ads

ঢাকা, শুক্রবার,২০ এপ্রিল ২০১৮

রকমারি

স্কোকোলেট থেকে চকোলেট

নয়া দিগন্ত অনলাইন

১০ ফেব্রুয়ারি ২০১৮,শনিবার, ১৮:৫০


প্রিন্ট
স্কোকোলেট থেকে চকোলেট

স্কোকোলেট থেকে চকোলেট

বিশ্বজুড়ে চকোলেট দিবস পালিত হয় ২০ ফেব্রুয়ারি। শিশুদের কাছে টানার জন্য হোক কিংবা প্রেমিকার মানভঞ্জন, মানসিক অবসাদ দূর করতে হোক বা বয়স ধরে রাখার ক্ষেত্র, চকোলেটের জুড়ি মেলা ভার। আট থেকে আশি সব বয়সেই সমান লোভনীয় এই চকোলেট। 

এর স্বাদ প্রথম পেয়েছিল লাতিন আমেরিকার মায়া সভ্যতা। ‘চকোলেট’ নামটিও এসেছে তাদের ভাষার ‘স্কোকোলেট’ থেকে। যার অর্থ অম্ল পানীয়। কোকো গাছের বীজ থেকে প্রস্তুত এই চকোলেট গোড়ার দিকে মূলত পানীয় হিসাবেই ব্যবহার করা হতো। সে আমলে আবার অনেকে তা রান্নার মশলা হিসাবেও ব্যবহার করতেন। তবে তখন অবশ্য মায়া রাজ পরিবারের সদস্য, প্রশাসক, ধর্মগুরু, সৈনিক ও সম্মানীয় বণিক সম্প্রদায়ই একমাত্র এর স্বাদ আস্বাদন করতে পারত।

পরবর্তীকালে মায়াদের কাছ থেকে চকোলেটের ব্যবহার শিখে নেয় আজটেকরা। তাদের আরাধ্য দেবতা কোয়েটজালকটলই নাকি এই কোকো গাছ পৃথিবীতে নিয়ে এসেছিলেন। আর এই গাছের ফল খেলে সাম্রাজ্য ও ক্ষমতা দুই-ই জয় করা যায়। এমনই বিশ্বাস ছিল আজটেকদের। সেই কারণে ওই দেশে কোকো গাছ দেবতাজ্ঞানে পুজা করা হয়। এমনকি দেবতাকে চকোলেট উৎসর্গ করারও নজির রয়েছে। আবার চকোলেটকে আজটেকরা যে মুদ্রা হিসাবেও ব্যবহার করতেন তারও প্রমাণ মেলে। চকোলেটকে তারা এতটাই সমৃদ্ধশালী বলে মনে করত , যে একমাত্র সোনার পাত্রেই তা পরিবেশন করতে হতো। শুধু তাই নয়, একবার ব্যবহারের পরই পাত্রটি ফেলে দেয়ারও রেওয়াজ ছিল। ইতিহাস ঘেঁটে জানা যায়, আজটেকরাজ মনটেজুমা দিনে এরকম ৫০ পাত্র ঘন চকোলেট পান করতেন।

আধুনিক চকোলেটের প্রথম কারখানা গড়ে ওঠে স্পেনে। জানেন কি, বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চকোলেট কোনটি? ক্যাডবেরি ডেয়ারি মিল্ক। জানা যায়, জর্জ ক্যাডবেরি (জুনিয়র) স্পেন থেকে ক্যাডবেরি বারের রেসিপিটি শিখে এসে প্রথম এটি বানান ১৯০৫ সালে। তবে ক্যাডবেরি কোম্পানির প্রথম সদস্য হিসাবে ধরা হয় জন ক্যাডবেরিকেই। এর আগে বার্মিংহামের বুলস্ট্রিটে তিনি একটি চায়ের দোকান চালাতেন। বর্তমানে অবশ্য পশ্চিম এশিয়ার দেশগুলো যেমন, ঘানা, নাইজেরিয়া, কঙ্গো, সিয়েরা লিওন ইত্যাদি দেশ থেকে উন্নতমানের কোকো বীজ আমদানি করে ক্যাডবেরি প্রস্তুত করা হয়।

কথিত আছে, চকোলেট খেলে নাকি মানুষ মোটা হয়ে যায়। জেনে রাখা উচিত ২ আউন্স চকোলেট বারে ০.৭ থেকে ১.৪ শতাংশ ক্যালোরি মেলে। আবার মনে রাখা দরকার, ডার্ক চকোলেট ডায়াবেটিস ও ব্লাড প্রেসারও নিয়ন্ত্রণ করে।

 

ads

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫