ঢাকা, বৃহস্পতিবার,২২ ফেব্রুয়ারি ২০১৮

সিলেবাস

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা : ইংরেজি দ্বিতীয় পত্র এৎধসসধৎ : জরমযঃ ভড়ৎস ড়ভ াবৎন

মো: আমীর হোসেন সহকারী প্রধান শিক্ষক, নরসিংদী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, নরসিংদী

১৪ ফেব্রুয়ারি ২০১৮,বুধবার, ০০:০০


প্রিন্ট

সুপ্রিয় জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইংরেজি দ্বিতীয় পত্রের ‘এৎধসসধৎ’ থেকে জরমযঃ ভড়ৎস ড়ভ াবৎন-এর নিয়মাবলি নিয়ে আলোচনা করা হলো।
প্রশ্ন : জরমযঃ ভড়ৎস ড়ভ াবৎন-এর নিয়মাবলি নিয়ে আলোচনা করো।
উত্তর : জরমযঃ ভড়ৎস ড়ভ াবৎন : জরমযঃ ভড়ৎস ড়ভ াবৎন-এর আলোচনা করতে হলে প্রথমে াবৎন-এর ওপর বিস্তারিত আলোচনা দরকার। কারণ, এটি এমন একটি ড়িৎফ যা ংবহঃবহপব-এর আত্মা হিসেবে কাজ করে (যবধৎঃং ড়ভ ংবহঃবহপবং) । হৃদয় বা আত্মা ছাড়া মানুষের জীবনের কল্পনা করা যেমন কঠিন, তদ্রƒপ াবৎন ছাড়া ংবহঃবহপব-এর কল্পনা করা কঠিন।
ঠবৎন : কোনো কিছু করা, যাওয়া, খাওয়া, হওয়া, থাকা, হয়, আছে ইত্যাদি অর্থে যে ড়িৎফটি ব্যবহার হয় সেটিই াবৎন. যথাÑ ও ঢ়ষধু ভড়ড়ঃ নধষষ. এখানে ঢ়ষধু হচ্ছে াবৎন.
ঠবৎন-এর সাধারণত ৫টি ভড়ৎস (অবস্থা) থাকে। যথাÑ ১. চৎবংবহঃ ভড়ৎস/ নধংব ভড়ৎস সংক্ষেপে া১ (মড়) ২. চধংঃ ভড়ৎস সংক্ষেপে া২ (বিহঃ) ৩. চধংঃ ঢ়ধৎঃরপরঢ়ষব ভড়ৎস সংক্ষেপে া৩ (মড়হব) ৪. চৎবংবহঃ ঢ়ধৎঃরপরঢ়ষব ভড়ৎস বা া১ + রহম ভড়ৎস সংক্ষেপে এদের া৪ বলা হয় (মড়রহম) ৫. াবৎন - এর নধংব ভড়ৎস এর সাথে ং/বং যুক্ত হয়। এটি সাধারণত ংবহঃবহপব এর ংঁনলবপঃ ৩ৎফ ঢ়বৎংড়হ ংরহমঁষধৎ হঁসনবৎ হলে াবৎন এর সাথে ং/বং যুক্ত করা হয়। এদেরকে সংক্ষেপে া৫ বলা হয়। [া১, া২, া৩, া৪, া৫ ইত্যাদি সঙ্কেত]
করহফং ড়ভ ঠবৎনং : নিচে একটি রেখা চিত্রের মাধ্যমে ঠবৎন-এর শ্রেণিবিভাগ দেখানো হলোÑ
ঙঃযবৎ াবৎনং : ধ. ওসঢ়বৎংড়হধষ াবৎন, ন. ঋধপঃরঃরাব াবৎন, প. ছঁধংর ঢ়ধংংরাব াবৎন, ফ. ঈড়ঢ়ঁষধঃরাব াবৎন, ব. ঈধঁংধঃরাব াবৎন, ভ. ঈড়মহধঃব াবৎন, ম. চৎবঢ়ড়ংরঃরড়হধষ াবৎন, য. জবভষবীরাব াবৎন, র. চবৎপবঢ়ঃরড়হ াবৎন, ল. ওহপযড়ধঃরাব াবৎন, শ. জবপরঢ়ৎড়পধষ াবৎন.
উবংপৎরঢ়ঃরড়হ ড়ভ াবৎনং : ঋরহরঃব াবৎনং : যেসব াবৎন ংবহঃবহপব-এর বক্তব্য স্পষ্টভাবে প্রকাশ করে অথবা যথার্থভাবে শেষ করে এবং ংঁনলবপঃ-এর ঢ়বৎংড়হ ও হঁসনবৎ -এর ওপর ভিত্তি করে াবৎন-এর রূপ পরিবর্তন হয় তাদেরকে ঋরহরঃব াবৎন বলে। ঊীধসঢ়ষব : জধংবফ বধঃং ধসধহমড়. জধংরফধ রং বধঃরহম ধ সধহমড়. গঁহহধ ধিং বধঃরহম ধ সধহমড়.

(বাকি অংশ পরের সংখ্যায় প্রকাশ করা হবে)

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫