ads

ঢাকা, শুক্রবার,২০ এপ্রিল ২০১৮

ক্রিকেট

যত রানে জয়, তত রানেই হার!

নয়া দিগন্ত অনলাইন

১২ ফেব্রুয়ারি ২০১৮,সোমবার, ১১:১৮ | আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৮,শুক্রবার, ১৫:৪৪


প্রিন্ট
রশিদ খান

রশিদ খান

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলছে আফগানিস্তান। এর আগে টি-২০ সিরিজ জিতেছে রশিদ খানরা। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি ইতোমধ্যে সমতায় ফিরেছে। রোববার দ্বিতীয় ম্যাচে জিম্ববুয়ের বিপক্ষে হেরেছে আফগানিস্তান। এর আগে প্রথমটিতে জিতেছে তারা। আশ্চর্যের ব্যাপার হলো, দুই ম্যাচে হার-জিতের স্কোর একই! কাকতালীয় হতে পারে, তাই বলে এমন, সেটা কেউ ভাবতেই পারবে না।

প্রথম ম্যাচ আফগানিস্তান টস জিতে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ৩৩৩ রান করে আফগানিস্তান। লক্ষ্য তাড়া করতে নেমে ১৭৯ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ১৫৪ রানের বিশাল জয় পায় আফগানরা।

দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। ৫ উইকেটে তাদের সংগ্রহ দাঁড়ায় ৩৩৩ রান। লক্ষ্য তাড়া করতে নেমে কাকতালীয়ভাবে ১৭৯ রান গুটিয়ে যায় আফগানিস্তান। ১৫৪ রান জয় পায় জিম্বাবুয়ে!

হার-জিতের এই সমীকরণ হতবাক করেছে সবাইকে! মনে হয়েছে, ম্যাচটিকে শুধু উল্টে দেয়া হয়েছে। প্রথম ম্যাচে আফগানিস্তান, দ্বিতীয় ম্যাচে একই অবস্থায় জিম্বাবুয়ে।

সিরিজের পরের তিনটি ওয়ানডে হবে ১৩, ১৬ ও ১৯ ফেব্রুয়ারি।

 

ব্যাটিংয়ে মুমিনুল, বোলিংয়ে তাইজুল সেরা

শেষ হলো বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজ। সিরিজটি ১-০ ব্যবধানে শ্রীলঙ্কা জয়ী হলেও এই সিরিজে ভিন্ন জায়গায় জয়ী হয়েছে বাংলাদেশ। ব্যাটিংয়ে আলো ছড়িয়েছেন মুমিনুল হক এবং বোলিংয়ে উজ্জ্বল ছিলেন স্পিনার তাইজুল ইসলাম। ৩১৪ রান করে সিরিজের সেরা ব্যাটসম্যান মুমিনুল হক। আজ ১২টি উইকেট নিয়ে সেরা বোলার তাইজুল ইসলাম। মজার ব্যাপার হলো উভয় বিভাগে সেরা পাঁচজনের মাঝে প্রথম ও পঞ্চম স্থানটি বাংলাদেশের। বিপরীতে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে লঙ্কান ব্যাটসম্যান ও বোলাররা।

চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন মুমিনুল হক। ওই ম্যাচে দুই ইনিংসে তার রান ছিল যথাক্রমে ১৭৬ ও ১০৫*। মুমিনুল হক প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান, যিনি একই টেস্ট ম্যাচে দুই ইনিংসে দু’টি সেঞ্চুরি করেন। অথচ ঢাকা টেস্টে দুই ইনিংসে মুমিনুলের সংগ্রহ যথাক্রমে ০ ও ৩৩। চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কা এক ইনিংস ব্যাট করেছিল। ওই ইনিংসে তারা ৯টি উইকেট হারায়। তন্মধ্যে তাইজুল ইসলাম নেন চারটি উইকেট। ঢাকা টেস্টে দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন আটটি উইকেট।

টেস্ট সিরিজে সেরা পাঁচ ব্যাটসম্যান

নাম ----------দেশ--------রান
মুমিনুল হক বাংলাদেশ ৩১৪ রান
কুসল মেন্ডিস শ্রীলঙ্কা ২৭১ রান
রোশেন সিলভা শ্রীলঙ্কা ২৩৫ রান
ধনঞ্জয়া ডি সিলভা শ্রীলঙ্কা ২২০ রান
মাহমুদুল্লাহ রিয়াদ বাংলাদেশ ১৩৪ রান
টেস্ট সিরিজে সেরা পাঁচ বোলার

নাম-------------- দেশ-------উইকেট
তাইজুল ইসলাম বাংলাদেশ ১২ টি
রঙ্গনা হেরাথ শ্রীলঙ্কা ৯ টি
আকিলা ধনঞ্জয়া শ্রীলঙ্কা ৮ টি
সুরঙ্গা লাকমল শ্রীলঙ্কা ৬ টি
মুস্তাফিজুর রহমান বাংলাদেশ ৬ টি

 

ads

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫