ঢাকা, সোমবার,১৯ ফেব্রুয়ারি ২০১৮

আমেরিকা

যুক্তরাষ্ট্রের সহায়তা : ইসরাইলে বাড়ছে, পাকিস্তানে কমছে

নয়া দিগন্ত অনলাইন

১৪ ফেব্রুয়ারি ২০১৮,বুধবার, ১৬:১০ | আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮,বুধবার, ১৬:১৬


প্রিন্ট
 যুক্তরাষ্ট্রের সহায়তা : ইসরাইলে বাড়ছে, পাকিস্তানে কমছে

যুক্তরাষ্ট্রের সহায়তা : ইসরাইলে বাড়ছে, পাকিস্তানে কমছে

পরবর্তী অর্থবছরের জন্য মার্কিন সরকারের বাজেটে পাকিস্তানের জন্য আর্থিক সাহায্য কমিয়ে ইসরাইল ও জর্দানের জন্য সাহায্য বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

ওই মন্ত্রণালয়ের বৈদেশিক সহায়তা বিষয়ক পরিচালক হ্যারি সাসট্রি বলেছেন, ওয়াশিংটন বর্তমানে নিজের মাত্র ১০ গুরুত্বপূর্ণ সহযোগী দেশকে আর্থিক সাহায্য দিচ্ছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৯ সালের অর্থ বছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন তাতে পাকিস্তানের জন্য আর্থিক সাহায্য ১ কোটি ডলার কমিয়ে ৩৫ কোটি ১০ লাখ ডলারে নামিয়ে আনা হয়েছে। এই সাহায্যের মধ্যে নিরাপত্তা সাহায্য ৮ কোটি ডলার।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈদেশিক সহায়তা বিষয়ক পরিচালক ইসরাইলের প্রতি ওয়াশিংটনের আর্থিক সাহায্য সম্পর্কে বলেন, প্রস্তাবিত বাজেটে তেল আবিবের জন্য ৩৩০ কোটি ডলার বরাদ্দ দেয়ার কথা বলা হয়েছে যা আগের বছরের তুলনায় ২০ কোটি ডলার বেশি।

মার্কিন সরকার সম্প্রতি আগামী ১০ বছরের জন্য ইসরাইলকে অতিরিক্ত সাহায্য দেয়ার যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নের অংশ হিসেবে প্রস্তাবিত বাজেটে এই বরাদ্দ দেয়া হয়েছে।

জর্দান সরকারকে আগামী অর্থ বছরে ১২৭ কোটি ৫০ লাখ ডলার আর্থিক সাহায্য দেয়া হবে বলে জানান হ্যারি সাসট্রি। তিনি বলেন, এর আগের অর্থবছরের তুলনায় এই পরিমাণ সাত কোটি ৫০ লাখ ডলার বেশি।

 

ইসরাইলি বাহিনীর হাতে আটক ৬০ ভাগ ফিলিস্তিনি শিশুই নির্যাতনের শিকার

ইসরাইলি বাহিনীর হাতে আটক হওয়া ৬০ ভাগ ফিলিস্তিনি শিশুই মৌখিক, শারীরিক বা মানসিকভাবে নির্যাতনের শিকার হয়ে থাকে। ফিলিস্তিনি প্রিসোনার্স ক্লাব (পিপিসি) এ সত্য উদঘাটন করেছে।

এক বিবৃতিতে, পিপিসি জানিয়েছে, দোষ স্বীকার করতে ফিলিস্তিনি শিশুদের ঘুমাতে দেয়া হয় না, মারধর করা হয় এবং তাদের ভয় দেখানো হয়। ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, শিশুদের দীর্ঘ সময় খাবার এবং পানি না দিয়ে রাখা হয়। তাদের অনেক সময় গালিগালাজ ও অপমান করা হয়।

তাদেরকে ঘণ্টার পর ঘণ্টা জিজ্ঞাসাবাদও করা হয়। ইসরাইলি কারাগারে আটক থাকা তিন ফিলিস্তিনি শিশুর কাছ থেকে পাওয়া তথ্য ওই রিপোর্টে অন্তর্ভুক্ত করা হয়েছে। মুস্তাফা আল বাদান (১৭), ফয়সাল আল সায়ের (১৬) এবং আহমেদ আল সালালদেহ (১৫) নামে তিন ফিলিস্তিনি শিশু পিপিসিকে জানিয়েছে, তাদের জিজ্ঞাসাবাদ করার সময় নির্যাতন করা হয়েছে।

ইসরাইলি কারাগারে সাড়ে ছয় হাজারের বেশি ফিলিস্তিনি বন্দী রয়েছে। এদের মধ্যে ৫৭ নারী ও কিশোরী এবং সাড়ে তিন শ’ শিশু।

মিডল ইস্ট মনিটর

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫