ঢাকা, শনিবার,২৪ ফেব্রুয়ারি ২০১৮

বিবিধ

তিন সপ্তাহ আগে শিলা ঝড়ের পূর্বাভাস দেয়া যাবে

নিজস্ব প্রতিবেদক

০৯ ফেব্রুয়ারি ২০১৮,শুক্রবার, ২০:১৮


প্রিন্ট

তিন সপ্তাহ আগে শিলা ঝড়ের পূর্বাভাস দেয়া সম্ভব হবে। শিলাবৃষ্টি বিশ্বব্যাপি কয়েক হাজার কোটি টাকার সম্পদ নষ্ট করে। বাংলাদেশেও বসন্ত, গ্রীষ্ম ও বর্ষাকালে ফসলের ব্যাপক ক্ষতি করে থাকে শিলা বৃষ্টি অথবা শিলা ঝড়। শিলা বৃষ্টির সাথে ঝড় হলে ফসলের ব্যাপক ক্ষতির পাশাপাশি মানুষের আহত এমনকি নিহতের ঘটনাও ঘটে থাকে। বিশেষ করে ফেব্রুয়ারি মাসেই কমপক্ষে ১৫টি শিলা ঝড়ের রেকর্ড রয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরে। শুধু যুক্তরাষ্ট্রেই বছরে কয়েক বিলিয়ন ডলারের ক্ষতি করে থাকে শিলাঝড়।

বাংলাদেশে ১৯৮৬ সালের ১৪ এপ্রিল গোপালগঞ্জ জেলায় ২.২৫ পাউন্ড (এক কেজির কিছু বেশি) শিলা খণ্ড পড়ে। ওই অঞ্চলে সেদিন প্রাণহানীও ঘটেছিল। আহত হয়েছে অনেকে। ২০১৫ সালের ৭ এপ্রিল কুষ্টিয়া ও ঝিনাইদহে শিলা ঝড়ে আহত হয় ৫০০’র বেশি মানুষ। পাঁচ হাজারের বেশি পাখি মারা যায়। এছাড়া ওই অঞ্চলে ৫০০ বাড়ি-ঘর ধ্বংস হয়ে যায়। বাংলাদেশে ফেব্রুয়ারি মাসে শিলা ঝড় হলে সবচেয়ে ক্ষতি হয়ে থাকে আমের মুকুলের, লিচুর। এছাড়া এ সময়ে ফসল ও অন্যান্য শাক-সবজি নষ্ট করে থাকে।

যুক্তরাষ্ট্রের ইলিনয়েসের নর্দার্ন ইউনিভার্সিটির আবহাওয়াবিদ ভিক্টর জেনসিনি আর এক বৈজ্ঞানিক নিবন্ধে বলেন, আমরা প্রশান্ত মহাসাগরের জেট বায়ুর চলাচল ও যুক্তরাষ্ট্রে সংঘটিত শিলা ঝড়ের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক আবিষ্কার করেছি।

তিনি বলেন, জেট বায়ু যখন ঢেউয়ের মতো এগিয়ে যায় তখন অনেক বড় ধরনের শিলা ঝড় হয়ে থাকে। আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের জিওফিজিক্যাল রিসার্চ লেটারে ভিক্টর জেনসিনির এ গবেষণাটি গ্রহণযোগ্য হয়েছে। এটা পরে ছাপা হবে। ভিক্টর জেনসিনি ও তার সহকর্মীরা ১৯৭৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত শিলা ঝড়ের ড্যাটা নিয়ে গবেষণা করে পূর্বাভাসের প্রক্রিয়া আবিষ্কার করেছেন।

জেনসিনি তার নিবন্ধে বলেন, সামনের বসন্তে ত্রা দল নব আবিস্কৃত শিলা ঝড়ের পূর্বাভাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করবেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫