ঢাকা, রবিবার,১৮ ফেব্রুয়ারি ২০১৮

ইউরোপ

পশ্চিমারাই ক্ষতিগ্রস্ত হবে: পুতিন

নয়া দিগন্ত অনলাইন

১০ ফেব্রুয়ারি ২০১৮,শনিবার, ১৫:৫৬ | আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৮,শনিবার, ১৮:৩৫


প্রিন্ট
পশ্চিমারাই ক্ষতিগ্রস্ত হবে: পুতিন

পশ্চিমারাই ক্ষতিগ্রস্ত হবে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপকারী পশ্চিমা দেশগুলো এক সময় ক্লান্ত হয়ে পড়বে। কারণ, চূড়ান্তভাবে এসব নিষেধাজ্ঞার কারণে পাশ্চাত্যই ক্ষতিগ্রস্ত হবে।

শুক্রবার রাজধানী মস্কোয় শীর্ষস্থানীয় রুশ ব্যবসায়ীদের এক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে পুতিন একথা বলেন। তিনি বলেন, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে কৃত্রিম প্রতিবন্ধকতা সৃষ্টির নীতি বর্তমান যুগে অচল। এর ফলে সুযোগ নষ্ট হয় এবং নিষেধাজ্ঞা আরোপকারীসহ দু’পক্ষই ক্ষতিগ্রস্ত হয়।

অচিরেই পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্কের উন্নতি হবে বলে রুশ প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন। পুতিন বলেন, আমি মনে করি যারা নিষেধাজ্ঞা আরোপ করছে তা ক্লান্ত হয়ে শিগগিরই আবার স্বাভাবিক সম্পর্ক স্থাপনের দিকে অগ্রসর হবে।

পুতিন বলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পশ্চিমা নীতি নতুন কোনো বিষয় নয়। বহুদিন আগে থেকে তারা এই নীতি অনুসরণ করছে বলে তিনি উল্লেখ করেন। নিষেধাজ্ঞার ফলে রাশিয়ার শিল্প ও বাণিজ্য স্বয়ংসম্পূর্ণ হয়েছে বলেও সন্তোষ প্রকাশ করেন রুশ প্রেসিডেন্ট।

রাশিয়ার ওপর পাশ্চাত্যের আরোপিত নিষেধাজ্ঞা রুশ অর্থনীতির ওপর বিরূপ প্রতিক্রিয়া ফেলছে বলে দেশটির ব্যবসায়ীরা উদ্বেগ প্রকাশ করার পর প্রেসিডেন্ট পুতিন শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করলেন।

এ ছাড়া, রাশিয়ার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগ মুহূর্তে এ বৈঠক অনুষ্ঠিত হলো। আগামী ১৮ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে এবং তাতে পুতিন আবার জয়লাভ করে ছয় বছরের জন্য দেশের দায়িত্ব গ্রহণ করবেন বলে মনে করা হচ্ছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫