ঢাকা, শনিবার,২৪ ফেব্রুয়ারি ২০১৮

সংসদ

প্রতি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করা হবে : নাহিদ

নয়া দিগন্ত অনলাইন

১২ ফেব্রুয়ারি ২০১৮,সোমবার, ১৮:৪৯


প্রিন্ট

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বর্তমান সরকার দেশের সব উপজেলায় পর্যায়ক্রমে একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কর্মসূচি গ্রহণ করেছে।

তিনি আজ সংসদে জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের এক প্রশ্নের জবাবে একথা বলেন।

মন্ত্রী বলেন, এর অংশ হিসেবে প্রথম পর্যায়ে নির্বাচিত ১শ’টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, দ্বিতীয় পর্যায়ে বাকি ৩৮৯টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

তিনি বলেন, পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের প্রকল্প মূল্যায়ন কমিটির সভায় ওই প্রকল্প অনুমোদনের কার্যক্রম চলমান রয়েছে।

সরকারি দলের সদস্য বেগম লায়লা আরজুমান বানু’র অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশের যেসব উপজেলায় কোনো সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজ নেই সে সব উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় এবং একটি কলেজ সরকারিকরণের সিদ্ধান্ত সরকারের রয়েছে।

নাহিদ বলেন, সে আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে কার্যক্রম চলমান রয়েছে।

প্রতি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয়
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উচ্চ শিক্ষার প্রসারে দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে সাধারণ অথবা বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এ পরিকল্পনার অংশ হিসেবে বর্তমান সরকারের বিগত মেয়াদের ২০০৯ সাল থেকে এ পর্যন্ত দেশে ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে এবং বেসরকারি পর্যায়ে ৪২টি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমতি প্রদান করা হয়েছে।

নাহিদ বলেন, এছাড়া, ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’ নামে আরও দু’টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে সম্প্রতি জাতীয় সংসদে আইন পাস হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১৩৫টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৭টি সরকারি এবং ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ঢাকায় অবস্থিত।

তিনি বলেন, ঢাকাস্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ‘সেন্ট্রাল উইমেন ইউনিভার্সিটি’ নামে একটি মহিলা বিশ্ববিদ্যালয় রয়েছে।

মন্ত্রী বলেন, উল্লেখিত মহিলা বিশ্ববিদ্যালয় দু’টি ছাড়া, দেশের অন্যান্য সকল বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়সমূহের আওতায় সহশিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফলে এ সকল বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের অধ্যয়ন ও গবেষণার সুযোগ উন্মুক্ত রয়েছে।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫