ঢাকা, সোমবার,২৫ মার্চ ২০১৯

প্রযুক্তি দিগন্ত

ফেসবুকে ডাউনভোট বাটন

১৭ ফেব্রুয়ারি ২০১৮,শনিবার, ০০:০০


প্রিন্ট

ফেসবুক পোস্টে লাইক বাটন খুবই জনপ্রিয়। কিন্তু ফেসবুকে আপত্তিকর বা অপছন্দের মন্তব্য যারা মুছে ফেলতে বা লুকিয়ে রাখতে চান, তাদের জন্য আসছে ‘ডাউনভোট’ বাটন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে সীমিত আকারে পরীা-নিরীা শুরু করেছে ফেসবুক। তবে এটিকে ‘ডিসলাইক’ বাটন বলতে নারাজ তারা। ফেসবুক ব্যবহারকারীরা বহু দিন ধরেই একটি ‘ডিসলাইক’ বা অপছন্দ করার বাটন যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছিলেন। যুক্তরাষ্ট্রের অল্পসংখ্যক ফেসবুক ব্যবহারকারী পরীামূলকভাবে ‘ডাউনভোট’ বাটন ব্যবহারের সুযোগ পাচ্ছেন। ‘কেট ক্রাঞ্চ’ নামের একটি সাইটের কাছে ফেসবুক কর্তৃপ ‘ডাউনভোট’ বাটন নিয়ে তাদের নিরীার বিষয়টি নিশ্চিত করেছে।
ডাউনভোট বাটনের নিজস্ব কিছু আলাদা বৈশিষ্ট্য রয়েছে। কমেন্ট সেকশনে চালু হতে চলেছে ডাউনভোট বাটন। প্রাথমিকভাবে এটি ডিজলাইক বাটনের মতোই কাজ করবে। তবে যারা কমেন্ট বা পোস্টে ডিজলাইক বাটনের ব্যবহার করবেন, তাদের জন্য সেই অপছন্দের পোস্ট বা কমেন্ট হাইড করে দেয়া যাবে। ফেসবুক জানিয়েছে, রিঅ্যাকশন বাটন চালু করা হবে। এই বাটনের সাথে যুক্ত হবে ডাউনভোট বাটন। বিশেষ করে ফেসবুক ম্যাসেঞ্জারে এখন থাম্পস আপ বা লাইক বাটন চালু আছে। এই বাটনে থাম্পস ডাউন বা ডিসলাইক বাটন চালু করতে পরীা-নিরীা চালাচ্ছে ফেসবুক।
ফেসবুক ২০১৬ সালে ব্যবহারকারীদের পোস্টে লাইক বাটনের সাথে নতুনভাবে লাভ, হাহা, ওয়াও, স্যাড এবং অ্যাংরি ইমোটিকন যুক্ত করে। আর শুরু থেকেই বেশ জনপ্রিয়তা পেয়েছে ইমোটিকনগুলো। সম্প্রতি এক বিবৃতিতে ফেসবুকের প থেকে জানানো হয়, প্রায় ৩০ হাজার কোটি রিঅ্যাকশনের মাধ্যমে প্রায় ১৭৯ কোটিরও বেশি ব্যবহারকারীই কেবল লাভ রিঅ্যাকশন ব্যবহার করেছেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫