ads

ঢাকা, শুক্রবার,২০ এপ্রিল ২০১৮

ক্রিকেট

সাকিবের নেয়া হলো বাঁ-হাতি স্পিনারকে

নয়া দিগন্ত অনলাইন

১৩ ফেব্রুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১৯:০১


প্রিন্ট
সাকিবের নেয়া হলো বাঁ-হাতি স্পিনারকে

সাকিবের নেয়া হলো বাঁ-হাতি স্পিনারকে

আঙ্গুলের ইনজুরির কারণে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টুয়েন্টি টুয়েন্টি ম্যাচে খেলবেন না বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। তার পরিবর্তে দলের নেতৃত্ব দেবেন টেস্ট সিরিজে দায়িত্ব পালন করা মাহমুদুল্লাহ রিয়াদ। এছাড়া সাকিবের পরিবর্তে দলে ডাক পেয়েছেন বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। এখন পর্যন্ত জাতীয় দলের অভিষেক ঘটেনি ঘরোয়া আসরে ৫০টি টি-২০ ম্যাচ খেলা অপু।

দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজে ফাইনালে ফিল্ডিং করার সময় আঙ্গুলের ইনজুরিতে পড়েন সাকিব। তাই ফাইনালে ব্যাট হাতে নামতে পারেননি তিনি। এমনকি শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজও মিস করেন সাকিব। আশা করা হয়েছিল, টি-২০ সিরিজে খেলতে পারবেন সাকিব। কিন্তু ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হতে পারেননি তিনি। তাই সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারবেন না সাকিব।
অবশ্য টেস্ট সিরিজ শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ঘোষিত প্রথম টি-২০ স্কোয়াডে নাম ছিলো সাকিবের।

মিরপুরে আগামী ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টুয়েন্টি টুয়েন্টি। সিলেটে আগামী ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে সিরিজে দ্বিতীয় ও শেষ টেস্ট।

প্রথম টুয়েন্টি টুয়েন্টির জন্য বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, নাজমুল ইসলাম অপু, আরিফুল হক, মেহেদি হাসান, আফিফ হোসেন ও জাকির হাসান।

ত্রিদেশীয় সিরিজেই ফিরছেন ম্যাথুজ
আগামী মাসে দেশের মাটিতে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় টি-২০ সিরিজে খেলার আশা করছেন শ্রীলংকা অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। গেল মাসে বাংলাদেশে শেষ হওয়া ত্রিদেশীয় সিরিজে শ্রীলংকার প্রথম ম্যাচে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন ম্যাথুজ। ফলে ত্রিদেশীয় সিরিজ তো বটেই টেস্ট ও টি-২০র দল থেকে ছিটকে পড়েন তিনি। তবে দেশের মাটিতে স্বাধীনতা দিবসের ৭০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ-ভারতকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় ‘নিদাহাস’ টি-২০ সিরিজ দিয়ে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন হচ্ছে ম্যাথুজের।

নিজের ইনজুরি নিয়ে ম্যাথুজ বলেন, ‘আগের চাইতে আমি এখন অনেক বেশি ফিট। তবে পুরোপুরি ফিট হতে আরও কিছু সময় লেগে যাবে। ত্রিদেশীয় সিরিজের আগেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবো। তাই নিদাহাস ট্রফিতে আমি খেলবো। নিজেকে দ্রুত ফিট করে তুলতে সর্বাত্মক চেষ্টা করছি। ফিজিও পরামর্শে জিম, ট্রেনিং ও প্রস্তুতি নিচ্ছি। আমি যেভাবে এগিয়ে যাচ্ছি, তাতে মনে হচ্ছে এক সপ্তাহের মধ্যেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবো। সকলেই এই সিরিজটির জন্য মুখিয়ে আছে। নিজেকে প্রমানের জন্য এটি সবচেয়ে ভালো সুযোগ। টুর্নামেন্টে ভারত বড় প্রতিপক্ষ এবং বাংলাদেশ শক্তিশালী দল। আমাদের সাফল্য পেতে হলে ভালো পারফরমেন্স করতে হবে। আমার মনে হয় প্রতিদ্বন্দ্বিতামূলক সিরিজ হবে।’

আগামী ৬ মার্চ থেকে শুরু হবে নিদাহাস ট্রফি। ১৮ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে শেষ হবে টুর্নামেন্ট। টুর্নামেন্টের উদ্বোধনী মুখোমুখি হবে শ্রীলংকা ও ভারত। বাংলাদেশের খেলাগুলো হলো- ৮,১০,১৪ ও ১৬ মার্চ। টুর্নামেন্টের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে।

ভারতের বিপক্ষে টি-২০ সিরিজে প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন ডুমিনি
নিজ মাঠে সফরকারী ভারতের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টি-২০ সিরিজে টেস্ট দলের অধিকাংশ তারকা খেলোয়ড়কে বিশ্রাম দিয়ে দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। রোববার ওয়ান্ডারার্স স্টেডিয়ামে শুরু হবে তিন ম্যাচের এ সিরিজ।

দেশের তারকা টেস্ট খেলোয়াড়দের মধ্যে একমাত্র এবি ডি ভিলিয়ার্সকে নিয়ে গঠিত দলের নেতৃত্ব দেবেন লংগার ভার্সন থেকে অবসর নেয়া জেপি ডুমিনি।

ভারত সিরিজ শেষ হওয়ার মাত্র পাঁচ দিন পর ১ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্ট সিরিজের কথা বিবেচনা করে এবং নিয়মিত অধিনায়ক ফাফ ডু-প্লেসিস এবং উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক এখনো ইনজুরি থেকে সুস্থ হয়ে না ওঠার কথা স্বীকার করেন দল নির্বাচক কমিটির প্রধান লিন্ডা জোন্ডি।
২০২০ টি-২০ বিশ্বকাপের জন্য বিবেচিত হতে পারে এমন খেলোয়াড়দের সুযোগ দেয়ার কথা বিবেচনা করে দল ঘোষণা করা হয়েছে বলেও জানান জোন্ডি। প্রধান স্পিনার ইমরান তাহিরকে বিশ্রাম দিয়ে দলে নেয়া হয়েছে তাবরিজ শামসি এবং এ্যারন ফাঙ্গিসোকে।

দলে সুযোগ পাওয়া দুই নতুন মুখ ব্যাটসম্যান ক্রিস্টিয়ান জঙ্কার ও ফাস্ট বোলার জুনিয়র ডালা। এ ছাড়া উইকেটরক্ষক-ব্যাটসম্যান হেনরিচ ক্লাসানও সংক্ষিপ্ত ভার্সনে নতুন।
দল : জেপি ডুমিনি (অধিনায়ক), ফারহান বেহারদিয়েন, জুনিয়র ডালা, এবি ডি ভিলিয়ার্স, রিজা হেন্ড্রিকস, ক্রিস্টিয়ান জঙ্কার, হেনরিচ ক্লঅসান(উই.), ডেভিড মিলার, ক্রিস মরিস, ডেন পিটারসন, এ্যারন ফাঙ্গিসো, আন্ডিল ফেলুকুয়াও, তাবরিজ শামসি, জন-জন স্মুটস।

 

ads

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫