবে। যে বাড়ি ফেলে এসেছেন, তাদেরকে সেখানে ফিরে যাওয়ার অধিকার দিতে হবে। তাদেরকে কোনো ক্যাম্প বা আশ্রয় শিবিরে পাঠানো উচিত হবে না। তাদেরকে অবশ্যই সেই বাড়িতে যেতে দিতে হবে, যা তারা ছেড়ে আসতে বাধ্য হয়েছেন।

তাই শরণার্থী বিষয়ক জাতিসংঙ্ঘের হাই কমিশনার মনে করছেন এসব শর্ত এখনও পূর্ণ কর হয় নি। তারপরও জোরালোভাবে বলতে হয়, যেকোনো প্রত্যাবর্তন হতে হবে স্বেচ্ছায়। সেখানে কোনো শক্তি প্রয়োগ করা উচিত নয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.