তাইওয়ানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৭

নয়া দিগন্ত অনলাইন

তাইওয়ানের হুয়ালিন প্রদেশে রোববার শক্তিশালী ভুমিকম্পে আরো দুই পর্যটকের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে মোট নিহতের সংখ্যা ১৭ তে দাঁড়ায়। খবর সিনহুয়ার।

মঙ্গলবার রাতে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের ১ শ’ ঘণ্টা পর এই আফটার শকে উদ্ধার দল একটি হেলে পড়া ১২ তলা বিশিষ্ট ভবনের নিচ থেকে মৃতদেহগুলো উদ্ধার করে।

শনিবার একই পরিবারের চার সদস্যের মৃতদেহ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মৃতদেহ দুটি একই পরিবারের বলে জানানো হয়। পরিবারটি বেইজিং থেকে তাইওয়ানে বেড়াতে এসে ওই ভবনের দোতলায় ওঠে।

উদ্ধারকারীরা জানায়, ভূমিকম্পে ১২ তলা বিশিষ্ট ভবনটির প্রথম চার তলা ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় এবং হেলে যাওয়ায় উদ্ধার কাজ দুরুহ হয়ে পড়েছে।

উদ্ধারকারী দলের সদস্য হুয়াং জানান, ভবনটির প্রথম তলা এমনভাবে হেলে পড়েছে যে দেখতে অনেকটা কয়েকটি সেন্ডুইচের মত দেখায় এবং নিচে গর্ত হয়ে গেছে। ভবনটির ছাদ, মেঝে এবং দেয়াল একসঙ্গে মুচড়ে গেছে।

আমরা ভবনটি যাতে ধসে না যায় সে জন্য উদ্ধারে ভারি যন্ত্র ব্যবহারে সতর্কতা অবলম্বন করছি। উদ্ধার কাজের জন্য এক একটি দেয়াল ফুটো করতে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগছে বলে তিনি জানান।

পরিবারটি তৃতীয় তলার যে কক্ষে আটকা পড়েছিল উদ্ধারকারীরা শনিবার সেখানে পৌঁছতে পেরেছে এবং পাঁচ জনের মধ্যে তিনজনের মৃতদেহ উদ্ধার করতে পেরেছে।

কিন্তু রোববার উদ্ধারকারীরা পরিবারটির অপর দু’জনের দেহ ছাদের বিমে চাপা পড়া অবস্থায় দেখতে পায় এবং মৃতদেহ উদ্ধারের জন্য ছাদ ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয়।

ভূমিকম্পে নিহত ১৭ জনের মধ্যে চীনের নয়জন, তাইওয়ানের পাঁচজন, ফিলিপাইনের একজন এবং কানাডার দুইজন নাগরিক। ভূমিকম্পে ২ শ’ ৮৫ জন আহত হন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.