ঢাকা, রবিবার,১৮ ফেব্রুয়ারি ২০১৮

তুরস্ক

সিরিয়ায় ৫১টি কৌশলগত অঞ্চল তুর্কি বাহিনীর নিয়ন্ত্রণে

নয়া দিগন্ত অনলাইন

১৩ ফেব্রুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১৬:০৩


প্রিন্ট
সিরিয়ায় ৫১টি কৌশলগত অঞ্চল তুর্কি বাহিনীর নিয়ন্ত্রণে

সিরিয়ায় ৫১টি কৌশলগত অঞ্চল তুর্কি বাহিনীর নিয়ন্ত্রণে

সিরিয়ার কুর্দি গেরিলা নিয়ন্ত্রিত আফরিনে চলমান অভিযানে এ পর্যন্ত তুরস্কের ৩১ জন সেনা নিহত ও অপর ১৪২ জন আহত হয়েছে। তুরস্কের সেনাবাহিনী এ তথ্য দিয়েছে।

তুরস্কের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড থেকে সোমবার প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ২০ জানুয়ারি থেকে অভিযান শুরুর পর এ পর্যন্ত তাদের ১৭৪ জন সেনা হতাহত হয়েছে। অন্যদিকে, চলমান অভিযানে এ পর্যন্ত ১ হাজার ৩৬৯ জন কুর্দি গেরিলা নিহত হয়েছে।

এছাড়া, তুর্কি বিমান হামলায় ওয়াইপিজি’র ১৫টি শক্ত ঘাঁটি ও অস্ত্র গুদাম ধ্বংস হয়েছে। এ সময়ের মধ্যে সেখানকার ৫১টি কৌশলগত অঞ্চল তুর্কি বাহিনী ও সহযোগী যোদ্ধাদের নিয়ন্ত্রণে এসেছে।

কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি-কে নির্মূল করার লক্ষ্যে তুরস্ক গত ২০ জানুয়ারি থেকে সিরিয়ার আফরিনে সেনা অভিযান শুরু করেছে।

সিরিয়ার কুর্দি গেরিলাদেরকে তুরস্ক সন্ত্রাসী হিসেবে মনে করে এবং তুর্কি গেরিলা গোষ্ঠী পিকেকে’র সঙ্গে এদের সম্পর্ক রয়েছে বলে অভিযোগ করে আসছে। অন্যদিকে, সিরিয়া সঙ্কটে ওয়াইপিজি-কে সমর্থন ও মদদ দিয়ে আসছে আমেরিকা। এ নিয়ে ওয়াশিংটনের সঙ্গে আঙ্কারার মারাত্মক টানাপড়েন দেখা দিয়েছে।

মার্কিন সমর্থিত সিরিয়ার কুর্দি গেরিলা গোষ্ঠী পিপল’স প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজি তুরস্কের একটি ড্রোন ভূপাতিত করেছে। আফরিন এলাকার আাকাশসীমা থেকে এ ড্রোন ভূপাতিত করে কুর্দি গেরিলারা।

এক বিবৃতিতে ওয়াইপিজি গেরিলারা বলেছে, কুর্দি বাহিনী সোমবার সন্ধ্যায় তুরস্কের একটি বাইরেক্টার টিবি-২ দূরপাল্লার ড্রোন ভূপাতিত করেছে। এ ড্রোন মধ্যম মাত্রার উচ্চতায় উঠতে পারে। ড্রোনটি আফরিনের কুদে এলাকায় গোয়েন্দাগিরি করছিল বলে ওয়াইপিজি দাবি করেছে।

এর দুদিন আগে একটি বাইরেক্টার টিবি-২ ড্রোনের গায়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান স্বাক্ষর দিয়েছিলেন। এদিকে, তুরস্কের সামরিক বাহিনী সোমবার জানিয়েছে, গত ২০ জানুয়ারি তুর্কি অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত এক হাজার ৩৬৯ জন কুর্দি গেরিলা নিহত হয়েছে। এছাড়া, তুর্কি বিমান হামলায় ওয়াইপিজি’র ১৫টি শক্ত ঘাঁটি ও অস্ত্র গুদাম ধ্বংস করা হয়েছে।

সিরিয়ার কুর্দি গেরিলাদেরকে তুরস্ক সন্ত্রাসী হিসেবে মনে করে এবং তুর্কি গেরিলা গোষ্ঠী পিকেকে’র সঙ্গে এদের সম্পর্ক রয়েছে বলে অভিযোগ করে আসছে। অন্যদিকে, সিরিয়া সংকটে ওয়াইপিজি-কে সমর্থন ও মদদ দিয়ে আসছে আমেরিকা। এ নিয়ে ওয়াশিংটনের সঙ্গে আংকারার মারাত্মক টানাপড়েন দেখা দিয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫