শিক্ষাগুরুকে ব্যতিক্রমী সংবর্ধনা
শিক্ষাগুরুকে ব্যতিক্রমী সংবর্ধনা

শিক্ষাগুরুকে ব্যতিক্রমী সংবর্ধনা

আযাদ আলাউদ্দীন, বরিশাল ব্যুরো

ঝালকাঠির রাজাপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের একজন গুণী শিক্ষককে দেয়া হলো ব্যতিক্রমী সংবর্ধনা। প্রাক্তন শিক্ষার্থীরা এ সংবাধনার আয়োজন করে।

বর্তমানে সংবর্ধনা বলতে নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী কোনো ধনকুবেরের পরোক্ষভাবে স্ব-আয়োজিত কিংবা কোনো রাজনৈতিক নেতার কর্মী আয়োজিত বা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ব্যক্তির জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে কোনো অর্জনে আয়োজিত সংবর্ধনাই দেখা যায়। প্রচলিত এসবের বাইরে এ সংবর্ধনা আয়োজিত হলো একজন গুণী শিক্ষকের ৮০ বছরে পদার্পণ উপলক্ষে। এই শিক্ষকের নাম জনাব আব্দুল মান্নান উকিল। তার কোনো রাজনৈতিক পরিচয় নেই। স্কুলের হেডমাস্টার হতে চেষ্টাও করেননি কখনো। এমনকি শিক্ষক কোটায় স্কুলের গভর্নিং বডির সদস্য হতে প্রতিদ্বন্দ্বিতাও করেননি তিনি।

১৯৬১ সালে ৩০০ নম্বরের ইংরেজিসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএ ডিগ্রি অর্জনকারী এই শিক্ষকের ৪১ বছরের দীর্ঘ শিক্ষকতার জীবনে অধ্যয়ন, পাণ্ডিত্যপূর্ণ পাঠদান, কিংবদন্তীতুল্য সততা ও নিয়মানুবর্তিতার অনুশীলন এবং নির্মোহ জীবন-যাপন ছাড়া আর কোনো প্রয়াস ছিল না। এমন একজন শিক্ষক শ্রদ্ধা জানাতে গুণমুগ্ধ শিক্ষার্থীরা সকাল ৯টায় স্কুল প্রাঙ্গণে আয়োজন করে এই ব্যতিক্রমী সংবর্ধনা। সংবর্ধনা অনুষ্ঠানে আব্দুল মান্নান উকিলের কর্মময় জীবন ঘিরে প্রকাশিত হয়েছে ‘শ্রদ্ধার্পণিকা’ শীর্ষক একটি স্যুভেনির। গুণী এই শিক্ষকের হাতে তার প্রাক্তন শিক্ষার্থীরা অর্পণ করেছেন একটি শ্রদ্ধাজ্ঞাপক ক্রেস্ট ও দেড় লাখ টাকার আর্থিক সম্মাননা।

রাজাপুর তো বটেই, সারাদেশেই একজন স্কুল শিক্ষককে ঘিরে এমন আয়োজন বিরল ও ব্যতিক্রমী। সংবর্ধনাটি আরো ব্যতিক্রমী এ কারণে যে, এখানে কোনো সভাপতি, প্রধান অতিথি, বিশেষ অতিথি ছিল না। প্রাক্তন শিক্ষার্থীরা তাদের শিক্ষককে ঘিরে মিলিত হয়েছেন। সংবর্ধিত শিক্ষকই ছিলেন এ অনুষ্ঠানের মধ্যমণি।

অনুষ্ঠানে জনাব আব্দুল মান্নান উকিলের কৃতী শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হারুনর রশীদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব কম্পারেটিভ লিটারেচার ও কালচার’-এর পরিচালক ড. শামীম রেজা, বরিশাল বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. মুহম্মদ মুহসিন, বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজের গাইনি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সমরেন্দ্র সরকার, বাগেরহাট সরকারি শারীরিক শিক্ষা কলেজের প্রাক্তন অধ্যক্ষ জনাব শাহজাহান মোল্লা, রাজবাড়ি সরকারি আদর্শ মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মাকসুদুর রহমান খানসহ স্থানীয় গণ্যমান্য ও রাজনৈতিক ব্যক্তিবর্গ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.