ইয়েমেন সঙ্কট সমাধানে ইরানের চারদফা
ইয়েমেন সঙ্কট সমাধানে ইরানের চারদফা

ইয়েমেন সঙ্কট সমাধানে ইরানের চারদফা

নয়া দিগন্ত অনলাইন

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ইয়েমেন সঙ্কট সমাধানের জন্য চারদফা প্রস্তাবনা পেশ করেছেন যাতে তিনি বলেছেন, দ্রুত যুদ্ধবিরতি ঘোষণা করতে হবে, মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ দিতে হবে, ইয়েমেনের রাজনৈতিক পক্ষগুলোর মধ্যে সংলাপ হতে হবে এবং অংশগ্রহণমূলক একটি সরকার গঠন করতে হবে।

ইয়েমেনের চলমান সঙ্কট রাজনৈতিক উপায়ে সমাধানের জন্য তেহরানে বৈঠক করেছেন ইরান ও হুথি আনসারুল্লাহ আন্দোলনের কর্মকর্তারা। পাশাপাশি কীভাবে যুদ্ধবিধ্বস্ত দেশটির জনগণের জন্য মানবিক সহায়তা পাঠানো যায় তা নিয়েও তারা আলোচনা করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক বিশেষ সহকারী হোসেইন জাবেরি আনসারির সঙ্গে সোমবার হুথি আনসারুল্লাহ আন্দোলনের মুখপাত্র মুহাম্মাদ আবদুস সালাম বৈঠক করেন।

গত শনিবার আবদুস সালাম ইরান সফরে আসেন এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠক করেছিলেন। তিনি জাওয়াদ জরিফের কাছে ইয়েমেন বিষয়ে একটি রিপোর্ট তুলে ধরেন। বৈঠকে ইরানি পররাষ্ট্রমন্ত্রী শিগগিরি ইয়েমেনে সৌদি বাহিনীর বর্বর বোমা হামলা বন্ধের গুরুত্ব তুলে ধরেন।

 

' নয়া ক্ষেপণাস্ত্রে নতুন মোড় নেবে ইয়েমেন যুদ্ধ'

ইয়েমেনের আনসারুল্লাহ বলেছে, খুব শিগগিরই নতুন কিছু ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হবে এবং ওই সব ক্ষেপণাস্ত্রের ব্যবহার শুরু হলে যুদ্ধ নতুন মোড় নেবে।

আনসারুল্লাহর গণমাধ্যম বিষয়ক উপ-পরিচালক আব্দুল কুদ্দুস বলেছেন, ইয়েমেন সংকটের সমাধানের বিষয়টি সৌদি নেতাদের ওপর নির্ভর করছে। তারা আলোচনার সব পথ বন্ধ করে দিচ্ছে।

জাতিসঙ্ঘ ইয়েমেন বিষয়ে নয়া প্রতিনিধি নিয়োগ দিলে আলোচনার সম্ভাবনা সৃষ্টি হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

আনসারুল্লাহ নেতা আব্দুল কুদ্দুস আরো বলেছেন, ইয়েমেন সংকট সমাধানের বিষয়ে প্রভাবশালী দেশগুলোর মধ্যে মতবিরোধ রয়েছে। কোনো কোনো দেশ ইয়েমেন সঙ্কট সমাধানের প্রসঙ্গ সামনে এলেই নিজেদের স্বার্থ খোঁজার চেষ্টা করে।

তিনি বলেন, আনসারুল্লাহ হচ্ছে শান্তির কবুতর। এ সংগঠন এ পর্যন্ত অনেক ছাড় দিয়েছে। কিন্তু অপর পক্ষ স্বার্থ উদ্ধারের নেশায় মত্ত হয়ে আছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.