ঢাকা, রবিবার,১৮ ফেব্রুয়ারি ২০১৮

উপমহাদেশ

আফগান যুদ্ধে বছরে খরচ ৫ হাজার কোটি ডলার : তালেবানের রাজনৈতিক দপ্তর দোহায়

নয়া দিগন্ত অনলাইন

১২ ফেব্রুয়ারি ২০১৮,সোমবার, ১৫:৫৫ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮,সোমবার, ১৮:২৮


প্রিন্ট
আফগান যুদ্ধে বছরে খরচ ৫ হাজার কোটি ডলার : তালেবানের রাজনৈতিক দপ্তর দোহায়

আফগান যুদ্ধে বছরে খরচ ৫ হাজার কোটি ডলার : তালেবানের রাজনৈতিক দপ্তর দোহায়

সম্প্রতি কেন্টাকি’র সিনেটর র‍্যান্ড পল আফগান যুদ্ধে আমেরিকার বিশাল বাজেট ব্যয়ের সমালোচনা করেন। বৃহস্পতিবার ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আফগান যুদ্ধে বছরে ৫,০০০ কোটি ডলার খরচ হচ্ছে। এখন সময় হয়েছে সেখান থেকে ফিরে আসার। সেখানে সামরিক উপায়ে বিজয় অর্জিত হবে না।

আফগানিস্তানের তালেবান একজন মার্কিন সিনেটরকে ‘পারস্পরিক আলোচনার’ জন্য কাতারের রাজধানী দোহায় আমন্ত্রণ জানিয়েছে। দোহায় কথিত ইসলামিক এমির‍্যাট অব আফগানিস্তানের একটি দপ্তর রয়েছে।

তালেবানের সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্ট থেকে কেন্টাকি অঙ্গরাজ্যের রিপাবলিকান সিনেটর র‍্যান্ড পলকে এই আমন্ত্রণ জানানো হয়। সম্প্রতি আফগানিস্তানে আমেরিকার দীর্ঘমেয়াদি যুদ্ধ সম্পর্কে পল এক মন্তব্য করার পর তাকে আলোচনার প্রস্তাব দিল তালেবান।

তালেবানের স্বঘোষিত ইসলামিক এমির‍্যাট অব আফগানিস্তানের ইনফরমেশন কমিটি এক টুইটার বার্তায় লিখেছে, আমরা পারস্পরিক আলোচনার জন্য সম্মানিত মার্কিন সিনেটর র‍্যান্ড পলকে দোহায় আমাদের রাজনৈতিক দপ্তরে আমন্ত্রণ জানাচ্ছি।

ওই বার্তায় আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য দেশটি থেকে সব সেনা প্রত্যাহারের জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

তালেবানের টুইটার বার্তায় আরো বলা হয়েছে, আমরা র‍্যান্ড পলকে একথা প্রমাণ করে দেব যে, অবিলম্বে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করলে আমাদের দেশে শান্তি ফিরে আসবে এবং আন্তর্জাতিক নিরাপত্তা শক্তিশালী হবে।

 

  • সর্বশেষ
  • পঠিত
সকল সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫