আগ্রাসন চালালে আরো বিস্ময় দেখবে ইসরাইল, সিরিয়ার হুমকি
আগ্রাসন চালালে আরো বিস্ময় দেখবে ইসরাইল, সিরিয়ার হুমকি

আগ্রাসন চালালে আরো বিস্ময় দেখবে ইসরাইল, সিরিয়ার হুমকি

নয়া দিগন্ত অনলাইন

ইসরাইলকে সতর্ক করে সিরিয়া বলেছে, নতুন কোনো আগ্রাসন চালালে সিরিয়ার মাটিতে তেল আবিবকে আরো বিস্ময় দেখতে হবে। গত শনিবার সিরিয়ার সামরিক বাহিনী ক্ষেপণাস্ত্রের সাহায্যে ইসরাইলের একটি এফ-১৬ জঙ্গিবিমান ভূপাতিত করেছে।

রাজধানী দামেস্কে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক সিরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলকে এ সতর্কবার্তা দিয়েছেন।

তিনি বলেন, আগ্রাসীদের পূর্ণ আস্থা মারাত্মক রকমের বিস্ময়ের মুখে পড়বে। তারা মনে করেছে দীর্ঘদিন ধরে যুদ্ধ করার কারণে সিরিয়া দুর্বল হয়ে পড়েছে। কিন্তু যখনই তারা সিরিয়ায় হামলা করার চেষ্টা করবে আল্লাহ চাইলে তখনই তারা অনেক বিস্ময়কর কিছু দেখবে।

সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ইসরাইলের একটি এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করার পরও তেল আবিব সিরিয়ার ভেতরে হামলা জোরদার করবে বলে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দয়েছেন। এর দু দিন পর সিরিয়ার মন্ত্রী এ বক্তব্য দিলেন।

মঙ্গলবার ইসরাইলের যুদ্ধমন্ত্রী এভিগদোর লিবারম্যানও বলেছেন, সিরিয়ায় সামরিক অভিযান চালানোর ক্ষেত্রে তেল আবিব কোনো সীমাবদ্ধতা মেনে নেবে না।

 

পাগল হয়ে গেছে ইসরাইল : সিরিয়া

সিরিয়ার প্রেসিডেন্টের উপদেষ্টা বাসিনা শাবান বলেছেন, এফ-সিক্সটিন জঙ্গিবিমান ভূপাতিত হওয়ায় ইসরাইল পাগল হয়ে গেছে। কারণ এর মধ্যদিয়ে এটা স্পষ্ট হয়েছে যে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সামনে ইসরাইলি যুদ্ধাস্ত্রগুলোর টিকে থাকার ক্ষমতা নেই। সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের ইসলামি বিপ্লব বার্ষিকীর এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রেসিডেন্ট বাশার আসাদের উপদেষ্টা আরও বলেছেন, এফ-সিক্সটিন জঙ্গিবিমানটি ইরান ভূপাতিত করেছে বলে ইসরাইল অভিযোগ করছে। কিন্তু এ অভিযোগের কোনো ভিত্তি নেই। সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থাই বিমানটি ভূপাতিত করেছে। শুধু জঙ্গিবিমান নয়, ইসরাইলের অনেক ক্ষেপণাস্ত্রও ধ্বংস করা হয়েছে।

গত শনিবার সকালে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলের এফ-সিক্সটিন জঙ্গিবিমানকে ভূপাতিত করার পর তেল আবিব জনমতকে ধোকা দিতে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করে। ইসরাইল দাবি করছে, সিরিয়া নয় বরং ইরান জঙ্গিবিমানটি ভূপাতিত করেছে। তবে ইরান ইসরাইলের ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

 

ইসরাইলের সাথে সরকার বিরোধীদের গোপন কানেকশন সিরিয়ায়

সিরিয়ার বাশার-আসাদ সরকারের বিরোধী জোটের মুখপাত্র আবদুল জলিল সায়িদ ইসরাইলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ ও বৈঠক করেছেন।

আরবি সংবাদ মাধ্যম আলকুদস আল আরাবি জানিয়েছে, সিরিয়ার বিদ্রোহী এই নেতা ইসরাইলের দখল-করা ভূখণ্ডে ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ ও বৈঠক করছেন-এমন কিছু ছবি নানা সংবাদ মাধ্যমে প্রকাশ করা হয়েছে। ইসরাইলের সশস্ত্র বাহিনী অধিকৃত অঞ্চল সফর করতে আনুষ্ঠানিকভাবে তাকে আমন্ত্রণ জানিয়েছিল।

একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা গেছে আবদুল জলিল সায়িদ ইসরাইলের সশস্ত্র বাহিনীর মুখপাত্র আভিখায়ে আরদায় (Afikhay Adra'y)সহ কয়েকজন ইসরাইলি কর্মকর্তার সঙ্গে একটি হল-রুমে সাক্ষাৎ করেছেন।

বাশার আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে আহত হওয়ার পর ইসরাইলে চিকিৎসাধীন কয়েকজন বিদ্রোহীর সঙ্গেও সায়িদ দেখা করেছেন বলে প্রকাশিত ছবিতে দেখা গেছে।

ইসরাইলে তার এই সফরের বিরুদ্ধে অনেক বিদ্রোহীর নিন্দার প্রেক্ষাপটে তিনি বলেছেন, 'আমি ইসরাইলকে নিজের শত্রু বলে মনে করি না, বরং ইরানকেই আমার শত্রু বলে মনে করি।'

সিরিয়ায় বাশার-আসাদ সরকারের বিরুদ্ধে বিদ্রোহে জড়িত সন্ত্রাসী গোষ্ঠীগুলো প্রথম থেকেই আমেরিকা ও ইসরাইলের সঙ্গে সম্পর্ক রাখছে বলে নানা সাক্ষ্য-প্রমাণ-ভিত্তিক সংবাদ প্রকাশ হয়েছে বিভিন্ন সময়ে।

সিরিয়ার দক্ষিণাঞ্চলে সক্রিয় সন্ত্রাসীরা গত ছয় বছর ধরে ইসরাইলের দখল করা সিরিয় ভূখণ্ড গোলান মালভূমিতে প্রবেশ করে ইসরাইলের নানা সহযোগিতা নিচ্ছে। এইসব গোষ্ঠীর আহত অনেক সদস্যই ইসরাইলে আসা-যাওয়া করেছে চিকিৎসা সেবা নেয়ার জন্য।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.