মিথ্যা বলায় পদত্যাগে বাধ্য হলেন পররাষ্ট্রমন্ত্রী
মিথ্যা বলায় পদত্যাগে বাধ্য হলেন পররাষ্ট্রমন্ত্রী

মিথ্যা বলায় পদত্যাগে বাধ্য হলেন পররাষ্ট্রমন্ত্রী

নয়া দিগন্ত অনলাইন

নেদারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী হালবে জিলেস্ত্রা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি বৈঠকে নিজের উপস্থিতির বিষয়ে মিথ্যা বলার কথা স্বীকার করার পর পদত্যাগ করেছেন। তিনি মঙ্গলবার ডাচ পার্লামেন্টে নিজের পদত্যাগের কথা ঘোষণা করেন। মিথ্যা বলার কথা স্বীকার করে জিলেস্ত্রা বলেন, আমার কর্মজীবনে আমি এতবড় ভুল আর একটিও করিনি।

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তের মন্ত্রিসভা থেকে এই প্রথম কোনো মন্ত্রী পদত্যাগ করলেন। গত অক্টোবরে চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন রুত্তে। পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের ঘোষণা দেয়ার সময় প্রধানমন্ত্রী রুত্তে পার্লামেন্ট অধিবেশনে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জিলেস্ত্রা এর আগে দাবি করেছিলেন, ২০০৬ সালে তিনি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এমন একটি বৈঠকে উপস্থিত ছিলেন যেখানে রুশ প্রেসিডেন্ট ঘোষণা করেন, বেলারুশ ও ইউক্রেনসহ বাল্টিক সাগর তীরবর্তী আরো কয়েকটি দেশ বৃহত্তর রাশিয়ার অংশ।

তিনি ওই দাবি করার পর আমস্টার্ডামস্থ রুশ দূতাবাস এক বিবৃতিতে ঘোষণা করে, হল্যান্ডের কোনো কোনো মহল ‘ভুয়া খবর’ প্রচার করে রাশিয়ার গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। শেষ পর্যন্ত রুশ সরকারের তীব্র চাপের মুখে সত্য ঘটনা স্বীকার করতে বাধ্য হন জিলেস্ত্রা।

এরপর গত সোমবার তিনি স্বীকার করেন, পুতিনের সঙ্গে যে বৈঠকের কথা তিনি বলেছেন সেটিতে তিনি নিজে উপস্থিত ছিলেন না বরং ওই বৈঠকে উপস্থিত এক ব্যক্তির কাছ থেকে তিনি কথাগুলো শুনেছিলেন।

ডাচ পররাষ্ট্রমন্ত্রী এমন সময় পদত্যাগ করলেন যখন বুধবার মস্কো সফরে গিয়ে তার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল। প্রধানমন্ত্রী রুত্তে এখনো জিলেস্ত্রার স্থলাভিষিক্তের নাম ঘোষণা করেননি।

নেদারল্যান্ডসে ইরানি আরব রাজনীতিক খুন

ইরানে আরব জাতীয়তাবাদী গ্রুপের প্রতিষ্ঠাতা রাজনীতিক মোলা নিসিকে নেদারল্যান্ডসে গুলি করে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার ডাচ পুলিশ তারা লাশ উদ্ধার করে। ইরানের আহওয়াজের স্বাধীনতার জন্য লড়াই করেছেন মোলা নিসি। খুজিস্তান প্রদেশের এ শহরটি তেলসমৃদ্ধ। মুক্তি আন্দোলনে আরব স্ট্রাগল মুভমেন্ট ফর দ্য লিবারেশন অব আহওয়াজ (এএসএমএলএ) নামে একটি দল গড়ে তোলেন।

ডাচ পুলিশ এক বিবৃতিতে জানায়, পালানোর সময় এক সন্দেহভাজন ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ঘটনার সাথে তার সংশ্লিষ্টতা তদন্ত করা হচ্ছে। ঘটনার সাথে সাথেই প্যারামেডিক দল এসে মোলা নিসিকে চিকিৎসা দিতে শুরু করে; কিন্তু এর কিছুণ পরই মারা যান তিনি। তিনি ইরানে আহওয়াজি আরব সংখ্যালঘু জনগোষ্ঠীর নেতা। এ গোষ্ঠীর অভিযোগ, ইরানে তারা নাগরিক অধিকার থেকে বঞ্চিত।

জুলাইয়ে রয়টার্সকে দেয়া এক সাাৎকারে তাদের সংগঠনটি বলেছিল, তারা আহওয়াজ এলাকাটি ইরানি দখল থেকে মুক্ত করার জন্য আন্দোলন করছেন। এএসএমএলএলের সশস্ত্র শাখা মহিউদ্দিন আল নাসের মার্টাস ব্রিগেড ইরানে বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে। এর মধ্যে জানুয়ারিতে তাদের হামলায় ইরানের রেভুলেশনারি গার্ডের দু’জন নিহত হয়।

নেদারল্যান্ডসে তুরস্কের সাংস্কৃতিক কেন্দ্রে হামলা

নেদারল্যান্ডসের হেগ শহরে চার মুখোশধারীর হামলার শিকার হয়েছে আজারবাইজান ও তুরস্কের যৌথভাবে প্রতিষ্ঠিত একটি সাংস্কৃতিক কার্যালয়। স্থানীয় সময় শনিবার রাত ২টা ৩০ মিনিটে ওই হামলা চালানো হয়।

কাছের একটি ক্যাফেতে থাকা প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ওই সংস্থার প্রধান ইলহান আসকিন জানিয়েছেন, চার মুখোশধারীকে ভাঙচুর চালাতে দেখে তারা ছুটে যাওয়ার আগেই হামলাকারীরা পালিয়ে যায়। এ ছাড়া ভবন ও পাশের ক্যাফেতে থাকা সিসিটিভি ক্যামেরায় চার মুখোশধারীকে পাথর দিয়ে ভবনের কাচ ভাঙার চেষ্টা করতে দেখা গেছে।

এই হামলা সত্ত্বেও নেদারল্যান্ডসে বসবাসরত তুরস্কের লোকজনের শান্তি ভঙ্গ হবে না বলে জানিয়েছেন তিনি। গত সপ্তাহে ইউরোপীয় দেশগুলো বিশেষ করে জার্মানিতে অন্তত ছয়টি মসজিদ সিরীয় এবং কুর্দি সমর্থকদের হামলার লক্ষ্যবস্তু হয়েছে। কুর্দিস্তান ওয়ার্কার্স ইউনিয়ন (পিকেকে) জার্মানিতে ১৯৯৩ সাল থেকে নিষিদ্ধ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.