ঢাকা, সোমবার,১৯ ফেব্রুয়ারি ২০১৮

মধ্যপ্রাচ্য

কোথাও আশার আলো দেখছে না ইসরাইল

নয়া দিগন্ত অনলাইন

১২ ফেব্রুয়ারি ২০১৮,সোমবার, ১৭:০৬


প্রিন্ট
কোথাও আশার আলো দেখছে না ইসরাইল

কোথাও আশার আলো দেখছে না ইসরাইল

ফিলিস্তিনের গাজার উত্তরে ইসরাইলের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে প্রতিরোধ সংগ্রামীরা। ফিলিস্তিনের নিউজ সাইট 'ফিলিস্তিন আল-ইউম' জানিয়েছে, গাজার বেইত হানুনের আকাশে ইসরােইলের একটি ড্রোনকে ধ্বংস করা হয়েছে। ইসরাইল গাজায় গোয়েন্দা তৎপরতা চালাতে ড্রোনটিকে পাঠিয়েছিল।

ফিলিস্তিনের হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাস্সাম ব্রিগেড গতরাতে ইসরাইলের যেকোনো আগ্রাসন মোকাবেলার জন্য তাদের সব সদস্যকে প্রস্তুত রাখার ঘোষণা দেয়ার পরপরই ইসরাইলের ড্রোন ভূপাতিত হলো।

সিরিয়ায় ইসরাইলি হামলা ও ইসরাইলি যুদ্ধবিমান ভূপাতিত হওয়ার পর কাস্সাম ব্রিগেডের মুখপাত্র বলেছেন, বর্তমান পরিস্থিতির আলোকে কাস্সাম ব্রিগেডের সদস্যদের যেকোনো আগ্রাসন মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে হামাসের প্রভাবশালী নেতা ওসামা হামদান বলেছেন, প্রতিরোধ সংগ্রামীদের বিরুদ্ধে যেখানেই হামলা হোক না কেন ঐক্যবদ্ধভাবে তার জবাব দিতে হবে। সিরিয়া ও লেবাননে ইসরাইলের হামলার জবাব দিতেও হামাসের সামরিক শাখা প্রস্তুত থাকবে বলে তিনি জানান। ইসরাইলের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

এদিকে  সিরিয়ার সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় ইহুদিবাদী ইসরাইলের যে এফ-১৬ জঙ্গিবিমানটি বিধ্স্ত হয়েছে তার এক পাইলটের অবস্থা আশঙ্কাজনক। ইসরাইলের রামবাম হাসপাতালে এ পাইলটের চিকিৎসা চলছে।

শনিবার সিরিয়ার সামরিক বাহিনী তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ইসরাইলের ওই বিমানটি ভূপাতিত করে। বিমানটি মধ্য এশিয়ার একটি দেশের ঘাঁটি থেকে উড়ে সিরিয়ার সামরিক স্থাপনায় হামলায় চালিয়ে ফিরে যাচ্ছিল। তবে সিরিয়ার উত্তরাঞ্চলে মোতায়েন করা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে এফ-১৬ বিমানটিকে ভূপাতিত করা হয়।

টাইমস অব ইসরাইলের খবরে বলা হয়েছে, ইসরাইলের বিমান লক্ষ্য করে ব্যাপক বিমান-বিধ্বংসী গোলাগুলি এবং কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। তারই একটি ক্ষেপণাস্ত্র আঘাত করে এফ-১৬ বিমানটিতে। ইসরাইল বলেছে, তারা ঘটনা পর্যালোচনা করে দেখছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

বিমানটি ভূপাতিত হওয়ার কথা স্বীকার করে ইসরাইল জানিয়েছে, দুই পাইলট বিমান থেকে বের হতে সক্ষম হয়েছে। পরে একজনের অবস্থা গুরুতর বলে ঘোষণা করে ইসরাইল। অবশ্য, ইসরাইলি গণমাধ্যম দাবি করছে- ওই পাইলটের অবস্থা গুরুতর হলেও ধীরে ধীরে উন্নতি হচ্ছে।

ইসরাইল দাবি করেছে, সিরিয়া থেকে পাঠানো একটি ড্রোন প্রতিহত করার পর ইসরাইলের বিমান বাহিনী সিরিয়ার ওই সামরিক স্থাপনায় হামলা চালায়। পরে তেল আবিব দাবি করে, তারা ইরানের একটি ড্রোন ভূপাতিত করেছে। এ দাবি হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে ইরান।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫